লেটেস্ট খবরবিনোদনভাইরাললাইফ স্টাইলরেসিপি

Central SC/ST/OBC Certificate Apply: কেন্দ্রীয় সরকারের SC/ST/OBC সার্টিফিকেট বানাতে চান? কোথায় পাবেন ফর্ম? কোন কোন ডকুমেন্টসই বা মিলবে? জানুন বিস্তারিত

Published on:

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

Central SC/ST/OBC Certificate Apply: কেন্দ্রীয় সরকারের নানা চাকরির পরীক্ষা থেকে শুরু করে অন্যান্য অনেক কাজই কেন্দ্রীয় সরকারের কাস্ট সার্টিফিকেটের প্রয়োজন হয়। কিন্তু অনেক মানুষই জানেন না যে ঠিক কীভাবে এই সার্টিফিকেট বানাতে হবে! জানেন সেন্ট্রাল কাস্ট সার্টিফিকেটের জন্য কী কী নথি প্রয়োজন? কোথায় করবেন আবেদন? আজকের প্রতিবেদনে জেনে নিন খুব সহজে কীভাবে SC/ ST/ OBC সার্টিফিকেটের জন্য আবেদন করবেন এবং সেন্ট্রাল কাস্ট সার্টিফিকেট বানাবেন।

কেন্দ্রীয় সরকারের বিভিন্ন চাকরির ফর্ম ফিলাপ, বিভিন্ন সুযোগ সুবিধা পাওয়ার আগে সর্বপ্রথম কেন্দ্রীয় সরকারের SC/ST/OBC লিস্টটি দেখতে হবে যে ব্যক্তিটি যে জাতির অন্তর্ভুক্ত সেই জাতিটি কেন্দ্রীয় সরকারের লিস্টের মধ্যে রয়েছে কিনা। নিম্নে সেন্ট্রালের SC/ST/OBC লিস্ট দেওয়া হলো।

যে সকল কাস্ট বা কমিউনিটি কেন্দ্রীয় সরকারের SC/ST/OBC লিস্টের মধ্যে রয়েছে কেবলমাত্র তারাই কেন্দ্রীয় সরকারের কাস্ট সার্টিফিকেট বানাতে পারবে।

জেনে নিন, সেন্ট্রাল কাস্ট সার্টিফিকেট বানাতে কী কী সার্টিফিকেট প্রয়োজন?
কেন্দ্রীয় সরকারের নিকট সার্টিফিকেটের আবেদনের জন্য নিম্নোক্ত ডকুমেন্টগুলি সঙ্গে রাখা আবশ্যক:
  1. আধার কার্ড
  2. রাজ্যের কাস্ট সার্টিফিকেট
  3. পাসপোর্ট সাইজ রঙিন ফটোগ্রাফ
  4. যে কারণে কেন্দ্রীয় সরকারের SC/ST/OBC সার্টিফিকেট বানাতে চাইছেন তার প্রমাণ।
  5. বিগত তিনটি আর্থিক বছরের ইনকামের প্রমাণপত্র (শুধুমাত্র OBC দের ক্ষেত্র প্রযোজ্য)।
  6. পঞ্চায়েত ইনকাম সার্টিফিকেট।
  7. পঞ্চায়েত রেসিডেন্ট সার্টিফিকেট।
  8. কি কারনে কেন্দ্র সরকারের কাস্ট সার্টিফিকেট প্রয়োজন সেই বিষয়ে BD ও SDO কে সাদা কাগজে ২টি আবেদন পত্র লিখতে হবে।
  9. Self Declaration From (যদি প্রয়োজন হয়)
জেনে নিন, কীভাবে ST/SC/OBC কাস্ট সার্টিফিকেটের জন্য আবেদন করবেন?

➥ প্রথম ক্ষেত্রে কেন্দ্রীয় সরকারের কাস্ট সার্টিফিকেট তৈরির জন্য প্রথমে পঞ্চায়েত থেকে ইনকাম সার্টিফিকেট এবং রেসিডেন্ট সার্টিফিকেট সংগ্রহ করতে হবে। এই দুটি সার্টিফিকেটে অবশ্যই পঞ্চায়েত প্রধান এবং পঞ্চায়েত সেক্রেটারির সই থাকতে হবে।

WhatsApp Group Join Now

➥ পরবর্তী ধাপে শুধুমাত্র কেন্দ্র সরকারের OBC সার্টিফিকেট আবেদনের জন্য পঞ্চায়েত থেকে OBC Income Certificate সংগ্রহ করতে হবে এবং সেই ফরম্যাটটিতে বিগত তিনটি আর্থিক বছরের ইনকাম এবং ইনকামের উৎস সমস্ত কিছু পূরণ করতে হবে। এরপর এই ফর্মটির মধ্যে পঞ্চায়েত প্রধান, পঞ্চায়েত সেক্রেটারি এবং BDO এর সই এবং স্ট্যাম্প করাতে হবে।

➥ তৃতীয় পর্যায়ে পঞ্চায়েতের কাগজ, সাদা কাগজে হাতে লেখা আবেদনপত্র সহ প্রয়োজনীয় ডকুমেন্টগুলি নিয়ে BDO অফিসের BCW অনগ্রসর কল্যাণ অফিসে গিয়ে সব কিছু জমা করতে হবে। পরবর্তী পর্যায়ে BDO অফিসের BCW অফিস থেকে আবেদন পত্রটি SDO অফিসে পাঠানোর পর সেখান থেকেই কেন্দ্রীয় সরকারের সার্টিফিকেটটি মঞ্জুর করা হবে।

জানুন, কতদিন পর সার্টিফিকেট পাওয়া যাবে এবং কতদিন পর্যন্ত সেই সার্টিফিকেটের বৈধতা থাকবে?

কেন্দ্রীয় সরকারের কাস্ট সার্টিফিকেটটি ১- ১.৫ সপ্তাহ পর নিজেদের BDO অফিস থেকে গ্রাহকরা সংগ্রহ করতে পারবে। তবে আর্জেন্ট থাকলে SDO অফিস থেকে সার্টিফিকেটটি সংগ্রহ করতে হবে।

কেন্দ্রীয় সরকারের SC ,ST ও OBC কাস্ট সার্টিফিকেটের মেয়াদ একটি আর্থিক বছর (1 Financial Year)। প্রতি বছর ১লা এপ্রিল থেকে প্রতিটি অর্থবর্ষ শুরু হয় এবং অর্থবর্ষ শেষ হয় ৩১ শে, মার্চ। কোনো ব্যক্তি যদি ২০২৪-২৫ অর্থবছরের জন্য সেন্ট্রাল গভর্মেন্টের সার্টিফিকেট বানায় তবে সেই সার্টিফিকেটটি শুধুমাত্র ২০২৪-২৫ অর্থবছেরর জন্যই বৈধ থাকবে।

আরও পড়ুন: LIC-এর এই পলিসিতে বিনিয়োগে মিলবে ১০ গুণ রিটার্ন; জানুন কীভাবে করবেন বিনিয়োগ?

About Author
Adhrit Roy

বিগত প্রায় চার বছর ধরে ডিজিটাল মিডিয়ায় কাজের সঙ্গে যুক্ত। যেকোনো ধরণের জেনারেল নিউজ লেখায় পারদর্শী।