লেটেস্ট খবরবিনোদনভাইরাললাইফ স্টাইলরেসিপি

Bank Holiday: অগস্ট মাসে কেনো ৩১ দিনের প্রায় ১৩ দিন বন্ধ থাকছে ব্যাঙ্ক? রইল পূর্ণাঙ্গ তালিকা

Published on:

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

Bank Holiday: ব্যাঙ্ক সাধারণ মানুষের কাছে খুবই গুরুত্বপূর্ণ একটা প্রতিষ্ঠান। নিত্যদিনের কাজ ছাড়াও আর্থিক সমস্ত ব্যাপারেই ব্যাঙ্কে যাওয়ার দরকার পড়ে মানুষের কাছে। টাকা তোলা হোক, টাকা জমা হোক বা অন্য কোনও ফিনান্সিয়াল কাজ, ব্যাঙ্ক ছাড়া এক পাও চলা খুব কঠিন।রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার নিরিখে দেশ জুড়ে বিভিন্ন সরকারি এবং বেসরকারি ব্যাঙ্কগুলির ছুটির দিন নির্ধারণ করা হয়।

সাপ্তাহিক ছুটি এবং জাতীয় ছুটি ছাড়াও বিভিন্ন আঞ্চলিক উৎসব উপলক্ষেও কিছু ছুটি থাকে ব্যাঙ্কে। সাপ্তাহিক এবং জাতীয় ছুটির দিনগুলিতে সমগ্র দেশ জুড়ে সব ব্যাঙ্কের ছুটি থাকলেও আঞ্চলিক ছুটি কিন্তু হয় বিভিন্ন রাজ্যের উপর নির্ভর করে। ব্যাঙ্কের ছুটি গুলিকে মোট তিনটি ভাগে ভাগ করা হয় প্রথম নেগোশিয়েবল ইনস্ট্রুমেন্টস অ্যাক্টের অধীনে ছুটি, দ্বিতীয় রিয়েল টাইম গ্রস সেটেলমেন্ট হলিডে এবং তৃতীয় ব্যাঙ্ক ক্লোজিং অ্যাকাউন্ট এই তিন ভাগে ভাগ করা হয়েছে ব্যাঙ্কের ছুটি গুলি।

ব্যাঙ্কে কবে কবে ছুটি থাকে তা আগে থেকে জেনে রাখলে নিজের কাজ সেরে রাখতে সুবিধে হয়।সারা বছরের মধ্যে কোন মাসে কবে কবে ছুটি থাকবে তা আগে থেকেই রিজার্ভ ব্যাঙ্ক তালিকায় প্রকাশ করে থাকে।প্রত্যেক সপ্তাহের রবিবার সহ দ্বিতীয় ও চতুর্থ শনিবার যেমন রয়েছে, তেমনই রয়েছে বিভিন্ন পূজা পার্বণ।

তাই আগস্ট মাসের ছুটির (Bank Holiday) তালিকা বেশ খানিকটা লম্বা বলাই যায়। ইতিমধ্যেই রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার (Reserve Bank of India) অফিসিয়াল ওয়েবসাইটে আপলোড করা হয়েছে ব্যাংক ছুটির (Bank Holiday) তালিকা। সেই তালিকায় দেখা যাচ্ছে অগস্টে 31 দিন এর মধ্যে প্রায় মোট 13 দিনই ব্যাঙ্ক বন্ধ থাকবে।

WhatsApp Group Join Now

৩ অগস্ট- কের পূজার জন্য আগরতলায় বন্ধ থাকবে ব্যাঙ্ক। ৪ অগস্ট- রবিবার পুরো দেশেই বন্ধ থাকবে ব্যাঙ্ক।৭ অগস্ট- হরিয়ালি তিজ পরবের জন্য ছুটি হরিয়ানাতে। ৮ অগস্ট- গ্যাংটকে ছুটি থাকবে ব্যাঙ্ক তাদের ‘গ্যাংরম লো রাং ফট’ নামে উৎসবের জন্য। ১০ অগস্ট- দ্বিতীয় শনিবারের কারণে বন্ধ থাকবে ব্যাঙ্ক। ১১ অগস্ট- রবিবার বন্ধ ব্যাঙ্ক।১৩ অগস্ট- দেশপ্রেমিক দিবসের জন্য ইম্ফলে ব্যাঙ্ক ছুটি।

১৫ অগস্ট- স্বাধীনতা দিবস উদযাপনের জন্য সারা দেশেই বন্ধ থাকবে ব্যাঙ্ক।১৮ অগস্ট- রবিবারের জন্য ব্যাঙ্ক বন্ধ।১৯ অগস্ট- রাখি পূর্ণিমার জন্য ব্যাঙ্কে ছুটি থাকবে। ২০ অগস্ট- শ্রী নারায়ণ গুরু জয়ন্তী উপলক্ষ্যে কোচি ও তিরুবনন্তপুরমে বন্ধ ব্যাঙ্ক। ২৪ অগস্ট- চতুর্থ শনিবারের জন্য বন্ধ ব্যাঙ্ক। ২৫ অগস্ট- রবিবার ছুটি ব্যাঙ্কে সারা দেশেই।২৬ অগস্ট- জন্মাষ্টমীর জন্য ছুটি থাকবে ব্যাঙ্কে।

আরও পড়ুন: Snehasish Ganguly: প্রাক্তন স্বামীর দ্বিতীয় বিয়ের পর মন খারাপের পোস্ট স্নেহাশীষ গাঙ্গুলীর প্রথম স্ত্রী মোম গাঙ্গুলীর

About Author
Adhrit Roy

বিগত প্রায় চার বছর ধরে ডিজিটাল মিডিয়ায় কাজের সঙ্গে যুক্ত। যেকোনো ধরণের জেনারেল নিউজ লেখায় পারদর্শী।