লেটেস্ট খবরবিনোদনভাইরাললাইফ স্টাইলরেসিপি

Potato Price Hike: এবার থেকে মধ্যবিত্তের হেঁসেলে ঢুকবে বিদেশি আলু, পার্শ্ববর্তী দেশ থেকে আলু আমদানি করবে রাজ্য সরকার

Published on:

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

Potato Price: প্রতিদিন যেভাবে জিনিসপত্রের দাম বাড়ছে তাতে করে বাজারে গিয়ে শাকসবজি কিনতেই রীতিমতো হাতে ছ্যাকা লাগছে। সাধারণ মানুষ যে দুবেলা আলসিদ্ধ ভাত খেয়ে থাকবে তারও তো উপায় নেই। আলুর দামও তো আকাশ ছোঁয়া। তাই কোন দিকে যাবে মধ্যবিত্ত সেটা বুঝতেই পারছেন না। তবে কি হেঁসেলে এবার তালা পড়বে?

পেটে গামছা বেঁধে কাটাতে হবে সাধারণ মানুষকে? তবে এবারের সাধারণ মানুষদের কথা ভেবে নতুন পদক্ষেপ নিতে চলেছে রাজ্য সরকার রান্না ঘরে এবার থেকে ঢুকবে বিদেশি আলু। মূল্যবৃদ্ধির জেরে অগ্নিমূল্য বাজার। তার প্রভাব পড়েছে মধ্যবিত্তের হেঁসেলেও। এই পরিস্থিতিতে মূল্যবৃদ্ধি নিয়ন্ত্রণ করতে বিদেশ থেকে আলু আনার পরিকল্পনা করছে রাজ্য সরকার। শীঘ্রই রান্নাঘরে ঢুকতে পারে ভুটানি আলু (Potato Price)।

অগ্নিমূল্যের বাজারে ভুটান থেকে আলু আমদানি করার কথা চিন্তাভাবনা করছে রাজ্য সরকার। এতে করে মধ্যবিত্তের ঘরে কম দামে আলু (Potato Price) পৌঁছে যাবে। আসলে ঘটনাটা হল চলতি বছর আলুর ফলন খুবই কম। যার কারণে বেশি দামে বিকোচ্ছে আলু। আর তাতে প্রভাব পড়েছে মধ্যবিত্তের হেঁসেলে।

তাই মধ্যবিত্তের কথা চিন্তাভাবনা করেই পার্শ্ববর্তী দেশ থেকে আলু আনার কথা চিন্তাভাবনা করছে রাজ্য সরকার। শুধুমাত্র ভুটান নয় এছাড়া অন্যান্য দেশের থেকে আলু আমদানি করা হতে পারে। পশ্চিমবঙ্গ ও উত্তর প্রদেশ, যে রাজ্যগুলিতে আলু সবথেকে বেশি উৎপাদন হয়, সেখানেই খারাপ আবহাওয়ার কারণে ফলন কম হয়েছে বেড়েছে দাম।

WhatsApp Group Join Now

সরকারি আধিকারিকদের মতে, সরকার বর্তমানে ব্যবসায়ীদের স্বল্প পরিমাণে আলু আমদানির অনুমতি দিতে পারে। গত বছর ভুটান থেকে আলু কেনার অনুমোদন দিয়েছিল সরকার। আলু উৎপাদনের দিক থেকে বিশ্বে দ্বিতীয় স্থানে রয়েছে ভারত। ভারতের থেকে এগিয়ে রয়েছে একমাত্র চিন। গত বছর ভারতে ৬০.১৪ মিলিয়ন টন আলু উৎপাদিত হয়েছিল। কৃষি মন্ত্রণালয়ের প্রথম আগাম হিসাব অনুযায়ী, এ বছর দেশে আলু উৎপাদন হতে পারে প্রায় ৫৮.৯৯ মিলিয়ন টন। বর্তমানে সারা দেশেই আলুর দাম ৫০ টাকার আশেপাশে ঘোরাফেরা করছে।

আরও পড়ুন: Bank Holiday: অগস্ট মাসে কেনো ৩১ দিনের প্রায় ১৩ দিন বন্ধ থাকছে ব্যাঙ্ক? রইল পূর্ণাঙ্গ তালিকা

About Author
Ankana Chowdhury

নমস্কার আমার নাম অঙ্কনা চৌধুরী। আমি বিগত দু'বছর ধরে ডিজিটাল মিডিয়াতে কাজের সঙ্গে যুক্ত রয়েছি। এই দু বছরে আমি বিভিন্ন ধরনের বিষয়ের উপরে জেনারেল নিউজ লিখেছি। এবং বর্তমানে আমি অনেকটাই কাজ শিখে এই জেনারেল নিউজ লেখায় নিজেকে সাবলীল করে তুলেছি। এই কয়েক বছরে আমার অভিজ্ঞতা ভীষণই ভালো।