লেটেস্ট খবরবিনোদনভাইরাললাইফ স্টাইলরেসিপি

Kolkata Metro Rail: কলকাতার এই তিনটি মেট্রো স্টেশনে উঠিয়ে দেওয়া হল বুকিং কাউন্টার, স্মার্ট মেশিনের মাধ্যমে কাটতে হবে টিকিট

Published on:

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

Kolkata Metro Rail: অফিস টাইমে দমদম রেল স্টেশন এবং দমদম মেট্রো স্টেশনে যাত্রীদের ভিড়, তাড়াহুড়ো লেগেই রয়েছে। দমদম মেট্রো স্টেশনে এত ভিড়, এত যাত্রী সংখ্যা থাকলেও কলকাতা শহরের আরো তিনটি মেট্রো স্টেশন যেমন কবি সুকান্ত, তারাতলা, শখের বাজারে এতটা ভিড় দেখা যায় না সাধারণত। তাই এবারে এই স্টেশনের জন্য বিশেষ নিয়ম চালু করা হলো মেট্রোরেলের পক্ষ থেকে। এবার থেকে এই তিন স্টেশনে আপাতত বুকিং কাউন্টার থাকবে না। সেখানে যাত্রীদের নিজেদেরই টিকিট কাটতে হবে। ১লা অগস্ট থেকে এই নতুন নিয়ম চালু হচ্ছে (Kolkata Metro Rail)।

তাহলে এবার প্রশ্ন হচ্ছে এই তিনটি স্টেশনের যাত্রীরা কিভাবে টিকিট কাটবেন?

এই স্টেশনে স্মার্ট কার্ড রিচার্জ মেশিন থাকবে। সেখান থেকে টোকেন, স্মার্ট কার্ড, কাগজের কিউআর কোড ভিত্তিক টিকিট কিনতে হবে যাত্রীদের। এই স্টেশনগুলিতে যাত্রীর সংখ্য়া বেশ কম। এই সব স্টেশনগুলিতে যাত্রী সেভাবে না থাকায় মেট্রোর লাভ সেভাবে হয় না। তাই যদি এই স্টেশন গুলিতে আলাদা করে টিকিট কাউন্টার রাখা হয় তাহলে খরচ অনেকটাই বেড়ে যাবে।

এই কথা চিন্তা-ভাবনা করেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। তারাতলা স্টেশনে যাত্রীর সংখ্যা গড়ে ৭০ জন। সখের বাজার স্টেশনে যাত্রীর সংখ্যা মাত্র ৫৫ জন।কবি সুকান্ত স্টেশনে মাত্র ২০জন যাত্রী গড়ে যাতায়াত করে। তাই এই তিনটি স্টেশনের জন্য স্মার্ট কার্ড মেশিন বসানো হয়েছে। এখানে ইউপিআইয়ের মাধ্যমে টিকিট কাটা যাবে (Kolkata Metro Rail)।

তবে এবার প্রশ্ন সমস্ত যাত্রী কি নিজেরা টিকিট কাটতে পারবেন স্মার্ট মেশিনের মাধ্যমে? কারণ অনেক ক্ষেত্রে দেখা যায় বয়স্ক মানুষরা মেট্রোতে চাপেন তারা এসবে অভ্যস্ত নন। তবে পার্পল লাইনের তারাতলা ও সখের বাজার ও অরেঞ্জ লাইনের কবি সুকান্ত স্টেশনে আর কোনও বুকিং কাউন্টার থাকবে না। সেখানে নিজেদেরই টিকিট কাটতে হবে।  অটোমেটিক স্মার্ট কার্ড রিচার্জ মেশিন থাকবে। সেখান থেকেই টোকেন, স্মার্ট কার্ড, কাগজের কিউ আর কোড কিনতে হবে যাত্রীদের। তিন স্টেশনে ASCRM বসানো হয়েছে।

WhatsApp Group Join Now

আরও পড়ুন: Biriyani: বিরিয়ানি ডেকে আনছে ক্যান্সারের মতো মারণ রোগ! বিরিয়ানিতে মেশানো বিষ দেখে চক্ষু চড়কগাছ খাদ্য দফতরের

About Author
Ankana Chowdhury

নমস্কার আমার নাম অঙ্কনা চৌধুরী। আমি বিগত দু'বছর ধরে ডিজিটাল মিডিয়াতে কাজের সঙ্গে যুক্ত রয়েছি। এই দু বছরে আমি বিভিন্ন ধরনের বিষয়ের উপরে জেনারেল নিউজ লিখেছি। এবং বর্তমানে আমি অনেকটাই কাজ শিখে এই জেনারেল নিউজ লেখায় নিজেকে সাবলীল করে তুলেছি। এই কয়েক বছরে আমার অভিজ্ঞতা ভীষণই ভালো।