লেটেস্ট খবরবিনোদনভাইরাললাইফ স্টাইলরেসিপি

Post Office Scheme: এখন ঘরে বসেই প্রতি মাসে পাবেন মোট অংকের টাকা, পোস্ট অফিস নিয়ে এলো দারুন একটি স্কিম

Published on:

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

Post Office Scheme: আমরা প্রত্যেকেই আমাদের উপার্জন করা অর্থের কিছুটা পরিমাণ অর্থ সঞ্জয় করে রাখি ভবিষ্যতের জন্য। যাতে ভবিষ্যতে আমাদের কোন রকম সমস্যার সম্মুখীন হতে না হয় বা আমাদের অনুপস্থিতিতে আমাদের পরিবারের সদস্যদের কোন সমস্যা না হয়। বর্তমানে বিভিন্ন রকম শেয়ার মার্কেট এবং মিউচুয়াল ফান্ড রয়েছে বাজারে। কিন্তু এই অসংখ্য মিউচুয়াল ফান্ড এবং শেয়ার মার্কেটের ভিড়ে গ্রাহকদের ভরসার জায়গা হল পোস্ট অফিস বা সরকারি যেকোনো সংস্থা।

কারণ বর্তমানে চিটফান্ডের ব্যাপক বিস্তার রয়েছে, যেকোনো জায়গায় ভরসা করে নিজের সঞ্চিত অর্থ রাখলেই ঠকতে হচ্ছে মানুষকে। তাই বর্তমানে সকলেই সরকারি ব্যাংক এবং পোস্ট অফিসের উপরে ভরসা করে থাকেন। ব্যাংকের থেকেও পোস্ট অফিসের উপর মানুষের ভরসা বেশি। কারণ পোস্ট অফিসে টাকা যেমন সুরক্ষিত থাকে তেমনি দুর্দান্ত রিটার্ন পাওয়া যায় বছর শেষ। প্রতি মাসেই দারুন দারুন সব স্কিম নিয়ে হাজির হয় পোস্ট অফিস।

পোষ্ট অফিসের এই স্কিমটির নাম হল মাসিক আয় স্কিম (Post Office Scheme)। এই স্কিমটিতে বিনিয়োগ করতে পারেন যে কেউ। শুধুমাত্র প্রাপ্তবয়স্করা নয় পাশাপাশি এই স্কিমের আওতায় অ্যাকাউন্ট খুলতে পারবেন যেকোনো বয়সীরা। যে কোন শিশুর নামেও এই স্কিমটিতে অ্যাকাউন্ট খোলা যায়। এবং রিটার্ন পাবার নিয়ম সবার ক্ষেত্রেই প্রায় সমান। বিনিয়োগের সাথে মাসে মাসে ঘরে বসেই পেয়ে যেতে পারেন মোটা অংকের টাকা।

ব্যাংক এবং পোস্ট অফিস (Post Office Scheme) উভয় ক্ষেত্রেই কিন্তু রয়েছে আরও বেশ কিছু স্কিম যেগুলিতে বিনিয়োগ করেও ভালো টাকা রিটার্ন পাওয়া সম্ভব। পোস্ট অফিসের মাসিক আয় প্রকল্পটি সেরকমই একটি প্রকল্প। এই স্কিমটিতে মাত্র একবারই বিনিয়োগ করতে হয়। প্রথমবারই যত টাকা বিনিয়োগ করবেন তার উপর ভিত্তি করে মাসে মাসে সুদ পেতে থাকবেন বিনিয়োগকারী।

WhatsApp Group Join Now

পোস্ট অফিসের নতুন এই স্কিমটিতে ন্যূনতম ১০০০ টাকা বিনিয়োগ করে অ্যাকাউন্ট খুলতে পারবেন যেকোনো বিনিয়োগকারী। তবে বিনিয়োগের সর্বোচ্চ সীমার ক্ষেত্রে কিছুটা ভাগ রয়েছে। কেউ যদি চান জয়েন্ট অ্যাকাউন্টও খোলা যেতে পারে। যদি কোন ব্যক্তি একক বিনিয়োগকারী হিসেবে অ্যাকাউন্ট খুলে থাকেন তাহলে তিনি সর্বাধিক ৪ লক্ষ টাকা পর্যন্ত বিনিয়োগ করতে পারবেন।

আর যদি কোন ব্যক্তি যৌথ বিনিয়োগকারী হিসেবে অ্যাকাউন্টটি খোলেন তাহলে সর্বাধিক ৯ লক্ষ টাকা অব্দি বিনিয়োগ করতে পারবেন এই প্রকল্পে। যে পরিমাণ টাকা এখানে জমা রাখবেন তার উপর ভিত্তি করে সুদ দেবে পোস্ট অফিস। সুদ দেওয়া হবে প্রতি মাসে। তবে বিনিয়োগের ক্ষেত্রে কিন্তু এককালীন বিনিয়োগই করতে হবে। মাসিক বা বার্ষিক কিস্তিতে বিনিয়োগ করার কোন সুযোগ নেই।

আরও পড়ুন: Jio Recharge Plan: গ্রাহকদের ফেরাতে নিজেদের নতুন রিচার্জ প্ল্যানে বেশ কিছু পরিবর্তন আনল Reliance Jio, জেনে নিন কি কি

About Author
Ankana Chowdhury

নমস্কার আমার নাম অঙ্কনা চৌধুরী। আমি বিগত দু'বছর ধরে ডিজিটাল মিডিয়াতে কাজের সঙ্গে যুক্ত রয়েছি। এই দু বছরে আমি বিভিন্ন ধরনের বিষয়ের উপরে জেনারেল নিউজ লিখেছি। এবং বর্তমানে আমি অনেকটাই কাজ শিখে এই জেনারেল নিউজ লেখায় নিজেকে সাবলীল করে তুলেছি। এই কয়েক বছরে আমার অভিজ্ঞতা ভীষণই ভালো।