লেটেস্ট খবরবিনোদনভাইরাললাইফ স্টাইলরেসিপি

Budget 2024-2025: বাজেট নির্ধারণের পরই ১৭টি বড় ঘোষণা নির্মলা সীতারমনার! এইবার মাসে মিলবে ৩০০ ইউনিট ফ্রি বিদুৎ! পড়ুয়ারা পাবে ৫০০০ টাকা!

Published on:

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

Budget 2024-2025: শরিকদের সাহায্যে চলতি বছরে লোকসভা ভোটের পর তৃতীয়বারের জন্য সরকার গড়েছেন নরেন্দ্র মোদী। তাই সেই নির্বাচিত সরকারের থেকে সাধারণ মানুষের প্রত্যাশাও অনেক বেশি। অন্যদিকে চলতি বছরের শুরুর দিকে লোকসভা নির্বাচনের কারণে নিয়মমাফিক পূর্ণাঙ্গ বাজেট পেশ করা সম্ভব হয়নি। তাই আজ ২৩শে জুলাই সংসদে পেশ করা হবে প্রত্যাশার সেই কেন্দ্রীয় বাজেট। এতদিন ধরে বাজেট পেশের যে অপেক্ষা করছিলেন সাধারণ মানুষ আজ তা শেষ হয়েছে।

সূত্রের খবর আজ সকাল ১১ টায় কেন্দ্রীয় বাজেট পেশ করতে উপস্থিত হয়েছিলেন নির্মলা সীতারমণ। লাল ‘খাতা’য় বাঁধানো ট্যাব ছিল তাঁর হাতে। পরনে ছিল সাদা-রানি শাড়ির সঙ্গে উজ্জ্বল রানি রঙের ব্লাউজ। দু হাতে সাধারণ দুটি চুড়ি, গলায় হার ও কানে ছোট দুল আর কপালে টিপ। সংসদের বিশেষ অতিথি হিসাবে উপস্থিত রয়েছেন তানজানিয়ার প্রেসিডেন্ট। লোকসভার অধ্যক্ষ ওম বিড়লা অধিবেশনের সূচনা করা হয় ২০২৪-২৫ কেন্দ্রীয় পূর্ণাঙ্গ বাজেট।

২০২৪-২৫ কেন্দ্রীয় পূর্ণাঙ্গ বাজেট:

বাজেটের শুরুতেই রয়েছে কৃষি সম্পর্কে আলোচনা করা হয়। জানা গিয়েছে, ১০৯ টি নতুন প্রজাতির ফসল, ১ কোটি প্রাকৃতিক চাষি সার্টিফিকেট দেওয়া হবে। তৈলবীজ, সূর্যমুখী, সোয়াবিন উৎপাদনে আত্মনির্ভরতা এবং ৬ কোটি কৃষকের তথ্য কৃষি রেজিস্টারে আনা হবে। সেই সঙ্গেই পাঁচ রাজ্যে কিষাণ ক্রেডিট কার্ড দেওয়া হবে। কৃষি খাতে ১.৫২ লাখ কোটি টাকা বরাদ্দ করা হবে। পাশাপাশি ফসলের উৎপাদনশীলতা বাড়াতে কৃষি গবেষণাকে রূপান্তরিত করা হবে।

এবং জলবায়ু সহনশীল ফসলের জাত উন্নয়নের জন্যও খামার গবেষণা সেটআপের একটি ব্যাপক পর্যালোচনা করা হবে। বিষ্ণুপাদ মন্দির, নালন্দা বিশ্ববিদ্যালয়, রাজগির-সহ বিহারের একাধিক এলাকায় উন্নয়নে সাহায্য করবে কেন্দ্র। পাশাপাশি কাশী বিশ্বনাথ মন্দিরের আদলে তৈরি করা হবে বিষ্ণুপাদ মন্দির করিডর। শুধু তাই নয় ওড়িশার একাধিক মন্দিরকে পর্যটনস্থল হিসাবে উন্নয়ন করা হবে।

WhatsApp Group Join Now

প্রধানমন্ত্রী আবাস যোজনায় আরও তিন কোটি বাড়ি তৈরির ঘোষণা করা হয়েছে ঐদিন।শহরের দরিদ্র এবং মধ্যবিত্তদের জন্য আবাসে ১০ লক্ষ কোটি টাকা বরাদ্দ করা হয়েছে। ১ কোটি বাড়িতে সৌরবিদ্যুৎ পৌঁছনোর ঘোষণা। সোলার প্যানেলের ফলে প্রতিমাসে ৩০০ ইউনিট পর্যন্ত বিনামূল্যে বিদ্যুৎ মিলবে।

পাশাপাশি মহিলাদের ক্ষমতায়নের জন্য খোলা হবে বিশেষ হস্টেল, মায়েদের সুবিধার জন্য রাখা হবে ক্রেশের ব্যবস্থাও। দেশের মধ্যে পড়াশোনার জন্য ১০ লক্ষ টাকা পর্যন্ত ছাত্র ছাত্রীদের শিক্ষা ঋণ দেওয়ার ব্যাপারে সরকার সাহায্য করবে। মুদ্রা লোনের অঙ্ক ১০ লক্ষ থেকে বেড়ে হল ২০ লক্ষ। ফুটপাথে হকারদের জন্যও অর্থমন্ত্রীর বিশেষ ঘোষণা করা হয়েছে। ছোট সংস্থাগুলির কর্মীদের প্রভিডেন্ট ফান্ডে ভর্তুকি দেওয়া হবে। প্রথম যাঁরা কাজে ঢুকছেন, তাঁদের প্রভিডেন্ট ফান্ডে এক মাসের বেতন দেওয়া হবে।

আগামী পাঁচ বছরে বিভিন্ন ক্ষেত্রের চাকরিতে ১ কোটি যুবক-যুবতী ইন্টার্নশিপের সুযোগ দেওয়া হবে। ফলত ৫০০টি বড় সংস্থায় ইন্টার্নশিপ করার সুযোগ পাবেন ১ কোটি পড়ুয়া। প্রতি মাসে ৫০০০ টাকা দেওয়া হবে। আইটি আইন ১৯৬১-র ব্যাপক পর্যালোচনা করে বেতনের ওপর TDS কমানোর ঘোষণা করা হয়েছে। প্রধানমন্ত্রী গ্রাম সড়ক যোজনার আওতায় রাস্তা তৈরি হবে ২৫ হাজার গ্রামে। সোনা, রুপো এবং প্ল্যাটিনামে শুল্ক কমানো হয়েছে। এবং মোবাইল ফোন এবং চার্জারগুলিতে মৌলিক শুল্ক কমিয়ে ১৫ শতাংশ কমানো হয়েছে।

আরও পড়ুন: Budget 2024: বাজেট নিরূপণের পরই দাম কমল সোনা থেকে মোবাইলের! দাম বাড়ল কোন কোন জিনিসের? জানুন বিস্তারিত

মিউচুয়াল ফান্ডের উপর থেকে ২ শতাংশ TDS তুলে নেওয়া হচ্ছে। বিদেশি সংস্থার থেকে কর্পোরেট ট্যাক্সের হার ৪০ শতাংশ থেকে কমিয়ে ৩৫ শতাংশ করার প্রস্তাব দেওয়া হচ্ছে। নতুন আয়কর নিয়মে স্ট্যান্ডার্ড ডিডাকশন ৫০ হাজার টাকা থেকে বাড়িয়ে ৭৫ হাজার টাকা করা হয়েছে। করযোগ্য আয় যদি ৩ লাখ টাকা পর্যন্ত হয়, তাহলে আয়কর হবে শূন্য। কিন্তু করযোগ্য আয় ৩ লাখ ১ টাকা থেকে ৭ লাখ টাকা পর্যন্ত হলে আয়কর হবে ৫ শতাংশ। ৭ লাখ ১ টাকা থেকে ১০ লাখ টাকা পর্যন্ত আয়করের হার হল ১০ শতাংশ।

আরও পড়ুন: Durga Puja 2024: এ বছরের দুর্গাপুজোয় ৮৫ হাজার টাকা অনুদান! বিরাট সিদ্ধান্ত জানালেন মুখ্যমন্ত্রী! সঙ্গে রয়েছে আরও বড় ছাড়ের ঘোষণা

About Author
Ankana Chowdhury

নমস্কার আমার নাম অঙ্কনা চৌধুরী। আমি বিগত দু'বছর ধরে ডিজিটাল মিডিয়াতে কাজের সঙ্গে যুক্ত রয়েছি। এই দু বছরে আমি বিভিন্ন ধরনের বিষয়ের উপরে জেনারেল নিউজ লিখেছি। এবং বর্তমানে আমি অনেকটাই কাজ শিখে এই জেনারেল নিউজ লেখায় নিজেকে সাবলীল করে তুলেছি। এই কয়েক বছরে আমার অভিজ্ঞতা ভীষণই ভালো।