লেটেস্ট খবরবিনোদনভাইরাললাইফ স্টাইলরেসিপি

Fixed Deposit: এবার থেকে ফিক্সড ডিপোজিটে পাওয়া যাবে ৭.৯% সুদ, জেনে নিন বিস্তারিত

Published on:

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

Fixed Deposit: আমরা প্রত্যেকেই আমাদের ভবিষ্যৎ সুরক্ষিত রাখার জন্য অর্থ সঞ্চয় করি। নিজেদের পরিবারের কথা ভেবে তাদের খাওয়া পড়ার খরচার কথা ভেবে ভবিষ্যতের জন্য আলাদা করে আমরা সকলে সঞ্চয় করি। সেক্ষেত্রে আমাদের সর্বপ্রথম পছন্দ হলো সরকারি কোনো সংস্থা। তাইতো এই ফিক্সড ডিপোজিটকে টার্গেট করে বিভিন্ন সরকারি এবং বেসরকারি ব্যাঙ্কগুলি নানা স্কিম চালু করছে।

সম্প্রতি ব্যাঙ্ক অফ বরোদাও গ্রাহকদের জন্য এক নয়া ফিক্সড ডিপোজিট স্কিম চালু করছে। ব্যাংক অফ বরোদা থেকে যে বিশেষ স্কিমটি চালু করা হয়েছে তার নাম হল ‘ব্যাঙ্ক অফ বরোদা মনসুন ধামাকা স্পেশাল ফিক্সড ডিপোজিট স্কিম’। এই স্কিমের নিয়ম অনুয়ায়ী দুটি ভাবে আমানত পাবে। অর্থাৎ ৩৩৩ দিনের মেয়াদের ক্ষেত্রে ৭.১৫ শতাংশ হারে সুদ মিলবে। অন্যদিকে, যাঁরা ৩৯৯ দিনের মেয়াদের স্পেশাল ফিক্সড ডিপোজিট করবেন, তাঁরা ৭.২৫ শতাংশ সুদ পাবেন বলে ব্যাঙ্ক অফ বরোদার তরফে জানানো হয়েছে।

এই স্কিমে প্রবীণ গ্রাহকরা দুটি ক্ষেত্রেই অতিরিক্ত ৫০ বেসিস পয়েন্ট সুদ পাবে সাধারণ গ্রাহকদের থেকে। অর্থাৎ প্রবীণ গ্রাহকরা ৩৯৯ দিনের মেয়াদে সুদ মিলবে ৭.৭৫ শতাংশ এবং ৩৩৩ দিনের মেয়াদে স্থায়ী আমানতে সুদ মিলবে ৭.৬৫ শতাংশ। কিছুদিন আগে এই একই পন্থা চালু করছে স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া অর্থাৎ SBI।

‘অমৃত বৃষ্টি’ স্কিমের মাধ্যমে ফিক্সড ডিপোজিটের এই মেয়াদ হবে ৪৪৪ দিনের। এই স্কিমে সাধারণ গ্রাহকরা পাবেন বছরে ৭.২৫ শতাংশ হারে সুদ। এবং প্রবীণ নাগরিকদের ০.৫ শতাংশ বেশি সুদ দেবে ব্যাঙ্ক। অর্থাৎ যাঁরা ষাটোর্ধ্ব তাঁদের ক্ষেত্রে সুদের হার দাঁড়াবে ৭.৭৫ শতাংশ। অর্থাৎ অতিরিক্ত ০.৫০ শতাংশ সুদ পাবেন৷

WhatsApp Group Join Now

আরও পড়ুন: BSNL: এবারে ২০০ টাকারও কমে রিচার্জ প্ল্যান নিয়ে হাজির হলো BSNL

শুধু ব্যাঙ্ক অফ বরোদা এবং SBI নয় এইরকমের লোভনীয় স্কিমের সুবিধা দিচ্ছে ব্যাঙ্ক অফ মহারাষ্ট্রও। ২০০ দিনের ফিক্সড ডিপোজিটে সুদের হার হল ৬.৯ শতাংশ। ৪০০ দিনের FD- তে ৭.১ শতাংশ হারে সুদ দেওয়া হবে। ৬৬৬ দিনে ফিক্সড ডিপোজিটে ৭.১৫ শতাংশ হারে সুদ পাওয়া যাবে। আর ৭৭৭ দিনের মেয়াদের FD- তে ৭.২৫ শতাংশ সুদ পাওয়া যায়।

আরও পড়ুন: Budget 2024: বড় উপহার নির্মলা সীতারমনের! এইবার থেকে পছন্দের স্মার্টফোন কিনুন প্রায় অর্ধেক দামে!

About Author
Ankana Chowdhury

নমস্কার আমার নাম অঙ্কনা চৌধুরী। আমি বিগত দু'বছর ধরে ডিজিটাল মিডিয়াতে কাজের সঙ্গে যুক্ত রয়েছি। এই দু বছরে আমি বিভিন্ন ধরনের বিষয়ের উপরে জেনারেল নিউজ লিখেছি। এবং বর্তমানে আমি অনেকটাই কাজ শিখে এই জেনারেল নিউজ লেখায় নিজেকে সাবলীল করে তুলেছি। এই কয়েক বছরে আমার অভিজ্ঞতা ভীষণই ভালো।