লেটেস্ট খবরবিনোদনভাইরাললাইফ স্টাইলরেসিপি

Mamata Banerjee: মহিলাদের জন্য আরও আসছে নতুন প্রকল্প, পুজোর পরেই মিলবে সেই সব সুবিধা

Published on:

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

Mamata Banerjee: একুশে জুলাই তৃণমূল কংগ্রেসের সভায় মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়(Mamata Banerjee) মঞ্চে দাঁড়িয়ে লক্ষীর ভান্ডার সম্পর্কে বিশেষ তথ্য দিয়েছেন যা থেকে স্পষ্টই বোঝা যাচ্ছে আগামিনের লোকের ভান্ডার আরো বড় সুবিধে দিতে চলেছে মহিলাদের। উল্লেখ্য ২০২১ এর বিধানসভা ভোটে জয়লাভের পর থেকেই লোকের ভান্ডার বিশেষ আলোড়ন ফেলেছে গোটা রাজ্যে।

লক্ষীর ভান্ডার প্রকল্প চালু হওয়ার পর থেকে বিভিন্ন রাজ্যের সরকার থেকে এই প্রকল্প অনুকরণ করে নতুন নতুন প্রকল্প নিয়ে আসা হয়েছে। এবারে রাজ্য সরকার খুশি হয়ে তাই মহিলাদের জন্য আরও বিশেষ সুবিধা আনতে চলেছে। ২০২১ সালের বিধানসভা নির্বাচনের ইস্তেহারে লক্ষ্মীর ভান্ডার প্রকল্পের কথা প্রথম ঘোষণা করে তৃণমূল। ভোটে জেতার পরে, ২০২১ সালের ১৬ অগাস্ট থেকে প্রকল্পটি কার্যকর করা হয়।

লক্ষ্মীর ভান্ডারের আওতায় বর্তমানে ২ কোটি ৪০ হাজার মহিলা অর্থ সাহায্য পেয়ে থাকেন। আগে মহিলারা প্রতি মাসে ৫০০ এবং তফশিলি জাতি ও উপজাতির মহিলারা ১০০০ টাকা করে পেতেন। তা এখন বাড়িয়ে ১০০০ এবং ১২০০ করা হয়েছে। একুশে জুলাইয়ের মঞ্চ থেকে মাননীয়া মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় ঘোষণা করলেন, লক্ষ্মীর ভাণ্ডার যেমন চলছে তেমনি চলবে।

তিনি আরো বলেন, যারা যারা লক্ষ্মীর ভাণ্ডার এর জন্য আবেদন করেছিলেন, কিন্তু এখনো টাকা পাননি, তারা কিছুদিন অপেক্ষা করুন। পুজোর পরেই সবাই ভাতার টাকা পেয়ে যাবেন। ডিসেম্বর থেকেই লক্ষ্মীর ভাণ্ডার এর আবেদন নিয়ে কাজ করা শুরু হবে। লক্ষ্মীর ভাণ্ডার, রূপশ্রী এবং কন্যাশ্রী প্রকল্পের জন্য সরকার ৬০ হাজার কোটি টাকা খরচ করেছে বলে জানান তিনি। ইতিমধ্যে ২ কোটি ১৫ লক্ষ মহিলাকে ৪০ হাজার কোটি টাকা লক্ষ্মীর ভাণ্ডার দেওয়া হয়েছে বলেও জানান।

WhatsApp Group Join Now

মমতা আরও জানান, রাজ্যের মানুষের জন্য ৭০ টিরও বেশি জনমুখী প্রকল্প চালু করেছে বর্তমান রাজ্য সরকার। যেমন লক্ষ্মীর ভাণ্ডার, কন্যাশ্রী এবং রূপশ্রী প্রকল্প ইত্যাদি। আর এইসব প্রকল্পের জন্য তাঁর সরকার ৬০ হাজার কোটি টাকা ব্যয় করেছে। মমতা বন্দ্যোপাধ্যায়ের এই ঘোষণা তৃণমূলের রাজনৈতিক অগ্রগতিতে একটি গুরুত্বপূর্ণ পদক্ষেপ হিসেবে গণ্য হচ্ছে। লক্ষ্মীর ভাণ্ডার প্রকল্পের মাধ্যমে মহিলাদের অর্থনৈতিক সহায়তা প্রদানের পাশাপাশি, এই প্রকল্প তৃণমূল কংগ্রেসের জনপ্রিয়তা বৃদ্ধিতেও গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছে।

আরও পড়ুন: Job Recruitment: মাধ্যমিক পাশে একাধিক শূন্যপদে কনস্টেবল নিয়োগ! জেনে নিন আবেদনের মানদণ্ড সহ বিস্তারিত তথ্য

About Author
Ankana Chowdhury

নমস্কার আমার নাম অঙ্কনা চৌধুরী। আমি বিগত দু'বছর ধরে ডিজিটাল মিডিয়াতে কাজের সঙ্গে যুক্ত রয়েছি। এই দু বছরে আমি বিভিন্ন ধরনের বিষয়ের উপরে জেনারেল নিউজ লিখেছি। এবং বর্তমানে আমি অনেকটাই কাজ শিখে এই জেনারেল নিউজ লেখায় নিজেকে সাবলীল করে তুলেছি। এই কয়েক বছরে আমার অভিজ্ঞতা ভীষণই ভালো।