লেটেস্ট খবরবিনোদনভাইরাললাইফ স্টাইলরেসিপি

ভুলে টাকা পাঠিয়েছেন UPI-তে! এই ছোট্ট কাজেই ফেরত আসবে টাকা! জানুন বিস্তারিত

Published on:

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

UPI Refund: বর্তমানে সব জায়গাতে অনলাইন লেনদেন প্রক্রিয়া বৃদ্ধি পেয়েছে। এখন বেশিরভাগ দোকান, বাজারহাটে অনলাইন পেমেন্টের মাধ্যমে জিনিস কেনাবেচা হয়ে থাকে। ক্যাশ টাকা খুব কম মানুষের সাথে রাখেন। বিশেষ করে খুচরো টাকার সমস্যা হওয়ার কারণে এই অনলাইন পেমেন্ট সকলের কাছে বেশ জনপ্রিয়তা পেয়েছে।

রেস্টুরেন্টে বিল হোক, শপিংমলে শপিং হোক বা যেকোনো ছোটখাটো জিনিসের ক্ষেত্রে অনলাইন পেমেন্টই বেশিরভাগ ব্যবহার করে থাকেন মানুষজন। অনেক সময় এই অনলাইন পেমেন্ট করতে গিয়ে ভুল একাউন্টে টাকা চলে যাওয়ার সমস্যা হয়ে থাকে অনেকের ক্ষেত্রে। অনেকেই ইতিমধ্যেই এই সমস্যার মুখোমুখি হয়েছেন। এবারে এই সমস্যার সমাধান নিয়ে এলো আরবিআই।

তাড়াহুড়ো করে অনলাইনে পেমেন্ট করতে গিয়ে যদি কখনো ভুল অ্যাকাউন্টে আপনি টাকা পাঠিয়ে দেন তাহলে সেই সমস্যার সমাধান নিয়ে এসেছে আরবিআই। এবার থেকে খুব সহজেই আপনি সেই সমস্যার সমাধান করতে পারবেন। তাই চিন্তার আর কোন কারণ রইল না। চলুন তাহলে জেনে নেওয়া যাক কিভাবে সেই সমস্যার সমাধান করা সম্ভব।

কিভাবে ফেরত পাবেন ভুল UPI এ পাঠানো টাকা?

আরবিআই-সূত্রের খবর অনুযায়ী, ইউপিআই বা ইন্টারনেট ব্যাঙ্কিংয়ের মাধ্যমে যদি ভুলবশত অন্য কারোর অ্যাকাউন্টে আপনি টাকা পাঠিয়ে থাকেন তবে অভিযোগ জানালে ৪৮ ঘণ্টার মধ্যে ব্যাঙ্ক সেই টাকা পুনরুদ্ধার করে আপনাকে ফেরত দিতে বাধ্য। অবিলম্বে টোল ফ্রি নম্বর 18001201740 -এ অভিযোগ জানাতে হবে। কাস্টমার কেয়ারে অ্যাকাউন্ট নম্বর ও কোন সময়ে পেমেন্ট করা হয়েছে, এই সংক্রান্ত যাবতীয় তথ্য জানান।

WhatsApp Group Join Now

এরপর আরবিআই আপনার দেওয়া সমস্ত তথ্য সঠিক কিনা তা যাচাই করে ৪৮ ঘণ্টার মধ্যে আপনার ব্যাংক একাউন্টে সেই টাকা ফেরত পাঠিয়ে দেবে। আপনি ব্যাঙ্কে যোগাযোগ করে, ফর্ম পূরণ করেও ভুল লেনদেনের অভিযোগ জানাতে পারেন। লেনদেনের রেফারেন্স নম্বর, তারিখ, পরিমাণ এবং যে ভুল অ্যাকাউন্টে টাকা পাঠানো হয়েছে, সেই তথ্য সহ ফর্মটি পূরণ করতে হবে।

তাহলেই আপনি টাকা ফেরত পেয়ে যাবেন। আর মনে রাখবেন ব্যাংক থেকে আপনাকে এই সাহায্য করতে তারা বাধ্য। যদি কোন ব্যাংক আপনাকে সাহায্য করতে অস্বীকার করে তাহলে bankingombudsman.rbi.org.in-এ গিয়ে ব্যাঙ্কের বিরুদ্ধে অভিযোগ জানাতে পারেন।

আরও পড়ুন: Hardik Pandya: নাতাশা অতীত! এইবার অভিনেত্রী অনন্যা পাণ্ডেকে মন দিলেন হার্দিক! আম্বানিদের পার্টিতেই কী শুরু নতুন ইনিংস?

About Author
Ankana Chowdhury

নমস্কার আমার নাম অঙ্কনা চৌধুরী। আমি বিগত দু'বছর ধরে ডিজিটাল মিডিয়াতে কাজের সঙ্গে যুক্ত রয়েছি। এই দু বছরে আমি বিভিন্ন ধরনের বিষয়ের উপরে জেনারেল নিউজ লিখেছি। এবং বর্তমানে আমি অনেকটাই কাজ শিখে এই জেনারেল নিউজ লেখায় নিজেকে সাবলীল করে তুলেছি। এই কয়েক বছরে আমার অভিজ্ঞতা ভীষণই ভালো।