লেটেস্ট খবরবিনোদনভাইরাললাইফ স্টাইলরেসিপি

Petrol-Diesel Price Hiked Reason: বাংলাতে মূল্যবৃদ্ধি পেট্রোল ডিজেলের! নেপথ্য কারণ কী? জানুন বিস্তারিত

Published on:

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

Petrol-Diesel Price Hiked Reason: লোকসভা ভোট শেষের মাস ঘুরতেই পশ্চিমবঙ্গের ধাপে ধাপে বিভিন্ন জিনিসপত্রের দাম বাড়তে শুরু করেছে। জনসাধারণও বেশ নাজেহাল সেই কারনে।শুধু তাই নয় বিরোধী রাজনৈতিক নেতারাও এর জন্য বিরোধিতা জানিয়েছেন বলেছেন কিছু কিছু জিনিসপত্রের দাম কেবলমাত্র পশ্চিমবঙ্গেই বেড়েছে। তবে এমন দাম বৃদ্ধির পিছনে সরকারের হাত রয়েছে কি না সেই নিয়ে সাধারণ মানুষ ধোঁয়াশায় রয়েছে।

সূত্রের খবর অনুযায়ী চলতি মাস অর্থাৎ জুলাই মাসের ১ তারিখ থেকে পশ্চিমবঙ্গে যে সকল জিনিসপত্রের দাম ঊর্ধ্বমুখী হয়েছে তার মধ্যে অন্যতম হলো পেট্রোল ডিজেলের দাম। পেট্রোল ডিজেলের দাম হঠাৎ করে কেন বৃদ্ধি পেল সেই কারণ জানা গিয়েছে। হঠাৎ করে পশ্চিমবঙ্গে পেট্রোল-ডিজেলের দাম বৃদ্ধি পাওয়ার পিছনে রয়েছে রাজ্য সরকারের হাত।

মূল্যবৃদ্ধির কারণ : রাজ্যে পেট্রোল এবং ডিজেল দুই প্রকার জ্বালানির ক্ষেত্রেই দাম বেড়েছে ১ টাকা। দাম বৃদ্ধির ফলে রাজ্যের বিভিন্ন জায়গায় এখন চড়া পেট্রোল ডিজেল আরো চড়া হয়ে দাঁড়িয়েছে। রাজ্যের সমস্ত জায়গাতেই এখন পেট্রোল ও ডিজেলের দাম লিটার প্রতি ১ টাকা বেড়ে গিয়েছে। যে কারণে আগে যে সকল জায়গায় পেট্রোল মিলতো প্রায় ১০৪ টাকায়, সেই সকল জায়গায় এখন পেট্রোলের দাম হয়েছে প্রায় ১০৫ টাকা। ডিজেলের দাম যে সকল জায়গায় ছিল ৯১ টাকার কাছাকাছি, সেই সকল জায়গায় ডিজেলের দাম বেড়ে হয়েছে প্রায় ৯২ টাকা।

পশ্চিমবঙ্গে পেট্রোল-ডিজেলের লিটার প্রতি এমন দাম বৃদ্ধির পিছনে রয়েছে রাজ্য সরকারের তরফ থেকে ছাড় বন্ধ করে দেওয়া। দেশজুড়ে যখন পেট্রোল ও ডিজেলের দাম আকাশছোঁয়া হয়ে দাঁড়িয়েছিল সেই সময় কেন্দ্র সরকার দাম কমানোর জন্য বেশ কয়েকবার পেট্রোল ও ডিজেলের উপর বাড়তি ছাড় ঘোষণা করে। কেন্দ্র সরকারের মতোই পশ্চিমবঙ্গ সরকারের তরফ থেকে লিটার প্রতি পেট্রোল ও ডিজেলে এক টাকা করে ছাড় দেওয়ার ঘোষণা করেছিল। তবে ১ জুলাই থেকে সেই ছাড় তুলে দেওয়ার কারণেই হঠাৎ করে দাম বৃদ্ধি পেল

WhatsApp Group Join Now

পশ্চিমবঙ্গ রাজ্য সরকারের তরফ থেকে কেবলমাত্র পেট্রোল-ডিজেলের উপর থেকে বাড়তি ছাড় তুলে দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে এমন নয়, এর পাশাপাশি আগে স্ট্যাম্প ডিউটি এবং সার্কেল রেটে যে ছাড় দেওয়া হতো সেই ছাড়ও তুলে দেওয়ার ঘোষণা করেছে। এর ফলে এখন জমি জমা, বাড়ি, ফ্ল্যাট ইত্যাদি রেজিস্ট্রি করার ক্ষেত্রেও গ্রাহকদের খরচ বেড়ে যাবে।

আরও পড়ুন: Digha Special Train: কলকাতা থেকে চালু হলো দীঘা স্পেশাল ট্রেন, সপ্তাহের কোন দিন কখন এই ট্রেন চলাচল করবে জেনে নিন

About Author
Adhrit Roy

বিগত প্রায় চার বছর ধরে ডিজিটাল মিডিয়ায় কাজের সঙ্গে যুক্ত। যেকোনো ধরণের জেনারেল নিউজ লেখায় পারদর্শী।