লেটেস্ট খবরবিনোদনভাইরাললাইফ স্টাইলরেসিপি

West Bengal: বাংলায় নতুন করে ৭ লাখ কর্মী নিয়োগ করা হচ্ছে নতুন করে, গড়ে তোলা হচ্ছে শিল্প

Published on:

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

West Bengal: আবারও বেকারদের উদ্দেশ্যে নতুন সুযোগ ছুড়ে দিল রাজ্য সরকার। নবান্ন থেকে বাংলায় বিনিয়োগ নিয়ে সুখবর শোনালেন মুখ্যমন্ত্রীর মুখ্য উপদেষ্টা আলাপন বন্দ্যোপাধ্যায়। আলাপান বন্দ্যোপাধ্যায় জানিয়েছেন, অন্তত ১০ হাজার কোটি টাকা বিনিয়োগ হতে চলেছে লেদার কমপ্লেক্সে। সেখানে প্রচুর ট্যানারি ও জুতো তৈরির কারখানা হবে।

প্রায় শতাধিক ইউনিট সেখানে হতে পারে। মোটামুটি ১৪৭টি ট্যানারি ও ১৩৯টি জুতো তৈরির কারখানা হবে বলে জানান তিনি। আর সেইসব কারখানায় ৭ লাখেরও বেশি কর্মী নিয়োগ করা হবে। আর এই খবর শোনার পর থেকেই অনেকে নতুন কাজ পাওয়ার আশা দেখছেন। এবার লেদার কমপ্লেক্স থেকে সামগ্রি রফতানির উপর জোর দেওয়া হচ্ছে। নবান্নে বৃহস্পতিবার মুখ্যমন্ত্রীর উপস্থিতিতে বৈঠক হয়েছে। এই নিয়ে আলোচনা হয়েছে।

ওই বৈঠকে রাজ্যের একাধিক শিল্পপতি উপস্থিত ছিলেন। সেই বৈঠকেই সিদ্ধান্ত নেওয়া হয়েছে যে আলিপুরে হিডকো একটি মল তৈরি করা হবে। এই নিয়ে নবান্নের বৈঠকে সিদ্ধান্ত নেওয়া হয়েছে। ওই বৈঠকে আরও অনেক সিদ্ধান্ত নেওয়া হয়।

আলাপন বন্ধপাধ্যায় জানিয়েছেন, বিপুল ক্ষমতাসম্পন্ন পানীয় জল সরবরাহ কেন্দ্র তৈরি করা হবে সরকারের পক্ষ থেকে। ৪৭৫ কোটি টাকা ব্যয়ে এই পানীয় জল সরবরাহ কেন্দ্র তৈরি করা হবে। তবে এটা শুধু ট্যানারির কাজের জন্য় নয়, আশপাশের মানুষের জলের চাহিদা মেটানোর ক্ষেত্রেও এই জল সরবরাহকেন্দ্রটি কাজ করবে।

WhatsApp Group Join Now

আলিপুর মিউজিয়ামের সামনে হিডকোর উদ্যোগে একটি লেদার ও কটেজ ইন্ডাস্ট্রি মল তৈরি করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। সেখানে লেদার কমপ্লেক্সে উৎপাদিত নানা সামগ্রী বিক্রি করা হবে। সেখানে বাকি যে ৫০ শতাংশ সামগ্রী থাকবে তার বেশিরভাগই বাংলার ক্ষুদ্র শিল্প থেকে উৎপাদিত সামগ্রী থাকবে। সব মিলিয়ে বাংলায় লেদার কমপ্লেক্সকে কেন্দ্র করে ফের বিনিয়োগের জোয়ার আসতে পারে। নতুন নতুন ইউনিট তৈরি হবে। সেই ইউনিটগুলিকে ঘিরেই নতুন করে কর্মসংস্থানের সুযোগও রয়েছে।

আরও পড়ুন: Petrol-Diesel Price Hiked Reason: বাংলাতে মূল্যবৃদ্ধি পেট্রোল ডিজেলের! নেপথ্য কারণ কী? জানুন বিস্তারিত

About Author
Ankana Chowdhury

নমস্কার আমার নাম অঙ্কনা চৌধুরী। আমি বিগত দু'বছর ধরে ডিজিটাল মিডিয়াতে কাজের সঙ্গে যুক্ত রয়েছি। এই দু বছরে আমি বিভিন্ন ধরনের বিষয়ের উপরে জেনারেল নিউজ লিখেছি। এবং বর্তমানে আমি অনেকটাই কাজ শিখে এই জেনারেল নিউজ লেখায় নিজেকে সাবলীল করে তুলেছি। এই কয়েক বছরে আমার অভিজ্ঞতা ভীষণই ভালো।