লেটেস্ট খবরবিনোদনভাইরাললাইফ স্টাইলরেসিপি

Vande Bharat Express: এবার থেকে কম খরচেই চড়তে পারবেন বন্দে ভারত এক্সপ্রেস, জেনে নিন বিস্তারিত

Published on:

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

Vande Bharat Express: বর্তমানে এক্সপ্রেস ট্রেনের মধ্যে অন্যতম হল বন্দে ভারত এক্সপ্রেস (Vande Bharat Express)। কেন্দ্রীয় সরকারের প্রচেষ্টায় ইতিমধ্যেই দেশের বিভিন্ন জায়গায় বন্দে ভারত এক্সপ্রেস এর ট্রেন গুলি চালু করা হয়েছে। হাওড়া লাইনে ইতিমধ্যেই বন্দে ভারত এক্সপ্রেস চলাচল করে। কম সময়ে আরামে যাতে যাত্রীরা নিজেদের গন্তব্যস্থানে পৌঁছে যেতে পারে সেই কারণেই সরকার এই বিশেষ ধরনের ট্রেন চালু করেছে। তবে বাকি এক্সপ্রেস ট্রেনের চেয়ে ভাড়া অপেক্ষাকৃত বেশি হওয়ায় সাধারন যাত্রীরা বন্দে ভারতে চড়ার ইচ্ছা থাকলেও চড়তে পারেন না। কিন্তু বেশকিছু বন্দে ভারতের টিকিটের মূল্য কম, চলুন জেনে নেওয়া যাক।

১.হাওড়া থেকে পুরী-

এই বন্দে ভারত মঙ্গলবার বাদ দিয়ে প্রতিদিন চলাচল করে, ৫০০ কিলোমিটার পথ অতিক্রম করতে ওই ট্রেনের সময় লাগে প্রায় ৬ ঘন্টা ২৫ মিনিট। ২০২৩ সালের ১৮ই মে প্রথম এই বন্দে ভারত ট্রেন ভারতে চালু হয়, এই ট্রেনের টিকিটের দাম ১০৬৫ টাকা থেকে শুরু করে ২৪৮৫ টাকা।

২.নিউ জলপাইগুড়ি থেকে গুয়াহাটি-

মঙ্গলবার ছাড়া প্রতিদিনই চলে এই রুটের বন্দে ভারত ট্রেন। ৪০৭ কিমি দূরত্ব পেরিয়ে এটি পৌঁছায় গন্তব্যস্থলে। সময় লাগে ৫ ঘণ্টা ৩০ মিনিট। ট্রেনটির ভাড়া ১০৭৫ থেকে ২০২৫।

৩.দেরাদুন থেকে আনন্দবিহার টার্মিনাল-

এটিও মঙ্গলবার ছাড়া প্রতিদিনই চলে। গন্তব্যস্থলে যেতে সময় লাগে প্রায় ৪ ঘণ্টা ৪৫ মিনিট। ২০২৩ এর ২৫ শে মে থেকে প্রথম এই ট্রেনটি চালু হয়েছে। ট্রেনের ভাড়া ১০৬৫ টাকা থেকে শুরু করে ২৪৮৫ টাকা।

WhatsApp Group Join Now
৪.মুম্বই সেন্ট্রাল থেকে গান্ধীনগর সেন্ট্রাল-

এই ট্রেন বুধবার বাদে প্রায় প্রত্যেক দিনই চলে। এই ট্রেন প্রায় ৫২০ কিলোমিটার পর্যন্ত পথ অতিক্রম করে। যেতে সময় লাগে প্রায় সাড়ে ৬ ঘন্টা। ২০২২ সালে ৩০শে সেপ্টেম্বর থেকে এই ট্রেন চলাচল শুরু হয়েছে এই ট্রেনে টিকিটের দাম ৭৫৫ টাকা থেকে শুরু করে ১৯৫৫ টাকা।

৫.মুম্বই সিএসটি থেকে সাইনগর শিরদি-

মঙ্গলবার ছাড়া প্রতিদিন চলে এই ট্রেন। ৩৪০ কিলোমিটার পথ অতিক্রম করে মাত্র ৫ ঘন্টা ১০ মিনিটে। প্রথমবার ২০২৩ সালের ১০ই ফেব্রুয়ারি থেকে এই ট্রেন চলাচল শুরু হয়েছে। টিকিটের দাম ১০৯৫ টাকা থেকে ২০৪৫ টাকা

আরও পড়ুন: Kanchan-Sreemoyee: উল্টো রথের দিনে ইসকনের মন্দিরে পুজো দিতে গেলে কাঞ্চন-শ্রীময়ী

About Author
Ankana Chowdhury

নমস্কার আমার নাম অঙ্কনা চৌধুরী। আমি বিগত দু'বছর ধরে ডিজিটাল মিডিয়াতে কাজের সঙ্গে যুক্ত রয়েছি। এই দু বছরে আমি বিভিন্ন ধরনের বিষয়ের উপরে জেনারেল নিউজ লিখেছি। এবং বর্তমানে আমি অনেকটাই কাজ শিখে এই জেনারেল নিউজ লেখায় নিজেকে সাবলীল করে তুলেছি। এই কয়েক বছরে আমার অভিজ্ঞতা ভীষণই ভালো।