লেটেস্ট খবরবিনোদনভাইরাললাইফ স্টাইলরেসিপি

Kolkata Metro: বর্ষার আগেই বিশেষ সতর্কতা কলকাতা মেট্রোতে, রেমালের দুর্যোগের কথা মাথায় রেখেই এই পরিকল্পনা

Published on:

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

Kolkata Metro: ঘূর্নিঝড় রেমালের কথা মনে আছে? চলতি বছরেই যেই ঘূর্নিঝড় কলকাতার বুকে তোলপাড় করেছিল। সেই ঘূর্ণিঝড়ে কলকাতা শহরের একাধিক জায়গায় নানান ক্ষয়ক্ষতি হয়েছিল। সেই ক্ষয়ক্ষতির মুখে পড়েছিল কলকাতা মেট্রো। জলবন্দি হয়ে পড়ে পার্ক স্ট্রিট মেট্রো।

যার ফলে দীর্ঘ সময়ের জন্য ব্যাহত হয়েছিল মেট্রো পরিষেবা এবং যার কারণে যাত্রীদের চরম ভোগান্তির শিকার হতে হয়েছিল। তাই সেই ঘটনা যাতে আবার না ঘটে সেই কথা মাথায় রেখে বর্ষার বাড়াবাড়ির আগেই বিশেষ পদক্ষেপ নিচ্ছে কলকাতা মেট্রো।

বুধবার কলকাতা মেট্রো (Kolkata Metro) রেলের তরফে একটি প্রেস বিবৃতি হয়, সেই প্রেস বিজ্ঞপ্তিতে বর্ষায় কী কী পদক্ষেপ নেওয়া হয়েছে সেই সম্পর্কে আলোচনা করা হয়। জেনারেল ম্যানেজার পি উদয় কুমার রেড্ডির নির্দেশ অনুযায়ী উপযুক্ত ব্যবস্থা নেওয়া হয়েছে। মেট্রো রেলের ইঞ্জিনিয়ার এবং কর্মীরা নিকাশির বিষয়ে বিশেষ নজরদারি চালাচ্ছেন।

মেট্রোর টানেলের ভিতর সেন্ট্রাল ড্রেন পরিষ্কার করা হচ্ছে। সারফেস সেকশনের নালাগুলি পরিষ্কার রাখা হচ্ছে। পুরনো পাইপ রক্ষণাবেক্ষণও করা হচ্ছে। এত বন্দোবস্তের পরেও যদি জল জমে তা দ্রুত নিকাশির জন্য স্বয়ংক্রিয় পাম্পও তৈরি রাখা হচ্ছে।

WhatsApp Group Join Now

আরও পড়ুন: Government Scheme: লক্ষ্মীর ভাণ্ডারের থেকেও বেশি লাভজনক, এই প্রকল্পে মহিলারা মাসে ১৫০০ টাকা পাবেন, সুবিধা কারা পাবেন?

এমনকি যেসমস্ত মেট্রো স্টেশনে রেল মাটির নিচ দিয়ে নয়, উপর দিয়ে চলাচল করে সেখানেই গাছের ডাল ছাঁটাই করে পরিষ্কার করা হচ্ছে। এছাড়া লিফট, এসকেলেটর রক্ষণারেক্ষণের ব্যবস্থা করা হয়েছে। মোটামুটি বর্ষার আগে যা যা রক্ষণাবেক্ষণের প্রয়োজন সেই সবকিছু ব্যবস্থা করা হয়েছে। যাতে ভরা বর্ষার কোনো যাত্রীর কোনরকম অসুবিধা না হয়, সবাই যেন ঠিক মতন নিজের গন্তব্যে পৌঁছে যেতে পারেন।

About Author
Ankana Chowdhury

নমস্কার আমার নাম অঙ্কনা চৌধুরী। আমি বিগত দু'বছর ধরে ডিজিটাল মিডিয়াতে কাজের সঙ্গে যুক্ত রয়েছি। এই দু বছরে আমি বিভিন্ন ধরনের বিষয়ের উপরে জেনারেল নিউজ লিখেছি। এবং বর্তমানে আমি অনেকটাই কাজ শিখে এই জেনারেল নিউজ লেখায় নিজেকে সাবলীল করে তুলেছি। এই কয়েক বছরে আমার অভিজ্ঞতা ভীষণই ভালো।