লেটেস্ট খবরবিনোদনভাইরাললাইফ স্টাইলরেসিপি

New Government Scheme: মহিলাদের পাশাপাশি এবার রাজ্যের বয়স্ক মানুষদের জন্য চালু হলো নতুন প্রকল্প

Published on:

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

New Government Scheme: পশ্চিমবঙ্গের বাসিন্দাদের কথা মাথায় রেখে নতুন নতুন অনেক রকম প্রকল্প চালু করেছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। মেয়েদের জন্য কন্যাশ্রী, লক্ষ্মীর ভান্ডার, রূপশ্রীর মত একাধিক প্রকল্প। এছাড়াও কৃষকদের জন্য বিভিন্ন প্রকল্প পাশাপাশি স্বাস্থ্য সাথীর মতো প্রকল্প রয়েছে রাজ্যের সাধারণ মানুষের জন্য।

এবারে সেরকমই আরও একটি নতুন প্রকল্পের সূচনা হতে চলেছে রাজ্যে। এ প্রকল্পটি রাজ্যের বয়স্ক মানুষদের জন্য। যারা ৬০ বছরের ঊর্ধ্বে, কাজ করার ক্ষমতা হারিয়েছেন তাদের জন্যই এই প্রকল্পের ব্যবস্থা। যারা ৫৫ বছর বয়সী প্রবীন রয়েছেন তারা এখন থেকেই এই প্রকল্পের জন্য আবেদন করতে পারবেন এবং পুরুষ মহিলা নির্বিশেষে প্রত্যেকেই এই প্রকল্পের জন্য আবেদন করতে পারেন(New Government Scheme)।

ইতিমধ্যে সরকারি পোর্টালে নির্দিষ্ট উপভোক্তাদের নাম তোলার কাজ শুরু হয়ে গেছে, মনে করা হচ্ছে আর কয়েক মাসের মধ্যেই পুরো কাজটা শেষ হয়ে যাবে। পোর্টালের কাজ শেষ হবার পরে প্রত্যেকের অ্যাকাউন্টে টাকা ঢুকতে শুরু করবে। রাজ্য সরকারের এই নতুন উদ্যোগে খুশি প্রত্যেকে। কেন্দ্রীয় সরকার ও ৬০ থেকে ৮০ বছরের মধ্যে থাকা বয়স্ক মানুষদের জন্য প্রতি মাসে ২০০ টাকা করে বার্ধক্য ভাতা দেয় আর বাকি টাকা দিতে হয় রাজ্য সরকারকে।

আরও পড়ুন: কেন্দ্রের পথেই হাঁটলো বাংলা! সরকারি কর্মীদের জন্য দারুণ সুখবর, পকেটে আসবে রাশি রাশি টাকা, বিজ্ঞপ্তি দিয়ে জানাল রাজ্য অর্থ দপ্তর

এই ভাতার জন্য প্রায় ১৫০ কোটি টাকা রাজ্যের ভাড়া থেকে খরচা হয়, তাই এবার কেন্দ্রের দেওয়া টাকা ব্যবহার করতে চাইছে রাজ্য সরকার। এই প্রকল্প সম্পর্কে আরও বিস্তারিত জানতে সরকারি পোর্টালের ভেতরে গিয়ে সমস্ত ডিটেলস জেনে নিন বিস্তারিতভাবে। এখনো এই প্রকল্পের নাম নথিভুক্ত কাজ চলছে। তাই দেরি না করে আপনার বাড়ির প্রবীনদের নাম এখনই এই প্রকল্পের তালিকায় নথিভুক্ত করুন।

WhatsApp Group Join Now
About Author
Ankana Chowdhury

নমস্কার আমার নাম অঙ্কনা চৌধুরী। আমি বিগত দু'বছর ধরে ডিজিটাল মিডিয়াতে কাজের সঙ্গে যুক্ত রয়েছি। এই দু বছরে আমি বিভিন্ন ধরনের বিষয়ের উপরে জেনারেল নিউজ লিখেছি। এবং বর্তমানে আমি অনেকটাই কাজ শিখে এই জেনারেল নিউজ লেখায় নিজেকে সাবলীল করে তুলেছি। এই কয়েক বছরে আমার অভিজ্ঞতা ভীষণই ভালো।