লেটেস্ট খবরবিনোদনভাইরাললাইফ স্টাইলরেসিপি

DA Annoucement: রাজ্য সরকারি কর্মচারীদের জন্য সুখবর! এপ্রিল থেকেই মিলবে বর্ধিত মহার্ঘ ভাতা

Published on:

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

DA Annoucement: সরকারি কর্মচারীদের জন্য আবারো কল্পতরু হলেন বাংলার মুখ্যমন্ত্রী। কেন্দ্রীয় হারে মহার্ঘ ভাতা নিয়ে বারবার রাজ্যকে তির্যকভাবে বিধেছে বিভিন্ন সরকারি কর্মচারী সংগঠন। ভোটের ফলাফল প্রকাশিত হতেই এবার সরকারি কর্মচারীদের জন্য সুখবর। মহার্ঘ ভাতা(DA Annoucement) নিয়ে বিরাট খবর। দীর্ঘদিন ধরে মহার্ঘ ভাতা নিয়ে যে অপেক্ষা করছিলেন কর্মচারীরা তার নিরসন হল। কথা দিয়ে কথা রাখলেন মমতা

নবান্ন থেকে ঘোষণা করা হলো ২০২৪ সালের মে থেকে নয় এপ্রিল মাস থেকেই বর্ধিত হারে, মহার্ঘ ভাতা পাবেন রাজ্য সরকারের কর্মচারীরা। এর আগে যে বর্ধিত মহার্ঘ ভাতা দেওয়ার কথা ঘোষণা করা হয়েছিল তা এপ্রিল মাস থেকেই পেয়ে যাবেন সরকারি কর্মচারীরা। মঙ্গলবার সরকারের অর্থ মন্ত্রকের তরফে একটি বিবৃতি প্রকাশ করা হয় সেখানেই জানানো হয় রাজ্য সরকারি কর্মচারীদের ডিএ এবং অবসরপ্রাপ্ত কর্মচারীদের মহার্ঘ ভাতা নিয়ে পয়লা মার্চ একটি বিজ্ঞপ্তি দেওয়া হয়।

সেই বিজ্ঞপ্তি অনুযায়ী ২০২৪ সালের ১ লা মে থেকে মহার্ঘ ভাতা কার্যকর করবার আশ্বাস দেওয়া হয়। কিন্তু তার এক মাস আগে অর্থাৎ ১ লা এপ্রিল থেকে বর্ধিত হারে মহার্ঘ ভাতা পাবেন কর্মচারীরা। বাড়তি এক মাসের মহার্ঘ ভাতা মিলবে তাদের কপালে। সরকারি কর্মচারীরা ষষ্ঠ বেতন পে কাঠামোর আওতায় ১৪ শতাংশ হারে ডিএ পান। ২০২৪ সালে জানুয়ারি পর্যন্ত তারা ১০ শতাংশ হারে পেয়েছিলেন মহার্ঘ ভাতা।

পরে কর্মচারীদের চাপে তা বাড়ানো হয় আরও ৪ শতাংশ। নবান্ন জানিয়ে দিয়েছে ডিএ এখনো বাড়ানো হয়নি। তবে যে চার শতাংশ বাড়ানোর কথা বলা হয়েছিল তা এপ্রিল মাস থেকে কার্যকর হবে। জুন নাকি জুলাই কোন মাসের বেতনের সঙ্গে মিলবে মহার্ঘ ভাতা? তা নিয়ে চাপানো তোর তৈরি হয়েছিল! অবশেষে তা পরিষ্কার করে জানিয়ে দিল নবান্ন। যদিও রাজ্য সরকারি কর্মচারীদের একাংশের বক্তব্য তাদের কেন্দ্রীয় হারে মহার্ঘ ভাতা দিতে হবে।

WhatsApp Group Join Now

আরও পড়ুন: Morning School: প্রচণ্ড গরমে অসুস্থ হয়ে পড়েছে শিক্ষার্থীরা! রাজ্যের প্রাথমিক বিদ্যালয়ে মর্নিং স্কুল জারির বিশেষ বিজ্ঞপ্তি

অন্যান্য সুযোগ-সুবিধা প্রদান করতে হবে। কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের তুলনায় ৩৬ শতাংশ কম মহার্ঘ ভাতা পান তারা। এমন বৈষম্য চলবে না বলেও জানিয়ে দিয়েছেন। যদিও এর আগে মুখ্যমন্ত্রী জানিয়েছেন রাজ্যের কোষাগার শূন্য এখন চাপ সৃষ্টি করলে চলবে না। ধীরে ধীরে রাজ্য সরকারি কর্মচারীদের আশা পূরণ করবেন বলেও প্রতিশ্রুতি দেন তিনি।

About Author
Adhrit Roy

বিগত প্রায় চার বছর ধরে ডিজিটাল মিডিয়ায় কাজের সঙ্গে যুক্ত। যেকোনো ধরণের জেনারেল নিউজ লেখায় পারদর্শী।