লেটেস্ট খবরবিনোদনভাইরাললাইফ স্টাইলরেসিপি

Loan EMI: দেশের কোটি কোটি মানুষের মুখে ফুটতে চলেছে হাসি, কমতে চলেছে EMI! শীঘ্রই সুখবর দেবে RBI

Published on:

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

Loan EMI: মানুষের জীবনে সবথেকে বেশি যেটা প্রয়োজন সেটা হলো টাকা। টাকা ছাড়া গোটা দুনিয়াটাই ফাঁকা। এমনই একটি বাংলা প্রবাদ বাক্য রয়েছে। সত্যি হাতে টাকা না থাকলে পুরো দুনিয়াটাই অন্ধকার। তাই প্রত্যেকদিন জীবনে চলার পথে গুরুত্বপূর্ণ জিনিস হল টাকা l অনেকেই জীবনে চলার পথে কখনো কখনো মোটা অংকের টাকা লোন নিয়ে থাকেন।

কেউ পড়াশোনার জন্য, কেউ বাড়ি বানানোর জন্য, আবার কেউ অন্যান্য গুরুত্বপূর্ণ কাজের জন্য। বিশেষ করে এই দেশে EMI এর ব্যবস্থা চালু হওয়ার পর থেকে ঋণগ্রহীদের সংখ্যা হু হু করে বেড়েছে। তবে এবার কমে যেতে পারে ইএমআই এর বোঝা, শীঘ্রই মিলতে পারে সুখবর।

আপনারা নিশ্চয়ই জানেন যে কোনো লোনের সুদের হার নির্ভর করে রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া (RBI) এর রেপোরেটের (Repo Rate) উপরে। রেপোরেট কমলেই হোমলোন, গাড়ির লোন থেকে শুরু করে পার্সোনাল লোন সমস্ত ধরণের লোনের সুদ কমে যায়। যার ফলে লোনগ্রহীতাকে কম সুদ বা EMI দিতে হয়। সম্প্রতি রেপোরেট কমার ইঙ্গিত মিলতেই আশা করা হচ্ছে যে দেশবাসীর জন্য সুখবর মিলতে পারে, যার ফলে লোনের EMI কমে কিছুটা রেহাই পাবেন সকলেই।

২০২৪ সালের রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার পক্ষ থেকে মুদ্রা নীতির বৈঠক গতকাল অর্থাৎ শুক্রবার শুরু হয়েছে। আশা করা হচ্ছে এই বৈঠকেই লোনের উপর ধার্য হওয়া সুদ বা ইএমআই নিয়ে আলোচনা করা হবে। সেখানে রেপোরেট বদল হওয়ার সিদ্ধান্ত আসতে পারে। এই বৈঠকের পর আসা করা হচ্ছে লোনের সুদ ও ইএমআই দুই কমে যাওয়ার সম্ভাবনা রয়েছে।

WhatsApp Group Join Now

আরও পড়ুন: Ke Prothom Kachhe Esechi: পড়াশোনার পাশাপাশি কিভাবে শুটিং চলছে ছোট্ট রাধিকার? সাক্ষাৎকারে জানালেন তার মা

সূত্রের খবর অনুযায়ী দেশের কোটি কোটি লোন নেওয়া মানুষদের স্বার্থে রেপোলের কমানো হতে পারে। এর পিছনে অবশ্য বেশ কিছু গুরুত্বপূর্ণ কারণ রয়েছে। যার মধ্যে একটি হলে গত মে মাসে মুদ্রাস্ফীতির পরিমাণ ছিল বেশ কম। এছাড়াও ইউরোপিয়ান কেন্দ্রীয় ব্যাংক রেপো রেট কমানোর ঘোষণা করেছে। সেই মতনই ভারতের কেন্দ্রীয় ব্যাংক RBI ও রেপো রেড কমাবে বলে আশা করা হচ্ছে।

আরও পড়ুন: TRP List: প্রতীক সেনের নতুন ধারাবাহিক আসতেই নিজের জায়গা হারাল নিম ফুল! আবারও শীর্ষ স্থানে ফুলকি! আর কী কী চমক রয়েছে আজকের টিআরপিতে?

শেষবার ২০২৩ সালের ফেব্রুয়ারি মাসে রেপোরেট পরিবর্তিত হয়েছিল। গত দেড় বছরে তো বেশি সময় ধরে এই রেট রয়েছে। তবে এবার আশা করা হচ্ছে রিপোর্টের কমানো হবে। তবে শেষ পর্যন্ত কি হয়, সেটাই এখন দেখার অপেক্ষা।

About Author
Ankana Chowdhury

নমস্কার আমার নাম অঙ্কনা চৌধুরী। আমি বিগত দু'বছর ধরে ডিজিটাল মিডিয়াতে কাজের সঙ্গে যুক্ত রয়েছি। এই দু বছরে আমি বিভিন্ন ধরনের বিষয়ের উপরে জেনারেল নিউজ লিখেছি। এবং বর্তমানে আমি অনেকটাই কাজ শিখে এই জেনারেল নিউজ লেখায় নিজেকে সাবলীল করে তুলেছি। এই কয়েক বছরে আমার অভিজ্ঞতা ভীষণই ভালো।