লেটেস্ট খবরবিনোদনভাইরাললাইফ স্টাইলরেসিপি

Government Schemes: আর ১০০০ নয় এই স্কিমে নাম লেখালে কৃষকরা পাবে ৬০০০ টাকা অর্থ সাহায্য! কিভাবে? জানুন

Published on:

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

Government Schemes: ভারতের সাধারণ মানুষদের উন্নয়নে রাজ্য ও কেন্দ্র উভয় সরকার প্রতিনিয়ত নতুন নতুন প্রকল্প উন্মোচন করেছেন। বিশেষত মমতা বন্দোপাধ্যায় পশ্চিমবঙ্গের ক্ষমতায় আসার পর একাধিক জনকল্যাণ প্রকল্প চালু করেছেন। পুরুষ – মহিলা সব বয়সের মানুষের জন্য এই সুযোগ দিচ্ছে রাজ্য সরকার। অন্যদিকে কেন্দ্র সরকারও পিছিয়ে নেই। কৃষক প্রধান দেশ এই বাড়িতে কৃষকদের কল্যানেও একাধিক প্রকল্প উন্মোচন করেছে কেন্দ্র সরকার। এর মধ্যে প্রধান মন্ত্রী কিষান সম্মান নিধি যোজনা অন্যতম।

এই যোজনার অধীনে দেশের সমস্ত কৃষকদের বছরে ৬০০০ টাকার অর্থ সাহায্য দেবে সরকার। বছরে মোট তিনটে কিস্তিতে এই টাকা দেওয়া হবে। কৃষকদের উপর থেকে অর্থনৈতিক চাপ কিছুটা কমাতে এই প্রকল্পের সৃষ্টি করা হয়। ২০১৯ সালে এই প্রকল্পের উন্মোচন করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। প্রতি চার মাস অন্তর এই টাকা দেওয়া হয় কৃষকদের একাউন্টে। এপ্রিল – জুলাই , আগষ্ট – নভেম্বর ও ডিসেম্বর – মার্চ ভাগে দেওয়া হয়।

বছরে ৬০০০ টাকার সুবিধা পাওয়া নিয়ে অনেকের মনেই প্রশ্ন উঠছে। সেক্ষেত্রে জেনে রাখুন এই প্রকল্পে আবেদনের ক্ষেত্রে রয়েছে গুটি কতক শর্ত যা পালন করলে তবেই এই অর্থসাহায্য পাওয়া যায়। আবেদনের জন্য কৃষকের নামে জমি থাকা বাধ্যতামূলক। প্রতি পরিবার পিছু মাত্র একজন করেই এই সুবিধা পাবেন। কৃষক যদি ইনকাম ট্যাক্স ফাইল করে থাকেন তবে সেক্ষেত্রেও আর আবেদন করা যাবেনা যোজনায়।

এই প্রকল্প সম্পর্কে মোদি বলেন ভারত সরকার কৃষকদের উন্নয়নে প্রতিজ্ঞাবদ্ধ। মোদি ক্ষমতা আসার পর প্রথম যেই বিষয়ে কাজ করেন সেটিই ছিল কৃষকদের কল্যাণের সাথে সম্পর্কিত। তাই তারা কৃষি এবং কৃষকদের কল্যাণ মূলক কাজ বেশি করবেন।

WhatsApp Group Join Now

আরও পড়ুন: Cyclone Dana: ডানা বিভ্রাটে বিপর্যস্ত পর্যটন শিল্প! পর্যটন শূন্য পুরীতে এবার স্কুল বন্ধের ঘোষণা করলো ওড়িশা সরকার

About Author
Adhrit Roy

বিগত প্রায় চার বছর ধরে ডিজিটাল মিডিয়ায় কাজের সঙ্গে যুক্ত। যেকোনো ধরণের জেনারেল নিউজ লেখায় পারদর্শী।