লেটেস্ট খবরবিনোদনভাইরাললাইফ স্টাইলরেসিপি

Kojagori Laxmi Puja 2024: লক্ষ্মী পূজায় মাকে ভোগে নিবেদন করুন এই বিশেষ রাবড়ি; জেনে নিন প্রণালী

Published on:

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

Kojagori Laxmi Puja 2024: আজ কোজাগরী লক্ষ্মী পূজা। প্রত্যেক বাঙালির ঘরে ঘরে এমনকি প্রতিটি পূজা প্যান্ডেলে লক্ষ্মী দেবীর আরাধনা করা হয় এই দিন। মা লক্ষ্মীর ভোগে নাড়ু থেকে শুরু করে লুচি, সুজি নিবেদন করে থাকেন সকলেই। তবে এবারের লক্ষ্মী পূজোয় মা লক্ষ্মীর কাছে নিবেদন করুন এক বিশেষ ধরনের রাবড়ি। আতা ফল দিয়ে বানিয়ে ফেলুন এই রাবড়ি। বাজার চলতি রাবড়ির তুলনায় এই রাবড়ি স্বাদে ও গুণে হবে একদমই অন্যরকম। আর নতুন এক ভোগও নিবেদন করা যাবে মা লক্ষ্মীকে। আজকের প্রতিবেদনে জেনে নিন কিভাবে বানাবেন এই আতার রাবড়ি।

আতার রাবড়ি তৈরির উপকরণ
  • এক লিটার দুধ
  • ১/৪ কাপ গুড়
  • ১/২ চা চামচ এলাচ গুঁড়ো
  • ১টি আতার শাঁস
  • পরিবেশনের সময় সাজানোর জন্য লাগবে কিছু গোলাপের পাপড়ি
  • পেস্তাকুচি,
  • অল্প জাফরান দুধ।
প্রণালী:

➥ প্রথমে একটি কড়াই হালকা আঁচে বসিয়ে গরম করে নিতে হবে। এরপর এর মধ্যে এক লিটার দুধ ঢেলে দুধ গ্যাসের আঁচ বাড়িয়ে দুধ ভালো করে ফুটিয়ে নিতে হবে। দুধ ফুটে এলে আঁচ কমিয়ে দিতে হবে এবং মাঝে মাঝে দুধটি নাড়তে হবে।

➥ ধীরে ধীরে দুধের পরিমাণ কমে অর্ধেক হয়ে এলে এর মধ্যে এলাচ গুঁড়ো, গুড় মিশিয়ে দিতে হবে। এমন সময় সকল উপাদানগুলি অল্প নাড়াচাড়া করে ভালোভাবে মিশিয়ে নিতে হবে। দুধের সঙ্গে উপকরণগুলি মিশে গেলে এতে আতার শাঁসটুকু দিয়ে দিতে হবে।

➥ তবে লক্ষ রাখতে হবে এর মধ্যে যেন কোনও ভাবে বীজ থেকে না যায়। গুড় ও আতার শাঁস যেন সম্পূর্ণ দুধের সঙ্গে মিশে যায় সেদিকে নজর রাখতে হবে। সমস্ত উপকরণ ভালোভাবে মিশে গেলে ওভেনের আঁচ নিভিয়ে দিতে হবে।

WhatsApp Group Join Now

➥ পরবর্তী পর্যায়ে ঠাকুরকে পরিবেশনের পাত্রে রাবড়ি নামিয়ে নিতে হবে এবং উপর থেকে কিছু গোলাপের পাপড়ি ও পেস্তাকুচি ছড়িয়ে দিতে হবে। সবশেষে উপর দিয়ে জাফরানের দুধ অল্প ছড়িয়ে দিলেই তৈরি হয়ে যাবে আতার রাবড়ি।

আরও পড়ুন: Laxmi Puja 2024: আজ কোজাগরী লক্ষ্মী পূজা! কোন তিথি থেকে শুরু হবে পূজা? জেনে নিন বিস্তারিত

About Author
Adhrit Roy

বিগত প্রায় চার বছর ধরে ডিজিটাল মিডিয়ায় কাজের সঙ্গে যুক্ত। যেকোনো ধরণের জেনারেল নিউজ লেখায় পারদর্শী।