লেটেস্ট খবরবিনোদনভাইরাললাইফ স্টাইলরেসিপি

Central Government: পুজোর আগেই সুখবর! জায়গা ভেদে প্রতিদিনের মজুরি বাড়ালো কেন্দ্র, কার পকেটে ঢুকবে কত?

Published on:

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

Central Government: আজ মহালয়া। আর হাতে গোনা কয়েকদিন পরেই প্যান্ডেলে প্যান্ডেলে মানুষের ঢল নামবে। পুজো শুরুর মাস খানেক আগে থেকেই একেরপর এক বিষয়ে অর্থলগ্নি করছে সরকার। বিশেষত গরীব ও মধ্যবিত্তদের জন্য সামনে আনছে একাধিক সুখবর। এরই মধ্যে ১লা অক্টোবর থেকে শুরু হলো নতুন নিয়ম। ভোক্তা মূল্যের সাথে মিলিয়ে নিতে এই বেতন বৃদ্ধি করেছে রাজ্য।

কৃষি জমি সাধারণত তিনটি গ্রেডে ভাগ করে নেওয়া হয়। যথা এ, বি এবং সি। এ অঞ্চলে অদক্ষ শ্রমিকদের মজুরি বৃদ্ধি করে রাখা হয়েছে ৫০০, বির গ্রেডে ৪৫৭ এবং সি গ্রেডে ৪৫২ টাকা রাখা হয়েছে। এছাড়াও অর্ধদক্ষ বা অদক্ষ শ্রমিকদের দৈনিক মজুরি বেড়ে হয়েছে ৫৪৬ টাকা, ৫০২ টাকা এবং ৪৬২ টাকা।

কৃষি ক্ষেত্রে দক্ষ কর্মীদের এ, বি ও সি অঞ্চলে বেতন বৃদ্ধি হয়েছে যথাক্রমে ৫৯৩ টাকা, ৫৪৬ টাকা এবং ৫০১ টাকা। সঙ্গে এ অঞ্চলের উচ্চমানের দক্ষ কাজের লোকদার বেতন করা হচ্ছে ৬৫৬ টাকা। বি ও সি অঞ্চলে এটা গিয়ে দাঁড়িয়েছে ৬৫৬ টাকা এবং ৬১১ টাকা।

এছাড়া শ্রমিকরাই আমাদের জীবনের এবং সমাজের কারিগর। এদের হাত ধরে সমাজের উন্নতি হয়ে আসছে। ফসলচাষ থেকে শুরু করে সবজি পতি, রাস্তাঘাট থেকে শুরু করে বাড়ি ঘর সব কিছুতেই শ্রমিক ছাড়া অসম্ভব। তাই শ্রমিকদের কথা ভেবেই এই সিদ্ধান্ত নিলো ভারত সরকার।

WhatsApp Group Join Now

আরও পড়ুন: Depression In Bay of Bengal: পুজোর মরসুমে নিম্নচাপের আশঙ্কা! বৃষ্টিতে ভিজতে পারে উৎসবের আনন্দ

About Author
Adhrit Roy

বিগত প্রায় চার বছর ধরে ডিজিটাল মিডিয়ায় কাজের সঙ্গে যুক্ত। যেকোনো ধরণের জেনারেল নিউজ লেখায় পারদর্শী।