লেটেস্ট খবরবিনোদনভাইরাললাইফ স্টাইলরেসিপি

Mithun Chakraborty: ভারতের সিনেমার জগতের ‘ডিস্কো কিং’, পেলেন দাদাসাহেব ফালকে!

Published on:

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

Mithun Chakraborty: ভারতের চলচ্চিত্র জগতে কিংবদন্তি অভিনেতা মিঠুন চক্রবর্তী এবার তাঁর দীর্ঘ ও সফল ক্যারিয়ারের জন্য নতুন সম্মানে ভূষিত হতে চলেছেন। অসামান্য অবদানের জন্য তাঁকে প্রদান করা হচ্ছে ‘দাদাসাহেব ফালকে পুরস্কার’, যা ভারতের চলচ্চিত্র জগতের সর্বোচ্চ সম্মান হিসেবে বিবেচিত।

মিঠুন চক্রবর্তীর অভিনয় দক্ষতা এবং চলচ্চিত্রের প্রতি তাঁর অঙ্গীকারের স্বীকৃতি স্বরূপ এই পুরস্কার তাঁকে তুলে দেওয়া হবে। কেন্দ্রীয় মন্ত্রী অশ্বিনী বৈষ্ণব ৩০ সেপ্টেম্বর এই গুরুত্বপূর্ণ ঘোষণা করেন। আগামী ৮ অক্টোবর অনুষ্ঠিত হতে চলা ৭০তম জাতীয় চলচ্চিত্র পুরস্কার অনুষ্ঠানে মিঠুনের হাতে এই সম্মান তুলে দেওয়া হবে।

মিঠুন চক্রবর্তীর চলচ্চিত্র যাত্রা শুরু হয় ১৯৭৬ সালে, যখন তিনি মৃণাল সেনের ‘মৃগয়া’ ছবিতে অভিনয় করেন। এই ছবিতেই তিনি তাঁর প্রথম জাতীয় পুরস্কার লাভ করেন সেরা অভিনেতার জন্য। এরপর থেকে তাঁর অভিনয় জীবনের উত্থান শুরু হয় এবং তিনি হয়ে ওঠেন ভারতীয় সিনেমার অন্যতম বড় নাম। মিঠুন চক্রবর্তী শুধুমাত্র বাংলার সিনেমায় নয়, বলিউডেও তাঁর অসাধারণ প্রতিভার পরিচয় দিয়েছেন। তবে তাঁর সুপারহিট সিনেমা ‘ডিস্কো ড্যান্সার’ তাঁকে সর্বভারতীয় খ্যাতি এনে দেয়। সিনেমায় জিমি চরিত্রে অভিনয় করে তিনি রাতারাতি তারকা হয়ে ওঠেন।

মিঠুন চক্রবর্তীর জীবনে সাফল্যের পথ মোটেই মসৃণ ছিল না। অনেক কঠোর পরিশ্রম এবং স্ট্রাগলের পর তিনি এই খ্যাতি অর্জন করেছেন। দীর্ঘ দিন সংগ্রাম করার পর ‘ডিস্কো ড্যান্সার’ সিনেমা তাঁকে এক ধাক্কায় তারকা হিসেবে প্রতিষ্ঠা দেয়। এই ছবির জনপ্রিয়তা শুধু ভারতেই নয়, সোভিয়েত ইউনিয়নেও ব্যাপকভাবে ছড়িয়ে পড়ে। সেই সময় ছবিটি বক্স অফিসে বিশাল সাফল্য অর্জন করেছিল। মিঠুন চক্রবর্তীর ক্যারিয়ার জুড়ে তিনি একাধিক জনপ্রিয় সিনেমায় কাজ করেছেন এবং দর্শকদের মনে আজও বিশেষ জায়গা ধরে রেখেছেন।

WhatsApp Group Join Now

এ বছর আবার মিঠুন চক্রবর্তী বাংলা সিনেমায় ফিরছেন নতুন ছবি ‘শাস্ত্রী’-তে। দেবশ্রী রায়ের সঙ্গে দীর্ঘ ১৬ বছর পর এই ছবিতে তাঁর জুটি বাঁধা হচ্ছে, যা দর্শকদের জন্য এক নতুন উত্তেজনা সৃষ্টি করেছে। দুর্গাপুজোর সময়ে এই সিনেমাটি মুক্তি পাবে। তাঁর ভক্তরা অধীর আগ্রহে অপেক্ষা করছেন তাঁদের প্রিয় অভিনেতাকে আবার বড় পর্দায় দেখতে পাওয়ার জন্য। অভিনয়ের জগতে বহু পুরস্কার ও সম্মান অর্জনের পরেও মিঠুন চক্রবর্তীর জন্য দাদাসাহেব ফালকে পুরস্কার নিঃসন্দেহে তাঁর জীবনের অন্যতম বড় অর্জন। চলতি বছরের জানুয়ারিতে তিনি পদ্মভূষণ সম্মানেও ভূষিত হন।

আরও পড়ুন: Jio New Recharge Plan: গ্রাহকদের জন্য নতুন প্ল্যান আনল Jio! একবার রিচার্জেই চলবে ৯৮ দিন, জানুন বিস্তারিত

About Author
Adhrit Roy

বিগত প্রায় চার বছর ধরে ডিজিটাল মিডিয়ায় কাজের সঙ্গে যুক্ত। যেকোনো ধরণের জেনারেল নিউজ লেখায় পারদর্শী।