লেটেস্ট খবরবিনোদনভাইরাললাইফ স্টাইলরেসিপি

Rule Change 1 October: রান্নার গ্যাসের দাম থেকে একাধিক স্কিম, ১লা অক্টোবর থেকে রদবদল একাধিক নিয়মের

Published on:

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

Rule Change 1 October: নতুন মাস পড়তেই নানান নিয়মে আসে বদল। কখনো ব্যাংকের নিয়ম আবার কখনো আধার কার্ড সংক্রান্ত নিয়মে আসে পরিবর্তন। সেপ্টেম্বর মাস শেষ হতে আর মাত্র কয়েকটা দিন বাকি। তারপরেই আসছে উৎসবের মাস। আর এই অক্টোবর মাসেই ঘটতে চলেছে নতুন কিছু বদল। অক্টোবর মাস বছরের দশম তম মাস। আর এই মাসে রান্নার গ্যাস তথা এলপিজি ব্যবহারে আসছে বড় পরিবর্তন।

অনেকেই ভয় রয়েছেন হয়তোবা রান্নার গ্যাসের দাম বেড়ে যাবে। সত্যিই কি তাই এলপিজি ব্যবহারে কি পরিবর্তন আসছে। ১ অক্টোবর রান্নার গ্যাসের দাম নির্ধারণ করে বিভিন্ন তেল কোম্পানি। গার্হস্থ্য কাজে ব্যবহৃত কিংবা বাণিজ্যিকভাবে ব্যবহার করা ১৪ কেজি ও ১৯ কেজির সিলিন্ডারের দামের তারতম্য ঘটে। গত মাসে বাণিজ্যিক ব্যবহারের জন্য সিলিন্ডারের দাম অনেকটাই বেড়ে গিয়েছিল। এবার কি হতে চলেছে।

সাধারণ ঘরের রান্নার গ্যাসের দাম কি বাড়বে? সিএনজি পিএনজি এবং এটিএফ এই জ্বালানি গুলোর ক্ষেত্রে দাম সংশোধিত হবে অক্টোবর মাসের প্রথম দিন। তবে দাম বাড়ছে কিংবা কমছে কিনা সেই ব্যাপারে এখনো কিছু জানা যায়নি। পরিচয় পত্র হিসেবে এক অন্যতম বাহক আধার কার্ড। আধার কার্ডের নিয়মে আসবে বড় পরিবর্তন।

যারা প্যান কার্ডের জন্য আবেদন করবেন অক্টোবর মাস থেকে কয়েকটি বিষয় জেনে রাখা বাধ্যতামূলক। আইকর রিটার্ন জমা করতে গেলে এতদিন নেওয়া হতো না আধার এনরলমেন্ট। তবে এবার তা হবে না। প্যান কার্ড নিয়ে যে অপব্যবহার চলছে সেখান থেকে রক্ষা পেতেই এই বড় সিদ্ধান্ত। পাবলিক প্রভিডেন্ট ফান্ড নিয়মে আসছে বড়বদল।

WhatsApp Group Join Now

এবার থেকে নাবালকরাও খুলতে পারবেন এই অ্যাকাউন্ট। সরকারের তরফে আনা হয়েছে বাৎসন্ন প্রকল্প। অর্থমন্ত্রীর ঘোষিত এই প্রকল্পে ১৮ বছর বয়স থেকেই প্রভিডেন্ট ফান্ডে টাকা রাখতে পারবেন।। যদি একাধিক প্রভিডেন্ট ফান্ড থাকে তবে কেবল প্রাইমারি প্রভিডেন্ট ফান্ড চালু থাকবে বাকিগুলি বন্ধ হয়ে যেতে পারে।

আগামী মাসের প্রথম থেকে সুকন্যা সমৃদ্ধি যোজনার নিয়মে আসছে বড় বদল। দাদু দিদার গার্জিয়ান শিপ অনুযায়ী যারা এতদিন এই একাউন্ট খুলেছিলেন তাদের মা-বাবার নামে চলে যাবে গার্জিয়ান শিপ। এইচডিএফসি ক্রেডিট কার্ড ব্যবহারকারীদের লয়ালিটি প্রোগ্রামে আসবে বড় পরিবর্তন। তবে নতুন কি বদল আসছে এই বেসরকারি ব্যাংকে তা জানা যায়নি।

আরও পড়ুন: Ajker Rasifal 30 September: সোমবারে ভোলেনাথের কৃপায় জ্বলে উঠবে ভাগ্যের প্রদীপ, আপনার ভাগ্যে আজ কি আছে?

About Author
Adhrit Roy

বিগত প্রায় চার বছর ধরে ডিজিটাল মিডিয়ায় কাজের সঙ্গে যুক্ত। যেকোনো ধরণের জেনারেল নিউজ লেখায় পারদর্শী।