লেটেস্ট খবরবিনোদনভাইরাললাইফ স্টাইলরেসিপি

Government Scheme: লক্ষ্মীর ভান্ডার অতীত! এই স্কিমের মাধ্যমে মহিলারা পাবেন ১০,০০০ টাকা! দেখুন কিভাবে আবেদন করবেন

Published on:

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

Government Scheme: দেশের সাধারণ মানুষদের আর্থিক সুবিধার্থে একাধিক প্রকল্প চালু করা হয়েছে কেন্দ্র ও রাজ্য সরকারের তরফে। শুধু তাই নয় মহিলাদের জন্যও রয়েছে বিশেষ কিছু প্রকল্প। যার দ্বারা স্বনির্ভর হতে পারেন মহিলারা। মহিলাদের জন্য তেমনই একটি জনপ্রিয় প্রকল্প হলো লক্ষ্মীর ভান্ডার।

এই প্রকল্পের দ্বারা সরকারের তরফে তপশিলি জাতি উপজাতির মহিলাদের ১২০০ টাকা এবং সাধারণ শ্রেণীর মহিলাদের ১০০০ টাকা করে দেওয়া হয়ে থাকে। তবে মহিলাদের জন্য এবার লক্ষ্মীর ভান্ডারের থেকেও আরও বড় একটি স্কিম লঞ্চ করা হয়েছে। আজকের প্রতিবেদনে সেই স্কিম সম্পর্কে রইল বিস্তারিত আলোচনা।

কিছুদিন আগে নরেন্দ্র মোদির জন্মদিনে মহিলাদের জন্য এই স্কিমের শুভ সূচনা করা হয়েছে। যার নাম সুভদ্রা যোজনা (Subhadra Yojana). ওড়িশা সরকারের তরফে রাজ্যের মহিলাদের জন্যে এই প্রকল্প চালু করা করেছে। সুভদ্রা যোজনার মাধ্যমে ওড়িশা সরকার (Government of Odisha) মহিলাদের বছরে ১০ হাজার টাকা দেবে। ইতিমধ্যে ওড়িশার মুখ্যমন্ত্রী মোহন চরণ মাঝি এই প্রকল্পের কথা ঘোষণা করেছেন।

ওড়িশার মুখ্যমন্ত্রীর তরফে জানানো হয়েছে, জগন্নাথদেবের বোন সুভদ্রার নাম অনুসারে এই প্রকল্পের নাম রাখা হয়েছে। রাজ্যের ২১-৬০ বছর বয়সী মহিলারা এই প্রকল্পে (Government Scheme) আবেদন করতে পারবেন। বছরে দুইবার কিস্তির মাধ্যমে এই টাকা প্রদান করা হবে মহিলাদের অর্থাৎ ৫ হাজার টাকা করে বছরে q১০ হাজার টাকা দেওয়া হবে।

WhatsApp Group Join Now
জানুন, কারা এই প্রকল্পের সুবিধা নিতে পারবেন?

এই প্রকল্পে একমাত্র আর্থিকভাবে পিছিয়ে পড়া মহিলারাই আবেদন করতে পারবেন। যে সকল মহিলাদের খাদ্য সুরক্ষা আইনের অধীনস্থ রেশন কার্ড থাকবে তারা আবেদন জানাতে পারবেন এবং তাদের ব্যাঙ্ক অ্যাকাউন্টের সঙ্গে আধার লিঙ্ক থাকতে হবে। যে সকল মহিলার পরিবারের বার্ষিক আয় ১.৫ লক্ষের মধ্যে তারা আবেদন করতে পারবেন (Government Scheme)। তবে যে সব মহিলারা সরকারি চাকরি করেন তারা এই প্রকল্পে আবেদন করতে পারবেন না।

জানা গিয়েছে, আগামী বছর মার্চ মাসে বিশ্ব নারী দিবসে এই প্রকল্পের প্রথম কিস্তির টাকা ঢুকবে। এরপর রাখি পূর্ণিমার দিন দ্বিতীয় কিস্তীর টাকা প্রদান করা হবে মহিলাদের। এই প্রকল্পের দ্বারা মহিলারা উপকৃত হবে না এমনটাই মনে করছেন ওড়িশা সরকার।

আরও পড়ুন: Government Holiday: পুজোর আর মাত্র কটা দিন! ছুটি ঘোষণা করলো রাজ্য! কতদিন ছুটি পাবে রাজ্যের সরকারী স্কুল কলেজগুলো? আসুন জেনে নিই

About Author
Adhrit Roy

বিগত প্রায় চার বছর ধরে ডিজিটাল মিডিয়ায় কাজের সঙ্গে যুক্ত। যেকোনো ধরণের জেনারেল নিউজ লেখায় পারদর্শী।