লেটেস্ট খবরবিনোদনভাইরাললাইফ স্টাইলরেসিপি

Kolkata Tram: কলকাতার রাজপথে আর চলবে না ঐতিহ্যবাহী ট্রাম! কবে শেষ যাত্রা? জানুন বিস্তারিত

Published on:

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

Kolkata Tram: বিদায় ঘণ্টা বাজতে চলেছে কলকাতার ঐতিহ্যবাহী ট্রামের। বেশ কিছু বছর ধরে শোনা যাচ্ছিল যেকোনো দিন বন্ধ হতে পারে আদি কলকাতার নস্টালজিয়া ট্রাম। বর্তমানে ট্রামের সংখ্যাও আগের তুলনায় অনেকটাই কমে গিয়েছে। হাতে গোনা ট্রাম চলতে দেখা যায় কলকাতার বুকে। আর এবার একেবারে বন্ধ হতে চলেছে ট্রাম পরিষেবা।

তবে জানা গিয়েছে, হেরিটেজ হিসাবে ধর্মতলা থেকে ময়দান পর্যন্ত ট্রাম পরিষেবা অব্যাহত রাখতে চাইছে রাজ্য পরিবহন দফতর। মাত্র সাড়ে ৩ কিলোমিটার রাস্তায় ট্রাম চলবে এমনটাই জানা গিয়েছে।

রাজ‍্যের পরিবহণ মন্ত্রী স্নেহাশিস চক্রবর্তী জানিয়েছেন, ট্রাম পরিষেবা অব্যাহত রাখতে বিভিন্ন ধরণের সমস‍্যার সম্মুখীন হতে হচ্ছে। তৈরি হচ্ছে যানজট। আজকের যুগে ধীরে চলা ট্রামের কারণে রাস্তায় সমস‍্যা তৈরি হচ্ছে। ইতিমধ্যে জনস্বার্থ মামলা হয়েছে, সেখানে ট্রাম চালানো নিয়ে রাজ্য সরকারের অবস্থা জানতে চাওয়া হয়েছে। এমতাবস্থায় সরকার তাদের অবস্থান জানাতে চলেছে।

প্রসঙ্গত উল্লেখ্য, ১৮৮৩ সালে কলকাতা শহর সহ ভারতের ১৫টি শহরে ট্রাম যাত্রা শুরু হয়েছিল। তবে সময়ের বিবর্তনে দ্রুত গতিতে তাল মিলিয়ে চলতে না পারায় অনেকটাই পিছিয়ে পড়েছে ট্রাম যাত্রা। কলকাতার বুকে ট্রাম যখন যাত্রা শুরু করে তখন গরুর গাড়ি চলত, ছিল না রিকশা। তবে বর্তমানে সেইসব জায়গায় এসেছে অত্যাধুনিক ক্যাব মেট্রো। তবে পূর্বে যা রাস্তা ছিল তাই রয়েছে। নতুন করে কোনো রাস্তা করা হয়নি, রাস্তা করা যায়নি।

WhatsApp Group Join Now

একদা কলকাতা শহরে যাতায়াতের অন‍্যতম প্রধান মাধ‍্যম ছিল ট্রাম। তবে ক্রমশ ট্রাম লাইনের সংখ‍্যা হ্রাস পেয়েছে। বর্তমানে ট্রামগুলি চলাচল করে কলকাতার মাত্র তিনটে রুটে। ধর্মতলা থেকে শ্যামবাজার, ধর্মতলা থেকে গড়িয়া হাট। টালিগঞ্জ থেকে বালিগঞ্জ। এর মধ্যে রাস্তায় সমস্যার জন্য টালিগঞ্জ থেকে বালিগঞ্জ রুটের ট্রাম পরিষেবা আপাতত বন্ধ রয়েছে।

আরও পড়ুন: Vi Recharge Plans: নতুন উদ্যোগ Vi-এর! ২০০ টাকার কমে এবার গ্রাহকদের জন্য ৪টি রিচার্জ প্ল্যান লঞ্চ করল এই টেলিকম সংস্থা

About Author
Adhrit Roy

বিগত প্রায় চার বছর ধরে ডিজিটাল মিডিয়ায় কাজের সঙ্গে যুক্ত। যেকোনো ধরণের জেনারেল নিউজ লেখায় পারদর্শী।