লেটেস্ট খবরবিনোদনভাইরাললাইফ স্টাইলরেসিপি

Ration Card: ভুয়ো কার্ডের দিন শেষ! ফ্রি রেশন ভোক্তাদের জন্য নতুন নিয়ম জারি কেন্দ্রের; জানুন বিস্তারিত

Published on:

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

Ration Card: দেশের কোটি কোটি দরিদ্র পরিবারের যেন খাদ্যের অভাব না হয়, সেই লক্ষ্যেই কেন্দ্রীয় সরকার শুরু করেছে ফ্রি রেশন প্রকল্প। এই প্রকল্পের আওতায় প্রতি মাসে প্রায় ৮০ কোটিরও বেশি মানুষ বিনামূল্যে চাল ও গম পান। আপনি কি এই সুবিধা পাচ্ছেন? তাহলে এই প্রতিবেদনটি মন দিয়ে পড়ুন, কারণ রেশন কার্ড নিয়ে কেন্দ্রীয় সরকার নতুন কিছু ঘোষণা করেছে, যা অনেক মানুষের জন্য উপকারী হবে।

রেশন কার্ড নিয়ে কেন্দ্রীয় সরকারের বড়ো সিদ্ধান্ত:

গত কয়েক বছরে রেশন সংক্রান্ত দুর্নীতির ঘটনা বেড়েছে, যার ফলে কোটি কোটি টাকার খাদ্যশস্য লুটপাট হয়েছে। এই ধরনের দুর্নীতি রোধ করে প্রকৃত দরিদ্র মানুষদের কাছে সরকারি সুবিধা সঠিকভাবে পৌঁছে দিতে এবার রেশন কার্ডধারীদের জন্য E-KYC বাধ্যতামূলক করা হয়েছে।

আগে জানানো হয়েছিল যে, ৩০শে সেপ্টেম্বরের মধ্যে রেশন কার্ডের E-KYC সম্পন্ন করতে হবে, না হলে অক্টোবর মাস থেকে ফ্রি রেশন পাওয়া যাবে না। তবে নতুন ঘোষণা অনুযায়ী, এই সময়সীমা বাড়িয়ে ৩১শে অক্টোবর করা হয়েছে। যাদের E-KYC সম্পন্ন হবে না, তাঁদের নাম রেশন কার্ড থেকে বাদ দেওয়া হতে পারে। ভুয়ো নাম বাদ দেওয়া এবং মৃত ব্যক্তিদের নামে রেশন তোলার বেআইনি কাজ বন্ধ করতেই এই কড়া পদক্ষেপ নেওয়া হয়েছে।

কীভাবে করবেন রেশন কার্ডের E-KYC?

আপনি যদি এখনও রেশন কার্ডের ই-কেওয়াইসি না করে থাকেন, তাহলে সহজেই অনলাইনে কয়েক মিনিটে করে নিতে পারেন। নীচের ধাপগুলো অনুসরণ করুন:

WhatsApp Group Join Now

১.প্রথমে রেশন কার্ডের অফিসিয়াল ওয়েবসাইটে যান।

২.সেখানে গিয়ে ‘Your Ration Card Status’ অপশনে ক্লিক করুন।

৩.এরপর আপনার রেশন কার্ডের ক্যাটাগরি নির্বাচন করুন এবং ক্যাপচা কোড দিয়ে সার্চ করুন।

৪.যদি আপনার রেশন কার্ড অ্যাকটিভ থাকে, তাহলে চিন্তার কিছু নেই। তবে যদি ‘Link Aadhar / Deactivated’ লেখা দেখায়, তাহলে সেই লিঙ্কে ক্লিক করুন।

৫.নতুন পেজে নিজের রেশন কার্ডের নম্বর দিয়ে সার্চ করুন, তারপর আধার নম্বর দিন এবং সাবমিট করুন।

৬.আপনার আধার কার্ডের সাথে লিঙ্ক করা মোবাইল নম্বরে একটি ওটিপি আসবে। সেই ওটিপি দিয়ে সাবমিট করলেই E-KYC সম্পন্ন হয়ে যাবে।

আরও পড়ুন: Aajker Rashifal 19 September: বৃহস্পতিবার গণেশের কৃপাধন্যে মালামাল হবে এই তিন রাশি! জেনে নিন আজ আপনার ভাগ্যে কি আছে!

About Author
Adhrit Roy

বিগত প্রায় চার বছর ধরে ডিজিটাল মিডিয়ায় কাজের সঙ্গে যুক্ত। যেকোনো ধরণের জেনারেল নিউজ লেখায় পারদর্শী।