লেটেস্ট খবরবিনোদনভাইরাললাইফ স্টাইলরেসিপি

Vande Bharat Metro: দেশে এবার চলবে বন্দে ভারত মেট্রো, যাত্রার খরচ থাকছে সাধারণের হাতের মুঠোতে! কোথায়-কবে চালু হচ্ছে পরিষেবা জেনে নিন

Published on:

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

Vande Bharat Metro: দেশে প্রায় ১০৮ টি বন্দেভারত এক্সপ্রেস ট্রেন চলছে বিভিন্ন দূরপাল্লার ট্রাকে। আগামী ১৫ই সেপ্টেম্বর সোমবার আরও ২০ টি বন্দেভারত এক্সপ্রেস ট্রেনের শুভ সূচনা হতে চলেছে। প্রধান মন্ত্রী নরেন্দ্র মোদী নিজে এই ট্রেনগুলোর উদ্বোধন করবেন বলে জানা গেছে। এই ট্রেন গুলি দ্রুতগতি এবং উচ্চমানের পরিষেবার জন্য যাত্রীদের প্রথম পছন্দ হয়ে উঠেছে। দূরত্ব একই হলেও অন্যান্য এক্সপ্রেস ট্রেন গুলির চেয়ে তুলনামূলক ভাবে অনেক কম সময়েই গন্তব্যে পৌঁছে যায় এই বিশেষ ভাবে তৈরি ট্রেনগুলো। যাতে যাত্রীদের যাত্রাপথে সময় বাঁচে অনেকটাই।

এবার এক্সপ্রেসের পর চালু হতে চলেছে বন্দেভারত মেট্রো (Vande Bharat Metro)। আগামী ১৬ই সেপ্টেম্বর আনুষ্ঠানিক উদ্বোধনের মাধ্যমে ভারতের মাটিতে এর যাত্রা শুরু করবে মেট্রো গুলি। দেশের মধ্যে প্রথম বন্দেভারত মেট্রো আপাতত একটি রুটেই চলাচল করবে। এরপর সময়ের সাথে এর রুট আর মেট্রো সংখ্যা বাড়ানো হবে। দেশের প্রথম বন্দেভারত কবে থেকে আর কোথায় চলবে এর ভাড়া কত আসুন জেনে নিই :

ইতিমধ্যেই সফল ভাবে ট্রায়াল রান শেষ করেছে এই মেট্রোটি। এরপর এটি প্রথমবারের জন্য গুজরাটের ভুজ থেকে আহমেদাবাদ শহর পর্যন্ত এর নির্ধারিত যাত্রাপথে চলবে। তবে মেট্রো হলেও অন্য বন্দেভারত (Vande Bharat Metro) এক্সপ্রেস গুলির মতোই সপ্তাহে সাতদিন এই মেট্রো চলবে এবং এর দেখভালের জন্য রবিবার বন্ধ থাকবে। সপ্তাহের ছয় দিন ভুজ থেকে ৫.০৫ মিনিটে যাত্রা শুরু করে আহমেদাবাদ পৌঁছবে সকাল ১০.৫০ মিনিটে। এই যাত্রা পথের সর্বনিম্ন ভাড়া রাখা হয়েছে ৩০ টাকা। এবং এই যাত্রা পথে মেট্রোটি মোট নয়টা মেট্রো স্টেশনে হল্ট দেবে।

ট্রেনটি ভুজ , আমেদাবাদ সহ আনজার, গান্ধীরাম, ভাচাউ, সামাখিয়ালি, হালভাদ, ধ্রানগাধ্রা, ভিরামগাম, চান্দোলদিয়া ও সবরমতী ইত্যাদি আরো ৯টি স্টেশনে দাঁড়াবে। ফেরার সময় ট্রেনটি আহমেদাবাদ থেকে ৫.৩০ মিনিটে ছেড়ে আসবে এবং ভুজে এসে থামবে রাত ১১.১০ মিনিটে। নির্ধারিত হল্ট স্টেশনগুলোতে দু মিনিটের হল্ট দেওয়ার কথা ভাবা হচ্ছে। তবে ভাড়া নিয়ে যাত্রীদের অভিযোগ থাকবেনা ভেবেই আশাবাদী মেট্রো রেল কর্তৃপক্ষ। সর্বনিম্ন মাত্র ৩০ টাকার বিনিময়ে সম্পূর্ণ বাতানুকূল এবং প্রিমিয়াম মেট্রো সার্ভিস পেয়ে যাত্রীদের যাত্রা আরও আরামদায়ক হবে এমনটাই আশা রাখছে মেট্রো রেল।

WhatsApp Group Join Now

আরও পড়ুন: Government of West Bengal: পুজোর আগেই বড় সুখবর, চাকুরীজীবিদের জন্য উপহার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের! জানুন বিশদে

About Author
Adhrit Roy

বিগত প্রায় চার বছর ধরে ডিজিটাল মিডিয়ায় কাজের সঙ্গে যুক্ত। যেকোনো ধরণের জেনারেল নিউজ লেখায় পারদর্শী।