লেটেস্ট খবরবিনোদনভাইরাললাইফ স্টাইলরেসিপি

UPI পেমেন্ট নিয়ে নয়া ঘোষণা RBI-এর, এল বড়সড় পরিবর্তন! ট্যাক্স পেমেন্ট করা যাবেই ঘরে বসেই

Published on:

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

আরবিআইয়ের আর্থিক নীতিতে টানা নবম বার রেপো রেট স্থিতিশীল রাখার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। ফলাফল ঘোষণা করার সময়, কেন্দ্রীয় ব্যাঙ্কের গভর্নর শক্তিকান্ত দাস UPI সংক্রান্ত একটি স্বস্তির পরিবর্তন ঘোষণা করেছিলেন। UPI-এর মাধ্যমে ৫ লক্ষ টাকা পর্যন্ত ট্যাক্স পেমেন্ট করা যাবে৷

UPI Payment: আরবিআইয়ের আর্থিক নীতিতে টানা নবম বার রেপো রেট স্থিতিশীল রাখার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। ফলাফল ঘোষণা করার সময়, কেন্দ্রীয় ব্যাঙ্কের গভর্নর শক্তিকান্ত দাস UPI সংক্রান্ত একটি স্বস্তির পরিবর্তন ঘোষণা করেছিলেন। UPI-এর মাধ্যমে ৫ লক্ষ টাকা পর্যন্ত ট্যাক্স পেমেন্ট করা যাবে।

আরবিআই গভর্নর শক্তিকান্ত দাস বলেছেন, UPI-এর মাধ্যমে একবারে ৫ লক্ষ টাকা পর্যন্ত ট্যাক্স পেমেন্ট করা যেতে পারে। যেখানে এখন পর্যন্ত এই সীমা মাত্র ১ লক্ষ টাকায় সীমাবদ্ধ ছিল। রেপো রেট, মুদ্রাস্ফীতি এবং জিডিপি সম্পর্কিত এমপিসি বৈঠকে অনুষ্ঠিত আলোচনার বিশদ বিবরণ দিয়ে, গভর্নর শক্তিকান্ত দাস এই প্রস্তাব সম্পর্কে জানিয়েছেন। UPI-এর মাধ্যমে ট্যাক্স প্রদানের সীমা বাড়ানো ডিজিটাল পেমেন্টকে উৎসাহিত করবে।

বর্তমানে UPI পেমেন্টের জন্য নির্ধারিত সীমা অনুযায়ী, সাধারণ অর্থপ্রদানের জন্য প্রতি লেনদেনের জন্য ১ লক্ষ টাকা, মূলধন বাজারের জন্য ২ লক্ষ টাকা, বিমা পেমেন্ট এবং IPO-তে আবেদন করার জন্য UPI পেমেন্টের সীমা ৫ লক্ষ টাকা৷

WhatsApp Group Join Now
UPI-তে এই বড় পরিবর্তনের প্রস্তুতি

কর প্রদানের সীমা বাড়ানোর সঙ্গে UPI সম্পর্কিত আরেকটি বড় পরিবর্তনের প্রস্তাব সম্পর্কে কথা বলতে গিয়ে, আরবিআই গভর্নর শক্তিকান্ত দাস বলেছেন, তিনি UPI-তে ডেলিগেটেড পেমেন্টের পরিষেবা দেওয়ার কথা বলেছেন। UPI ব্যবহারকারী তাদের অ্যাকাউন্ট থেকে অন্য যেকোনও ব্যক্তিকে টাকা দিতে পারবেন।

আরও পড়ুন: Mamata Banerjee: ‘এত অসম্মান কেন করছ’? বৈঠক না হলেও জুনিয়র ডাক্তারদের চা খাওয়ার অনুরোধ মুখ্যমন্ত্রীর! আর কি বললেন মমতা?

About Author
Adhrit Roy

বিগত প্রায় চার বছর ধরে ডিজিটাল মিডিয়ায় কাজের সঙ্গে যুক্ত। যেকোনো ধরণের জেনারেল নিউজ লেখায় পারদর্শী।