লেটেস্ট খবরবিনোদনভাইরাললাইফ স্টাইলরেসিপি

Indian Railways: যাত্রী সুবিধায় পূর্ব রেলের বড় চমক, এবার যাত্রাপথে সময় বাঁচবে এক ঘণ্টারও বেশি! বিস্তারিত জানুন

Published on:

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

Indian Railways: কয়েক শতাব্দী ধরেই পৃথিবীর সবচেয়ে সস্তায় বৃহত্তম রেল পরিষেবা দিয়ে আসছে ভারতীয় রেল। যাত্রীদের সুবিধার্থে একেরপর এক চমক রেখে আসছে ভারতীয় রেল। এবার পূর্ব রেলের যাত্রীদের দীর্ঘসময়ের ভোগান্তি দুর করতে তৈরি করা হচ্ছে বাইপাস লাইন। যার মাধ্যমে যাত্রার সময় এবং ক্লান্তি কয়েক গুণ পর্যন্ত কমে আসতে পারে।

বীরভূম, নদীয়া, মুর্শিদাবাদের মানুষের এতদিনের রেল ভোগান্তি কমানোর জন্য পূর্ব রেল একটি বাইপাস লাইন নির্মাণ করার সিদ্ধান্ত নিয়েছে। শুধু মাত্র যাত্রীবাহী ট্রেন গুলিই নয় বরং মালগাড়ির যাতায়াতের ক্ষেত্রেও বাঁচবে সময় যার ফলে ওই নির্দিষ্ট এলাকার মানুষের ভোগান্তি কমবে এবং রেলপথ হয় উঠবে আরো সহজ।

নলহাটির পাকুড় থেকে আজিমগঞ্জ লাইনের মধ্যে ইতিমধ্যেই কাজ শুরু হয়ে গিয়েছে। জানা যাচ্ছে আগামী এক বছরের মধ্যে এই বাইপাস লাইন তৈরির কাজটি সম্পূর্ণ হবে এবং এর ফলে সাগরদীঘি তাপবিদ্যুৎ কেন্দ্রগামী কয়লা বোঝাই ট্রেন গুলি ছাড়াও বিভিন্ন মালগাড়ি দ্রুত তাদের গন্তব্যের পথে এগোতে পারবে। যাত্রী বোঝাই লোকাল এবং এক্সপ্রেস ট্রেন গুলিও এই সুবিধা পাবে বলেই আশাবাদী যাত্রীরা।

তকিপুর স্টেশন থেকে সরাসরি একটি লাইন যোগ করা হবে নলহাটি শাখার চাতরা স্টেশনের সাথে। যার ফলে রাজগ্রাম, মুরারাই, পাকুড়, বারহারোয়া ও সাহেবগঞ্জের মতো বড় এবং গুরুত্বপূর্ণ অঞ্চলগুলি নতুন করে রেলে যুক্ত হয়ে যাবে যাতে ওই এলাকার মানুষের যাত্রাপথে তকিপুর বাইপাস লাইন হয়ে অনেক কম সময়ে গন্তব্যে পৌঁছে যাবে সহজেই। এছাড়াও সাহেবগঞ্জ থেকেও সহজেই শিয়ালদহ আসার উপায় পাওয়া যাবে এর জন্য এক ঘন্টা পর্যন্ত সময় বাঁচবে যাত্রীদের।

WhatsApp Group Join Now

এই রেল প্রকল্পে সব থেকে বেশি সুবিধা হবে মুররাই এলাকার মানুষের, দীর্ঘদিনের ভোগান্তি থেকে মুক্ত হয়ে এই বাইপাস লাইনের মাধ্যমে আজীমগঞ্জ এবং মুরারাই এলাকার লোকেরা সহজেই শিয়ালদহ এবং সাহেবগঞ্জের সাথে যুক্ত হতে পারবেন। এর ফলে কৃষ্ণনগর , বহরমপুর থেকে শিয়ালদহ আসার দুটি পথ খুলে যাবে এতে অর্থনৈতিক লাভের আশাও দেখছেন অনেকেই।

আরও পড়ুন: Kon Se Aalor Swapno Niye: ‘শুরুর বয়স, আর স্বপ্নের সীমানা হয়না’.. সম্পূর্ণ ভিন্ন স্বাদের গল্প নিয়ে ছোট পর্দায় আসছে তথাগত-পায়েলের নতুন মেগা!

About Author
Adhrit Roy

বিগত প্রায় চার বছর ধরে ডিজিটাল মিডিয়ায় কাজের সঙ্গে যুক্ত। যেকোনো ধরণের জেনারেল নিউজ লেখায় পারদর্শী।