লেটেস্ট খবরবিনোদনভাইরাললাইফ স্টাইলরেসিপি

Aadhaar Card: হাতে মাত্র দুই দিন, এই কাজ না করলে বাতিল হবে আধার কার্ড? জানুন বিস্তারিত

Published on:

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

Aadhaar Card: ভারতীয় পরিচয়পত্র গুলির মধ্যে অন্যতম প্রধান একটি পরিচয় পত্র হলো আধার কার্ড! ধীরে ধীরে বেড়ে ওঠা সাইবার ক্রাইম এর হাত থেকে বাঁচতে একের পর এক আধার আপডেট আনছে ভারত সরকার। মূলত পরিচয় পত্র নকল করার মতো সমস্যা গুলো এড়াতেই এই ব্যবস্থা। আধারের বায়োমেট্রিক আপডেট এনেছে UIDAI।

গত ১৪ই জুলাই বিনামূল্যে আপডেটের দিন নির্দিষ্ট করা থাকলেও সেই তারিখ বাড়িয়ে ১৪ই সেপ্টেম্বর করা হয়েছে। উক্ত দিনের মধ্যেই গ্রাহকদের নিজেদের তথ্য দিয়ে আধারের আপডেট করার আবেদন করা হয়েছে সরকারের পক্ষে।

Aadhaar Card
Aadhaar Card

আধার আজকাল ব্যাংক এবং গ্রাহকের অন্যান্য সব গুরুত্বপূর্ণ নথির সাথে আধার যেহেতু যুক্ত থাকে তাই তার নিরাপত্তার জন্য দশ বছরেরও বেশি সময় ধরে আধার ব্যবহার করছেন তাদের জন্য এই আপডেট ম্যান্ডেটরি করে দেওয়া হয়েছে। আধার হলো কোনো ব্যক্তির জন্ম এবং বায়োমেট্রিক তথ্য সহ ভারত সরকারের কাছে রেজিষ্টার করা বারো ডিজিটের একটি ইউনিক কোড।

যেটি বিনামূল্যে সংরক্ষণ করতে গ্রাহকদের আধারের ওয়েবসাইট www.uidai.gov.in থেকে নিজের মোবাইল নাম্বার এবং নিজের আধার নাম্বার দিয়ে লগইন করতে হবে এরপর গ্রাহকের মোবাইল নাম্বারে একটি ইউনিক কোড পাঠানো হবে এরপর ওই কোডটি এন্টার করে উপযুক্ত ডিটেলস দিয়ে ওকে করলে আধারটি আপডেট হয়ে যাবে। তবে গ্রাহকদের একটি কথা অবশ্যই মাথায় রাখতে হবে আগামী ১৪I সেপ্টেম্বর এর শেষ তারিখ এর মধ্যেই আধার আপডেট না করলে এর পর আর আপডেট করা সম্ভব হবেনা।

WhatsApp Group Join Now

আরও পড়ুন: Post Office Scheme: পোস্ট অফিসের এই স্কিমে ২২০০ টাকা বিনিয়োগে মেয়াদপূর্তিতে মিলবে ১.৫৭ লাখ টাকা! জানুন কীভাবে

About Author
Adhrit Roy

বিগত প্রায় চার বছর ধরে ডিজিটাল মিডিয়ায় কাজের সঙ্গে যুক্ত। যেকোনো ধরণের জেনারেল নিউজ লেখায় পারদর্শী।