লেটেস্ট খবরবিনোদনভাইরাললাইফ স্টাইলরেসিপি

Health Tips: মন মাতানো গন্ধ ছাড়াও শিউলি ফুলের রয়েছে আরো নানান গুণাবলী! জানুন সেইগুলি সম্পর্কে?

Published on:

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

Health Tips: শরতের শারদ প্রাতে চোখ খুললেই গন্ধে ম ম করে চারপাশ। সেই সুগন্ধ ছড়িয়ে যায় বাতাসের মধ্য দিয়ে। সূচিত হয় মায়ের আগমন। শরতের সঙ্গে ওতপ্রোতভাবে জড়িত রয়েছে যে সকল ফুলের সম্পর্ক তার মধ্যে প্রথমেই নাম করতে হয় শিউলির। সাদা ছোট গন্ধযুক্ত এই ফুল পছন্দ করেন না এমন মানুষ বোধ হয় খুঁজলেও পাওয়া যাবে না দূরবীন দিয়ে। সাধারণত দক্ষিণবঙ্গের জেলাগুলিতে শিউলি ফুল ফোটে বেশি। শিউলি ফুলের যেমন সুবাস ছড়িয়ে যায় চারিদিকে ঠিক তেমনভাবেই শিউলি পাতাও সমান তাৎপর্যপূর্ণ। শিউলি পাতার রয়েছে অনেক গুন।

হাজার রোগের যম:

নানান রোগ থেকে উপশম করতে পারে এই শিউলি পাতা। আয়ুর্বেদ চিকিৎসা পদ্ধতিতে রয়েছে এর বিশেষ গুণাগুণের কথা। শিউলি পাতা এবং ফুলে রয়েছে অ্যান্টিবায়োটিক ও আন্টি ইনফ্লামেটরি উপাদান যার প্রভাবে যেকোনো ধরনের জ্বালাপোড়া ইত্যাদি সহজেই নিরাময় হয়। হলুদের মতন কাজ করে এই ফুল এবং পাতা। এতে পাওয়া যায় ডায়াবেটিসের প্রতিষেধক। নিয়মিত যারা শিউলি পাতার রস পান করেন তাদের ডায়াবেটিস থাকে নিয়ন্ত্রণে।

এছাড়া হাঁটুর ব্যথার জন্য অব্যর্থ এই শিউলি পাতা এবং ফুল। শিউলি ফুলে রয়েছে প্রচুর পরিমাণে ভিটামিন এবং খনিজ পদার্থ এতে রয়েছে ভিটামিন এ বি সি এবং ডি। শিউলি গাছের পাতায় রয়েছে এমন এক উপাদান যা কাশি সর্দির জম। এর থেকে রস বের করে মধুর সঙ্গে খেতে পারেন এতে ব্রঙ্কাইটিসের সমস্যা থেকে মুক্তি পাবেন সহজেই। বিশেষজ্ঞরা বলেন শিউলির গন্ধ মানসিক যে কোন রোগ সারাতে সক্ষম।

মশা তাড়াতে সক্ষম:

এটি মশা তাড়াতেও ব্যবহার করা হয়। শিউলির এই গন্ধ কৃত্রিম উপায়ে পারফিউম তৈরির ক্ষেত্রে ব্যবহার করা হয়। শিউলি ফুলের নির্জাস দিয়ে তৈরি হয় মাথায় মাখার তেল। এর মধ্যে থাকা ভিটামিন ই চুলের পুষ্টি যোগাতে সাহায্য করে। একইসঙ্গে শিউলি পাতার রস কোষ্ঠকাঠিন্যের রোগীদের জন্য ধন্বন্তরীর মতন কাজ করে। আপনার বাড়িতেও যদি থাকে শিউলি গাছ তবে তার অপব্যবহার না করে, শরীরের ক্ষেত্রে করুন ব্যবহার।

WhatsApp Group Join Now

আরও পড়ুন: Horoscope: আজ লক্ষ্মীবারে ভাগ্য সহায় থাকবে কোন কোন রাশির? কী বলছে রাশিচক্র! চোখ রাখুন আজকের রাশিফলে

About Author
Adhrit Roy

বিগত প্রায় চার বছর ধরে ডিজিটাল মিডিয়ায় কাজের সঙ্গে যুক্ত। যেকোনো ধরণের জেনারেল নিউজ লেখায় পারদর্শী।