লেটেস্ট খবরবিনোদনভাইরাললাইফ স্টাইলরেসিপি

Electricity Bill: মাত্রারিক্ত বিদ্যুৎ বিলে অতিষ্ট! মেনে চলুন এই কটি টিপস, এক ধাক্কায় বিল কমবে অনেকটাই

Published on:

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

Electricity Bill Reduce: গত কয়েক মাসে যেন হুহু করে বেড়ে গিয়েছে বিদুৎ বিল। গ্রাম থেকে শহর সর্বত্র একই চিত্র ধরা পড়েছে। বিল নিয়ে রীতিমতো চিন্তার ভাঁজ পড়েছে মধ্যবিত্তদের কপালে। বিদুৎ বিল বৃদ্ধি পাওয়ায় একগুচ্ছ অভিযোগ দায়ের হয়েছে। এমতাবস্থায় কীভাবে বিদুৎ বিল কমবে সেই চিন্তায় রয়েছেন সকলে। তবে সামান্য কিছু শর্ত মানলে এক ধাক্কায় অনেকটাই কমতে পারে বিদ্যুৎ বিল। আজকের প্রতিবেদনে সেই বিষয়ে রইল বিস্তারিত আলোচনা। কয়েকটি নিয়ম মেনে চললে এক ধাক্কায় বাড়ির বিদ্যুতের বিল অনেকটাই কমিয়ে আনা যেতে পারে। তবে এক্ষেত্রে প্রথমে বেশ কিছু সতর্কতা নেওয়া জরুরি।

বিদ্যুতের বিল কমানোর টিপস:

ইদানিং বিদ্যুৎ সাশ্রয়ী বাল্বের ব্যবহার অনেকটাই বৃদ্ধি পেয়েছে অর্থাৎ LED বাল্বের ব্যবহার বেড়েছে গ্রাম থেকে শহর সর্বত্র।এই বাল্বগুলি সাধারণ বাল্বের তুলনায় অনেকটাই বিদ্যুৎ সাশ্রয় করে। তাই বাড়িতে এই ধরনের বিদ্যুৎ সাশ্রয়ী বাল্ব লাগালে আলো বেশি পাওয়ার সঙ্গে সঙ্গে বিদ্যুৎ খরচও অনেকটাই কম করা সম্ভব।

টিভি, কম্পিউটার ব্যবহার না করলে সুইচ থেকে অফ:

অনেক সময় টিভি, কম্পিউটার ব্যবহার না করলেও সেগুলির সুইচ অন রাখতে দেখা যায়। সেক্ষেত্রে ব্যবহার না করলেও শুধুমাত্র সুইচ অন থাকার জন্যও বিদ্যুতের খরচ বৃদ্ধি পায়। তাই যে সামগ্রীটি ব্যবহার করছেন না, তা সুইচ বোর্ড থেকে পুরোপুরি বন্ধ রাখাই ভালো।

AC-র তাপমাত্রা ২৪ ডিগ্রিতে রাখতে হবে:

দাবদাহ গরমের হাত থেকে মুক্তি পেতে অনেকেই বাড়িতেই এয়ার কন্ডিশনার মেশিন লাগিয়ে থাকেন। এসি ব্যবহারে বিদ্যুৎ খরচ অনেকটাই বৃদ্ধি পায়। তাই এসি চালালে মোটামুটি ২৪ ডিগ্রি টেম্পারেচারে চালু রাখা উচিত। এক্ষেত্রে বিদ্যুৎ খরচ অনেকটাই নিয়ন্ত্রণে থাকে।

WhatsApp Group Join Now
পুরনো বৈদ্যুতিন সামগ্রী বদলে ফেলতে হবে:

অনেক বাড়িতেই পুরনো পাখা-সহ অন্যান্য বৈদ্যুতিন সামগ্রীর ব্যবহার এখনও হয়ে থাকে। অনেক ক্ষেত্রেই দেখা যায় পুরনো বেশ কিছু ইলেকট্রনিক্স সামগ্রী ব্যবহারে বিদ্যুৎ খরচ অনেকটাই বেশি হয়। তাই বিদ্যুৎ সাশ্রয় করতে পুরনো ইলেকট্রনিক্স সামগ্রী বদলে ফেলাই শ্রেয়।

আরও পড়ুন: Government Employee: পূজোর আনন্দে পড়বে ভাটা! ছুটি নিয়ে বড় ঘোষণা নবান্নের

About Author
Adhrit Roy

বিগত প্রায় চার বছর ধরে ডিজিটাল মিডিয়ায় কাজের সঙ্গে যুক্ত। যেকোনো ধরণের জেনারেল নিউজ লেখায় পারদর্শী।