লেটেস্ট খবরবিনোদনভাইরাললাইফ স্টাইলরেসিপি

New Pan Card: সরকারের তরফে দেওয়া হচ্ছে নতুন প্যান কার্ড; কারা পাবেন? কিভাবেই বা আবেদন করবেন? জানুন বিস্তারিত

Published on:

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

New Pan Card: সমাজ তাদের প্রথম থেকেই করে রেখেছে একঘরে। বারবার বিভিন্ন বঞ্চনার শিকার হতে হয়েছে তাদের। তার প্রতিবাদে গর্জে উঠেছেন। ইতিমধ্যেই ভারতের তৃতীয় লিঙ্গের নাগরিকদের জন্য একাধিক ব্যবস্থা চালু করেছে কেন্দ্রীয় সরকার। সমাজে মাথা উঁচু করে দাঁড়াচ্ছে তারা। এখন আর তুচ্ছ তাচ্ছিল্য নয় বরং সাধারণ মানুষের মতোই বিভিন্ন অধিকার পাচ্ছে তারা। কেউ স্কুলে যাচ্ছে কেউ আবার চাকরি করছে। কেউ প্লেন চালাচ্ছে কেউ বসছে বিচারকের পদে।

মিলবে প্যান কার্ড:

এবার তাদের জন্য আঁধার ও প্যান কার্ডের ব্যবস্থা করতে চলেছে কেন্দ্র। পরিচয় পত্র হিসেবে আধারের বিকল্প নেই। অন্যদিকে বিভিন্ন ব্যাংকিং কাজের জন্য প্রয়োজন প্যান কার্ড। এবার রূপান্তর কামি এবং তৃতীয় লিঙ্গের মানুষদের জন্য এমন ব্যবস্থা নেওয়া হয়েছে যার সাহায্যে তারাও পাবেন এই দুটি কার্ড। তবে এই সুযোগ তাদের করে দিয়েছে দেশের সর্বোচ্চ আদালত।

New Pan Card
New Pan Card

সুপ্রিম কোর্ট সম্প্রতি একটি নির্দেশিকা জারি করেছে। তাতে বলা হয়েছে প্যান কার্ড পাওয়ার জন্য যোগ্য তৃতীয় লিঙ্গের মানুষেরা। তারাজিরা শাসকের দপ্তরে পরিচয়পত্রের জন্য আবেদন করতে পারবেন। তাদের জন্য তৈরি আইন ট্রান্সজেন্ডার প্রটেকশন রাইট ২০১৯ এর অধীনে গঠিত হবে এই পরিচয় পত্র।

মামলার রায়:

সুপ্রিম কোর্টে সম্প্রতি রূপান্তর কামিরা একটি মামলা করেছিলেন আর তাতেই রায় দিয়েছে সর্বোচ্চ আদালত। প্রসঙ্গত প্যান কার্ড পাওয়ার যে আবেদন পত্র সেখানে নেই তৃতীয় লিঙ্গের মানুষদের কোন অপশন। আর তাতেই হতাশায় ভুগছিলেন তারা। এবার থেকে প্যান কার্ডের ফর্মে তাদের জন্য বরাদ্দ থাকবে একটি ফাকা জায়গা। সেখানেই আবেদন করে জমা দিতে পারবেন তারা। অনলাইন এবং অফলাইন দুই পদ্ধতিতেই আবেদন করতে পারবেন।

WhatsApp Group Join Now

আরও পড়ুন: Aadhaar Card: আধার থেকে ক্রেডিট কার্ড আজ থেকে নিয়ম বদলালো একাধিক ক্ষেত্রে! জানুন বিস্তারিত

About Author
Adhrit Roy

বিগত প্রায় চার বছর ধরে ডিজিটাল মিডিয়ায় কাজের সঙ্গে যুক্ত। যেকোনো ধরণের জেনারেল নিউজ লেখায় পারদর্শী।