লেটেস্ট খবরবিনোদনভাইরাললাইফ স্টাইলরেসিপি

Ration Items list: সেপ্টেম্বরে পশ্চিমবঙ্গে কোন কার্ডে কত কিলো রেশন পাবেন? মাসের শুরুতেই জেনে নিন

Updated on:

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

Ration Items list: পশ্চিমবঙ্গ সরকারের খাদ্য ও সরবরাহ দপ্তর 2024 সালের জন্য বিভিন্ন ধরনের রেশন কার্ড ধারকদের খাদ্যশস্য বরাদ্দের তালিকা প্রকাশ করেছে। এই তালিকা অনুযায়ী, AAY, PHH/SPHH, RKSY-I এবং RKSY-II কার্ডধারীরা বিভিন্ন পরিমাণে চাল, গম এবং আটা পাবেন। সঙ্গে খাদ্য সাথী প্রকল্পের আওতায় সকল রেশন কার্ডধারীরা খাদ্যশস্য পাবেন চাল 2 টাকা প্রতি কেজি ও গম 2 টাকা প্রতি কেজি।

সঙ্গে খাদ্যশস্য বিতরণের প্রক্রিয়ার দ্বারা রাজ্য সরকারের খাদ্য ও সরবরাহ দপ্তর নিয়মিতভাবে রেশন দোকানগুলিতে খাদ্যশস্য সরবরাহ করে থাকে। রেশন কার্ডধারীরা তাদের নির্দিষ্ট রেশন দোকান থেকে বরাদ্দকৃত খাদ্যশস্য সংগ্রহ করতে পারেন। সঙ্গে পশ্চিমবঙ্গ সরকার ডিজিটাল রেশন কার্ড চালু করেছে। এর ফলে রেশন কার্ডধারীদের আর ভৌত কার্ড বহন করতে হয় না। তারা মোবাইলে ই-রেশন কার্ড (Ration Items list) দেখিয়ে বা সাদা কাগজে প্রিন্ট করা কপি দেখিয়ে রেশন তুলতে পারেন।

পশ্চিমবঙ্গ সরকারের এই উদ্যোগ রাজ্যের লক্ষ লক্ষ দরিদ্র মানুষের খাদ্য নিরাপত্তা নিশ্চিত করতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে। তবে এই প্রকল্পের সফল বাস্তবায়নের জন্য সঠিক পরিকল্পনা, স্বচ্ছ বিতরণ ব্যবস্থা এবং নিয়মিত পর্যবেক্ষণ প্রয়োজন। সরকার এবং নাগরিক সমাজের যৌথ প্রচেষ্টায় এই প্রকল্প আরও কার্যকর হতে পারে, যা পশ্চিমবঙ্গের দরিদ্র মানুষের জীবনমান উন্নয়নে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে।

কোন রেশন কার্ডের কত খাদ্যশস্য বরাদ্দ?

AAY কার্ডধারী পরিবারগুলি সবচেয়ে বেশি পরিমাণে খাদ্যশস্য পাবেন:

WhatsApp Group Join Now

PHH/SPHH (Priority Household/State Priority Household) কার্ড PHH/SPHH কার্ডধারীরা পাবেন চাল প্রতি রেশন কার্ড প্রতি মাসে 2 কেজি ও ফোর্টিফাইড আটা প্রতি রেশন কার্ড প্রতি মাসে 2.85 কেজি অথবা গম 3 কেজি।

RKSY-I (Rajya Khadya Suraksha Yojana-I) কার্ড RKSY-I কার্ডধারীরা পাবেন চাল প্রতি ব্যক্তি প্রতি মাসে 2 কেজি গম প্রতি ব্যক্তি প্রতি মাসে 3 কেজি।

RKSY-II (Rajya Khadya Suraksha Yojana-II) কার্ড RKSY-II কার্ডধারীরা পাবেন চাল: প্রতি ব্যক্তি প্রতি মাসে 1 কেজি গম প্রতি ব্যক্তি প্রতি মাসে 1 কেজি।

আরও পড়ুন: Ranveer Singh-Deepika Padukone: কবে এবং কোথায় জন্ম নেবে রণবীর-দীপিকার সন্তান? প্রকাশ্যে বড় খবর

About Author
Adhrit Roy

বিগত প্রায় চার বছর ধরে ডিজিটাল মিডিয়ায় কাজের সঙ্গে যুক্ত। যেকোনো ধরণের জেনারেল নিউজ লেখায় পারদর্শী।