লেটেস্ট খবরবিনোদনভাইরাললাইফ স্টাইলরেসিপি

Indian Railways: যাত্রীদের স্বার্থে নয়া ব্যবস্থায় রেল পরিষেবায়! বড় পদক্ষেপ রেল কর্তৃপক্ষের

Published on:

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

Indian Railways: অফিসে যাওয়া হোক কিংবা বেড়াতে যাওয়া। ট্রেনের টিকিট কাটা আবশ্যক। এক ঘন্টার যাত্রা হোক কিংবা ১৫ ঘন্টার, ট্রেনের টিকিট কাটতে হয়। নইলে পড়তে হয় আইনি ফ্যাসাদে। তবে এই ট্রেনের টিকিট কাটতে গিয়ে মহা সমস্যায় এতদিন পড়তে হতো যাত্রীদের। হাতে নেই খুচরো এদিকে খুচরো পয়সা ছাড়া টিকিট কাটতে গিয়ে ব্যাপক হয়রানির মুখোমুখি হতে হত। জরুরি অবস্থায় অনেক সময় খুচরো পান না। এর ফলে অনেকেই অনলাইন মাধ্যমকে হাতিয়ার করে টিকিট কেটে ফেলতেন।

ট্রেনের (Indian Railways) সাধারণ টিকিট কিংবা রিজার্ভেশন টিকিট কাটার জন্য এবার আর খুচরোর জন্য হয়রান হতে হবে না। কাউন্টারে আর ঘন্টার পর ঘন্টা অপেক্ষায় থাকতে হবে না কিংবা মুখ ঝামটা খেতে হবে না। রেল এনেছে বড় নিয়ম। কিউ আর কোডের মাধ্যমেই এখন হবে মুশকিল আসান। বিভিন্ন স্টেশন গুলিতে বিশেষ করে বড় মেট্রো স্টেশন গুলিতে চালু করা হচ্ছে কিউ আর কোড ব্যবস্থা। রেলযাত্রীরা সেখান থেকে সহজেই টিকিট কেটে নিতে পারবেন অনলাইনে।

অনলাইন টিকিট (Indian Railways):

এতে ব্যাপক ঝামেলা থেকে মুক্তি পেয়েছেন রেল যাত্রীরা। ইতিমধ্যেই অনেকে এই ব্যবস্থার মুখোমুখি হয়েছেন। যাত্রীরা বেজায় খুশি। তারা বলছেন আগে খুচরোর জন্য দীর্ঘক্ষণ অপেক্ষা করতে হতো। আবার কেউ কেউ টিকিট না কেটে ট্রেনে উঠে পড়তেন তাদের পড়তে হতো মহা ঝামেলায়। কিউ আর কোড থাকছে স্টেশনের বাইরে তার ফলে বড় সমস্যা থেকে মুক্তি। ইতিমধ্যেই মালদাহ রেল স্টেশনে এই কিউ আর কোড প্রক্রিয়ার মাধ্যমে টিকিট কাটার পরিষেবা চালু হয়েছে। নগদ ছাড়া অনলাইনেই লেনদেন করা সম্ভব। মালদা ডিভিশনের সাতটি বুকিং কাউন্টারে চালু করা হয়েছে এই ব্যবস্থা।

অনলাইন পেমেন্ট:

অনলাইন ইউপিআই পেমেন্ট অপশনের জন্য কিউআর কোড ডিভাইস চালু করা হয়েছে। এক টাকা থেকে ১০০০০ টাকা পর্যন্ত টিকিট কাটা যাবে এর মাধ্যমেই। সাধারণ যাত্রীদের বড় সমস্যার সমাধান করেছে ভারতীয় রেল। ইতিমধ্যেই ক্যাশলেস্ ট্রানজাকশনের উপর জোর দিতে রেল একাধিক পদক্ষেপ নিয়েছে। এবার কিউআর কোড ব্যবস্থায় আরো সরলীকরণ টিকিট কাটার প্রক্রিয়া।

WhatsApp Group Join Now

আরও পড়ুন: Government Holiday: একটানা বন্ধ থাকবে স্কুল-কলেজ-অফিস; দেখুন সেপ্টেম্বরের ছুটির তালিকা

About Author
Adhrit Roy

বিগত প্রায় চার বছর ধরে ডিজিটাল মিডিয়ায় কাজের সঙ্গে যুক্ত। যেকোনো ধরণের জেনারেল নিউজ লেখায় পারদর্শী।