লেটেস্ট খবরবিনোদনভাইরাললাইফ স্টাইলরেসিপি

6G in India: 5G পরিষেবা অতীত! এইবার 6G নিয়ে বড় ঘোষণা কেন্দ্রের; জানুন বিস্তারিত

Published on:

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

6G in India: 5G নেটওয়ার্কের পর এবার বাজারে আসতে চলেছে 6G নেটওয়ার্ক এমনটাই মন্তব্য করলেন কেন্দ্রীয় মন্ত্রী। সময়ের সঙ্গে সঙ্গে প্রযুক্তির উন্নতি ঘটেছে এবং তার সাথে সাথে যুগের পরিবর্তন হয়েছে। প্রথমে ইন্টারনেট পরিষেবা টুজি বা থ্রিজি প্রদান করা হতো কিন্তু বর্তমানে তা গিয়ে দাঁড়িয়েছে ফোরজি এবং 5G পরিষেবায়। ভারতের টেলিকম সংস্থা গুলির মধ্যে অনেকেই 5G পরিষেবা ইতিমধ্যেই চালু করেছেন এবং তাদের গ্রাহকদের ফাইভ-জি পরিষেবা প্রদান করছেন।

ইতিমধ্যেই ভারতে টেলিকম সংস্থা গুলির মধ্যে জিও এবং এয়ারটেল সর্বভারতীয় স্তরে 5g পরিষেবা চালু করেছেন এবং গ্রাহকরা এই পরিষেবায় যথেষ্ট লাভবান হচ্ছেন। একসময় 2G এবং 3G তেই সন্তুষ্ট ছিলেন গ্রাহক তারপরে আস্তে আস্তে ফোরজি এবং তারপরে ফাইভ জি নেট অর্থাৎ দুরন্ত গতির নেট ব্যবহারের সুবিধা পাচ্ছেন গ্রাহকরা।

6G in India
6G in India

বাজারে প্রথম ফোরজি নেটওয়ার্ক নিয়ে প্রবেশ করেছিল জিও এবং তার সাথে 4G পরিষেবার আকর্ষণীয় সব রিচার্জ প্ল্যান বর্তমানে 5G পরিষেবা চালু করেছে জিও। 5G পরিষেবা রিচার্জ প্ল্যান ও লঞ্চ করেছে জিও। তবে এবার কেন্দ্রীয় সরকারের মন্তব্য অনুযায়ী বাজারের খুব শীঘ্রই আসতে চলেছে 5G পর আরও দ্রুতগতিসম্পন্ন ইন্টারনেটের পরিষেবা 6G নেটওয়ার্ক। সিক্স জি নেটওয়ার্ক বাজারে এলে প্রযুক্তির উন্নতি ঘটবে আরো এবং গ্রাহকরা আরো দ্রুতগতি সম্পন্ন ইন্টারনেট পরিষেবা পেয়ে থাকবেন।

কেন্দ্রীয় মন্ত্রী জ্যোতিরাদিত্য সিন্ধিয়া 6G নিয়ে কাজ শুরু করার বার্তা দিয়েছেন দেশের টেলিকম সংস্থাগুলিকে। এখন থেকেই যাতে 6G নিয়ে টেলিকম সংস্থাগুলি কাজ শুরু করে দেয় তার জন্য পরামর্শ দিয়েছেন তিনি।

WhatsApp Group Join Now

এর পাশাপাশি কেন্দ্রীয় মন্ত্রী জানিয়েছেন, এমন পদক্ষেপ নিতে হবে যাতে 6G পেটেন্টের ১০ শতাংশ এবং তিন বছরে প্রযুক্তির এক ষষ্ঠাংশ শতাংশ বাজার দখল করতে পারে। বলা যেতে পারে, কেন্দ্রের তরফ থেকে 6G নিয়ে যে বার্তা দেওয়া হয়েছে তাতে হয়তো আর খুব বেশি বছর অপেক্ষা করতে হবে না 6G নেটওয়ার্কের জন্য।

আরও পড়ুন: Today’s Horoscope: বুধবারে গণেশের আশীর্বাদে ভাগ্য খুলে যাবে এই ৪ রাশির! আজকের রাশিফল ২৮ আগস্ট

About Author
Adhrit Roy

বিগত প্রায় চার বছর ধরে ডিজিটাল মিডিয়ায় কাজের সঙ্গে যুক্ত। যেকোনো ধরণের জেনারেল নিউজ লেখায় পারদর্শী।