লেটেস্ট খবরবিনোদনভাইরাললাইফ স্টাইলরেসিপি

Aadhar Card-Mobile Number Link: আধার কার্ডের সঙ্গে মোবাইল নম্বর লিংক আছে তো? বুঝবেন কীভাবে?

Published on:

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

Aadhar Card-Mobile Number Link: ভারতীয় নাগরিকদের কাছে সবচেয়ে বড় পরিচয় পত্র এবং দেশবাসী হওয়ার প্রমাণ হলো আধার কার্ড (Aadhar Card)। ব্যাঙ্ক অ্যাকাউন্ট থেকে শুরু করে প্যান কার্ড , পাসপোর্ট সকল জায়গায় আধার কার্ড লিংক থাকা আবশ্যক। এমনকি গত বছর থেকে নিজের মোবাইল নম্বরের সঙ্গেও আধার কার্ড লিংক থাকা বাধ্যতামূলক করা হয়েছে।

তবে অনেক কারণে নিজের মোবাইল নম্বর বদল করেন অনেকেই। আবার অনেকে আধার কার্ডের সঙ্গে যুক্ত মোবাইল নম্বরটিও পাল্টে ফেলেন। তবে যে মোবাইল নম্বরটি বদল করা হলো তা ঠিক মতো লিংক হলো কিনা বুঝবেন কীভাবে? আজকের প্রতিবেদনে রইল সেই সম্পর্কিত বিস্তারিত তথ্য।

আধারের সঙ্গে মোবাইল নম্বর সংযুক্তি আছে কি না তা যাচাই করার দুটি পদ্ধতি আছে। প্রথমটি হল, গ্রাহকদের ‘ইউআইডিএআই’-এর অফিসিয়াল ওয়েবসাইটে গিয়ে দেখতে হবে। সেখানে ‘মাই আধার’ অপশনে ক্লিক করে ‘ভেরিফাই ইমেল’ বা ‘মোবাইল নম্বর’-এ ক্লিক করতে হবে। তারপর সেখানে একটি ফর্ম ভর্তি করতে দেওয়া হবে। এরপর আধার নম্বর, মোবাইল নম্বর ও ক্যাপচা পূরণ করে ‘এন্টার’ বোতামে ক্লিক করতে হবে।

প্রদত্ত মোবাইল নম্বরটি যদি আধারের সঙ্গে যুক্ত থাকে, তবে তার তথ্য স্ক্রিনে দেখা যাবে। যদি নম্বরটি আধারের সঙ্গে লিঙ্ক করা না থাকে তবে আপনি এসএমএস পাবেন যে প্রদত্ত মোবাইল নম্বরটি আধার রেকর্ডের সঙ্গে মিলছে না। সেক্ষেত্রে আবার নতুন করে আধারের সঙ্গে মোবাইল নম্বর সংযুক্তি করতে হবে।

WhatsApp Group Join Now

কেন্দ্রীয় তথ্য ও প্রযুক্তি মন্ত্রকের পোর্টাল ‘টেলিকমিউনিকেশন ফ্রড ম্যানেজমেন্ট অ্যান্ড কনসিউমার প্রোটেকশন’ (টিএএফসিওপি) গিয়েও এই তথ্য যাচাই করতে পারবেন। এক্ষেত্রে উল্লেখিত ওয়েবসাইটে গিয়ে ‘কিপ ইওরসেল্ফ অ্যাওয়ার’-এ ক্লিক করে মোবাইল নম্বর ও ক্যাপচা দিয়ে অপেক্ষা করতে হবে। এরপর মোবাইলে একটি ওটিপি আসবে। সেই ওটিপি নম্বর দিয়ে লগ ইনে ক্লিক করলেই দেখা যাবে যে সেই নম্বরটির সঙ্গে আধারের লিঙ্ক আছে না নেই।

আরও পড়ুন: Vande Bharat Express: খাবারে ভাসছে আরশোলা! বন্দে ভারতের পরিষেবায় ক্ষুব্ধ যাত্রী; জানুন বিস্তারিত

About Author
Adhrit Roy

বিগত প্রায় চার বছর ধরে ডিজিটাল মিডিয়ায় কাজের সঙ্গে যুক্ত। যেকোনো ধরণের জেনারেল নিউজ লেখায় পারদর্শী।