লেটেস্ট খবরবিনোদনভাইরাললাইফ স্টাইলরেসিপি

Post Office Scheme: পোস্ট অফিসের এই দুর্দান্ত স্কিমে মেয়েদের ২১ বছরেই মিলবে ৭১ লাখ টাকা! জানুন বিস্তারিত

Published on:

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

Post Office Scheme: পোস্ট অফিসে রয়েছে বিভিন্ন বয়সীদের জন্য নানান রকম যোজনা। বিশেষ করে কন্যা সন্তান যদি ঘরে থাকে তবে তাদের জন্য রয়েছে পোস্ট অফিসে একগুচ্ছ স্কিম। যাতে অল্প পরিমাণে টাকা বিনিয়োগ করলে মোটা অংকের সুদের পাওয়া যায় নিশ্চিত রিটার্ন। আপনার পরিবারে কি কন্যা সন্তান রয়েছে। এই কন্যা সন্তান সমাজের বোঝা নয়। বরং তাদের পড়াশোনা শিখিয়ে এগিয়ে নিয়ে গেলে তারাও হতে পারে স্বাবলম্বী। পরিবারের পাশে দাঁড়াতে পারে তারা।

ভারতের প্রাক্তন প্রধানমন্ত্রী ইন্দিরা গান্ধী থেকে শুরু করে বর্তমান প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী বেটি বাঁচাও বেটি পড়াওএর উপরে গুরুত্ব আরোপ করেছেন। বিশেষ করে কন্যা ভ্রুণ হত্যার সংখ্যা কমাতে এবং কন্যাদের রত্ন করে তুলতে রয়েছে একাধিক প্রকল্প।

সুকন্যা সমৃদ্ধি যোজনা:

ঠিক তেমনি পোস্ট অফিসে রয়েছে মেয়েদের জন্য এক বিশেষ স্কিম। যার নাম সুকন্যা সমৃদ্ধি যোজনা। নাম শুনেই বুঝতে পারছেন কেবল মেয়েদের জন্য এই সরকারি প্রকল্প। কি এই কন্যা সুকন্যা যোজনা। কেন্দ্র সরকারের অধীনে একটি প্রকল্প এটি। ভারতবর্ষের যেকোনো বৈধ নাগরিক তার মেয়ের নামে এই প্রকল্প অ্যাকাউন্ট খুলতে পারেন। তবে কোন ব্যাংক নয় পোস্ট অফিসে এই অ্যাকাউন্ট খোলা যেতে পারে। এখানে ১৫ বছরের জন্য বিনিয়োগ করতে পারবেন। তারপরে নিশ্চিত আয়ের সুযোগ মিলবে। তবে ১৫ বছরের বিনিয়োগ শেষে কোন টাকা পাওয়া যাবে না।

ম্যাচিউরিটি:

মেয়ের বয়স ২১ হলে তবেই সম্পূর্ণ টাকা হাতে পাওয়া যাবে। এই স্কিমে টাকা রাখতে গেলে কয়েকটি বিষয় জানা খুবই জরুরী। প্রতি তিন মাস অন্তর সুকন্যা সমৃদ্ধি যোজনা অ্যাকাউন্টে সুদের হারের পরিবর্তন ঘটে। সুদের হ্রাস বৃদ্ধি নির্ভর করে ম্যাচিউরিটি অ্যামাউন্ট পরিবর্তিত হতে পারে যেকোন সময়। প্রতিবছর ৫ই এপ্রিলের আগে এই যোজনায় টাকা জমা রাখতে হবে। অ্যাকাউন্ট খোলার সময় যদি মেয়ের বয়স এক বছর বা তার বেশি হয় তবে ২১ বছর পূর্ণ হলে হাতে টাকা পাবে। ঠিক ২১ বছর বয়সে এই টাকা পাওয়া যাবে না।

WhatsApp Group Join Now
অর্থের পরিমাণ:

এর অধীনে ১৫ বছরের জন্য বার্ষিক ১.৫০ লক্ষ টাকা জমা করতে পারেন।! তাতে সবচেয়ে বেশি সুবিধা পাওয়া যাবে! ৫ এপ্রিলের আগে একাউন্টে টাকা জমা করতে হবে! ১৫ বছরের জন্য জমা করলে মোট বাইশ লাখ পঞ্চাশ হাজার টাকা পাওয়া যাবে! ম্যাচুরিটির পর একসাথে মিলবে ৭১ লক্ষ ৮২ হাজার ১১৯ টাকা! সুদ বাবদ শুধু পাওয়া যাবে ৪৯ লক্ষ ৩২ হাজার ১১৯ টাকা। তবে মেয়াদ পূর্তির পর এই টাকার উপরে কোন রকম কর বসবে না।

আরও পড়ুন: Farmers: এইবার সরকারের তরফে ১০ লক্ষ টাকা পাবেন কৃষকরা! ৩১শে আগস্টের মধ্যে করুন আবেদন; জানুন বিস্তারিত

About Author
Adhrit Roy

বিগত প্রায় চার বছর ধরে ডিজিটাল মিডিয়ায় কাজের সঙ্গে যুক্ত। যেকোনো ধরণের জেনারেল নিউজ লেখায় পারদর্শী।