লেটেস্ট খবরবিনোদনভাইরাললাইফ স্টাইলরেসিপি

Independence Day: ভারত এর সঙ্গে আরও আরও ৫টি দেশ ১৫ অগাস্ট স্বাধীনতা দিবস পালন করে থাকে

Published on:

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

Independence Day: প্রতি বছর ১৫ অগাস্ট ভারত তার স্বাধীনতা উদযাপন করে। এই দিনে আমাদের দেশের বীর মুক্তিযোদ্ধারা ব্রিটিশ শাসন থেকে দেশকে মুক্ত করেছিলেন। দীর্ঘ ২০০ বছরের ব্রিটিশ শাসন থেকে ১৯৪৭ সালের ১৫ই অগাস্ট স্বাধীনতা পেয়েছিল আমাদের দেশ ভারতবর্ষ (Independence Day)। তাই গোটা দেশেই উৎসবের মত আয়োজন করা হয়। জাতীয় সংগীত গাওয়ার পর পতাকা উত্তোলন থেকে সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করে দিনটি পালিত হয়।

তবে কিন্তু শুধু ভারত নয় এই একই দিনে স্বাধীনতা পেয়েছিল আরও ৫টি দেশ। একটা সময় কোরিয়া ছিল জাপানের দখলে আর ১৯৪৫ সালের ১৫ই অগাস্ট স্বাধীনতা পায় কোরিয়া। বর্তমানে কোরিয়া দুটি আলাদা দেশে বিভক্ত হয়ে গেলেও এখনও উত্তর ও দক্ষিণ কোরিয়া উভয় জায়গাতেই একইদিনে স্বাধীনতা দিবস বা ন্যাশনাল লিবারেশন ডে হিসাবে পালন করা হয়।

দীর্ঘ ৮০ বছর ফরাসি উপ্যনিবেশকদের দখলে থেকে, ১৯৬০ সালের ১৫ই অগাস্ট স্বাধীন হয় কঙ্গো। সেই থেকেই আফ্রিকার ডেমোক্র্যাটিক রিপাবলিক অফ কঙ্গোতে ১৫ ই অগাস্ট স্বাধীনতা দিবস পালিত করেচলেছে।

বিশ্বের ক্ষুদ্রতম দেশে লিচেনস্টাইন। তবে এই আয়তনে ছোট হলেও সবচেয়ে ধনী দেশের মধ্যে অন্যতম। ১৮৬৬ সালে জার্মান শাসন থেকে মুক্তি পায় লিচেনস্টাইন। তবে দেশেটি ১৯৪০ সালের ১৫ই অগাস্ট স্বাধীন হয়। সেই থেকে প্রতিবছর ভারতের সাথেই স্বাধীনতা দিবস পালন করে আসছে।

WhatsApp Group Join Now

পার্শিয়ান গোল্ড কান্ট্রি বাহরেন, এখানেও ব্রিটিশরা রাজত্ব করেছিল। তবে ১৯৬০ সালের ১৫ই অগাস্ট ব্রিটিশরা দেশ ছেড়ে চলে যায়। তবে সেদেশে ১৫ই অগাস্ট নয় বরং অফিসিয়াল ১৬ই ডিসেম্বর জাতীয় দিবস হিসাবে পালিত হয়।

সঙ্গে, দ্বীপরাষ্ট্র বাহরাইন আরও একটি দেশ যেখানে ১৫ অগাস্ট দিনটি স্বাধীনতা দিবস হিসাবে পালিত হয়। ১৯৭১ সালে ব্রিটিশ শাসনের হাত থেকে মুক্তি পেয়ে স্বাধীন দেশের মর্যাদা পায় বাহরাইন।

আরও পড়ুন: RG Kar: আর জি কর কাণ্ডে মুখ্যমন্ত্রী পথে নামছেন, সিবিআইকে রবিবারের মধ্যে ফাঁ’সির আবেদন জানানোর নির্দেশ

About Author
Adhrit Roy

বিগত প্রায় চার বছর ধরে ডিজিটাল মিডিয়ায় কাজের সঙ্গে যুক্ত। যেকোনো ধরণের জেনারেল নিউজ লেখায় পারদর্শী।