লেটেস্ট খবরবিনোদনভাইরাললাইফ স্টাইলরেসিপি

WBCHSE Semester Project Practical: উচ্চ মাধ্যমিকের প্রজেক্ট এবং প্রাকটিক্যাল নিয়ে নয়া নিয়ম চালু করল রাজ্যের শিক্ষা দপ্তর

Updated on:

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

WBCHSE Semester Project Practical: বর্তমানে শিক্ষা ব্যবস্থার বিপুল পরিবর্তন হয়েছে। যার কারণে উচ্চমাধ্যমিক শিক্ষা ব্যবস্থায় সেমিস্টারের প্রজেক্ট ওয়ার্ক ও প্র্যাকটিকাল ক্লাসগুলি কিভাবে হবে তাই নিয়েই বিশাল ধোঁয়াশার মধ্যে রয়েছে শিক্ষক শিক্ষিকারা এবং ছাত্র-ছাত্রীরা। পূর্বের নিয়ম অনুসারে ফাইনাল পরীক্ষার সময় একেবারে বছরের শেষে প্র্যাকটিক্যাল বা প্রজেক্ট জমা নেওয়া এবং নম্বর দেওয়া হতো।কিন্তু এবার থেকে দুটি সেমিস্টার হয়ে যাওয়ায় কিভাবে প্র্যাকটিকাল গুলি হবে সেগুলি নিয়ে বিস্তারিত জানিয়েছে পশ্চিমবঙ্গ উচ্চ শিক্ষা সংসদ। আজকের প্রতিবেদনে সেই নিয়েই আপনাদের সঙ্গে আলোচনা করব।

WBCHSE Semester Project Practical:

উচ্চমাধ্যমিক সেমিস্টার সিস্টেমে প্র্যাকটিক্যাল ও প্রজেক্ট প্রাকটিক্যাল বিষয়গুলির ক্ষেত্রে সারা বছরই ক্লাস করতে হয়। বিজ্ঞানের বিষয়গুলোর ক্ষেত্রে ল্যাব এবং বিভিন্ন এক্সপেরিমেন্ট, রিপোর্ট তৈরি করতে হয়। আর্টস বিষয়ের প্র্যাকটিক্যালগুলি যেমন ভূগোল, কম্পিউটার অ্যাপ্লিকেশন, জার্নালিজম মাস কমিউনিকেশন নানারকম কাজ থাকে। প্র্যাকটিক্যাল এবং প্রজেক্ট বিষয়ের নম্বর বিভাজন যথাক্রমে আগের নিয়মেই 30 এবং 20 নির্ধারণ রয়েছে।

এগুলি সারা বছরই যেরকম রেগুলার ক্লাস হয় সেইভাবে ক্লাস নিতে হবে এবং সারা বছরটি ছাত্রছাত্রীদের কাজ দিতে হবে। ল্যাব Workbook খাতা মেইনটেইন করা কিংবা কোন টেস্ট সংক্রান্ত কাজ সাধারণ ক্লাসের পাশাপাশি রুটিন অনুযায়ী চলবে। কিন্তু নম্বর জমা একবারই হবে। বছরের শেষে দ্বিতীয় সেমিস্টার একাদশ শ্রেণির ক্ষেত্রে এবং চতুর্থ সেমিস্টারে উচ্চ মাধ্যমিক ফাইনাল।

অর্থাৎ একাদশের প্রথম সেমিস্টার এবং দ্বিতীয় সেমিস্টার প্রাকটিক্যাল ক্লাস রেগুলার হবে, কিন্তু পরীক্ষা, খাতা জমা, ভাইভা সহ সম্পর্কিত সমস্ত কাজ হবে দ্বিতীয় সেমিস্টারে এবং নির্ধারিত নম্বর ৩০ মূল্যায়ন হবে। প্রজেক্ট এবং প্র্যাকটিক্যাল এর ক্ষেত্রে ছাত্রছাত্রীদের সারা বছরই অল্প অল্প কাজ করে যেতে হবে।

WhatsApp Group Join Now

প্রকল্প রূপায়ণ খাতা বা প্রজেক্টের ফাইনাল খাতা জমা পরবে বছরের শেষে এবং নম্বর সেই সময় জমা করতে হবে। বিজ্ঞানের সমস্ত বিষয়গুলি প্র্যাকটিক্যাল অরিয়েন্টেড এবং কলা এবং বাণিজ্য বিভাগের বেশিরভাগ বিষয় প্রকল্প রূপায়ণ অরিয়েন্টেড।

আরও পড়ুন: LIC এর এই বার্ষিক যে প্রিমিয়ামে বিনিয়োগ শেষে পাবেন তার ৭ গুণ টাকা, জেনে নিন বিস্তারিত

About Author
Ankana Chowdhury

নমস্কার আমার নাম অঙ্কনা চৌধুরী। আমি বিগত দু'বছর ধরে ডিজিটাল মিডিয়াতে কাজের সঙ্গে যুক্ত রয়েছি। এই দু বছরে আমি বিভিন্ন ধরনের বিষয়ের উপরে জেনারেল নিউজ লিখেছি। এবং বর্তমানে আমি অনেকটাই কাজ শিখে এই জেনারেল নিউজ লেখায় নিজেকে সাবলীল করে তুলেছি। এই কয়েক বছরে আমার অভিজ্ঞতা ভীষণই ভালো।