লেটেস্ট খবরবিনোদনভাইরাললাইফ স্টাইলরেসিপি

Cyclone Debbi: মেঘভাঙা বৃষ্টি সঙ্গে বন্যা! ভয়াবহ অবস্থার মাঝেই ঘূর্ণিঝড়ের সতর্কবার্তা! জানুন বিস্তারিত

Published on:

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

Cyclone Debbi: কিছুদিন যাবৎ প্রকৃতির যেন এক ভয়ঙ্কর রূপ দেখছে গোটা দেশবাসী। চলতি বছর নির্ধারিত সময়ের অনেকটা দেরিতেই বর্ষা ঢুকেছে বঙ্গে। যার ফলে জুলাই মাসের শেষ থেকেই শুরু হয়েছে ভারী বর্ষণ। দেশের অন্যান্য রাজ্যগুলির চিত্রও প্রায় একই। উত্তর থেকে দক্ষিণ সর্বত্রই প্রকৃতির যেন উগ্র রূপ দেখছে মানুষ।

ইতিমধ্যে উত্তরাখণ্ডে বিধ্বংসী বন্যা (Flood) ভয়াবহ রূপ নিয়েছে কেদারনাথে আটকে পড়েছেন বহু পুণ্যার্থী, তার মধ্যে বেশ কয়েকজন নিখোঁজ। অন্যদিকে ওয়েনাড়ে বাঁধভাঙা বন্যা ও ধসে শ্মশানে পরিণত হয়েছে শতাধিক গ্রাম। দিনের পর দিন বেড়ে চলেছে মৃতের সংখ্যা। এর মাঝেই হঠাৎই এসেছে নতুন ঘূর্ণিঝড়ের (Cyclone) সতর্কবার্তা। এমনকি জানা যাচ্ছে, হ্যারিকেনের রূপও নিতে পারে এই ঘূর্ণিঝড়। কোথায় আছড়ে পড়বে এই ঘূর্ণিঝড়? কত কিমি বেগেই বা আসতে চলেছে এই ঝড়? আজকের প্রতিবেদনে জানুন বিস্তারিত।

আসলে এই ঘূর্ণিঝড় ভারতে নয় বরং আছড়ে পড়তে পারে উত্তর আমেরিকায়। বেশ কিছুদিন যাবৎ আমেরিকার একটানা বৃষ্টিতে ভিজছে। আবহাওয়ার পূর্বাভাস অনুসারে, কিউবার পাশ দিয়ে উত্তর দিকে অগ্রসর হওয়া একটি নিম্নচাপ শনিবার গ্রীষ্মমণ্ডলীয় ঝড় ডেবি রূপান্তরিত হয়েছে। শুক্রবার থেকে সম্ভাব্য ক্রান্তীয় ঘূর্ণিঝড় থেকে ক্রান্তীয় নিম্নচাপে পরিণত হয়েছে এটি। জানা যাচ্ছে, গ্রীষ্মমণ্ডলীয় ঝড় ডেবি ঘন্টায় ১৪ মাইল বেগে উত্তর পশ্চিম দিকে অগ্রসর হতে থাকবে। ফ্লোরিডার পশ্চিম উপকূলে ঝড়টি আছড়ে পড়বে বলে জানা গিয়েছে।

ন্যাশনাল হ্যারিকেন সেন্টারের তরফে একটি আপডেটে বলা হয়েছে, ডেবির চোখ রবিবার মেক্সিকো উপসাগরের দক্ষিণ পূর্ব এবং পূর্ব দিকে অগ্রসর হবে এবং রবিবার গভীর রাতে বা সোমবার ফ্লোরিডা উপসাগরের কূলে পোঁছাবে এই ঝড়। তবে মেক্সিকো উপসাগরের মধ্যে দিয়ে অগ্রসর হওয়ার সময় এটি হ্যারিকেনের রূপ ধারণ করতে পারে এমনটাই আশঙ্কা করছে আবহাওয়াবিদরা।

WhatsApp Group Join Now

আবহাওয়ার পূর্বাভাসে জানা গিয়েছে, বর্তমানে ডেবির অবস্থান ফ্লোরিডা থেকে প্রায় ১৬০ কিমি পশ্চিম-দক্ষিণ পশ্চিমে। ২২ কিমি বেগে উত্তর পশ্চিম দিকে অগ্রসর হচ্ছে এই বিধ্বংসী ঝড়। ডেবির প্রভাবে দক্ষিণ ফ্লোরিডা, কি ওয়েস্ট এবং বাহামা সহ বিভিন্ন জায়গায় এখন ৬৫ থেকে ৭০ কিমি বেগে ঝোড়ো হাওয়া বইছে বলে জানা যাচ্ছে।

আরও পড়ুন: Central SC/ST/OBC Certificate Apply: কেন্দ্রীয় সরকারের SC/ST/OBC সার্টিফিকেট বানাতে চান? কোথায় পাবেন ফর্ম? কোন কোন ডকুমেন্টসই বা মিলবে? জানুন বিস্তারিত

About Author
Adhrit Roy

বিগত প্রায় চার বছর ধরে ডিজিটাল মিডিয়ায় কাজের সঙ্গে যুক্ত। যেকোনো ধরণের জেনারেল নিউজ লেখায় পারদর্শী।