লেটেস্ট খবরবিনোদনভাইরাললাইফ স্টাইলরেসিপি

Bank Holidays In August: আজ ব্যাঙ্ক বন্ধ, আগস্টে আরও কবে বন্ধ থাকবে ব্যাঙ্ক, দেখে নিন

Published on:

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

Bank Holidays In August: ইতিমধ্যে আগস্টের ছুটির তালিকা প্রকাশিত হয়ে গিয়েছে। হয়রানি এড়াতে গ্রাহকদের জেনে রাখা প্রয়োজন আগামী মাসে কোন কোন দিন ব্যাঙ্ক বন্ধ থাকবে। বর্তমানে টাকা-পয়সা সংক্রান্ত কাজগুলি ঘরে বসে করা গেলেও এমন কিছু গুরুত্বপূর্ণ কাজ থাকে যার জন্য গ্রাহকদের ব্যাংকের দ্বারস্থ হতে হয়।

সেই কারণে ব্যাংকে ছুটির তালিকা সম্পর্কে অবগত না হলে ঝামেলায় পড়তে হতে পারে সাধারণ গ্রাহকদের। রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া তরফে আগস্ট মাসের ছুটির তালিকা প্রকাশ করা হয়েছে। RBI- এর নিয়ম অনুযায়ী নির্দিষ্ট রাজ্যের উৎসবের ওপর নির্ভর করে শুধুমাত্র সেই রাজ্যগুলিতে ছুটি দেওয়া হবে। এই আঞ্চলিক ছুটির পাশাপাশি রাজ্য ও কেন্দ্র সরকারের ছুটি ও সাপ্তাহিক ছুটির দিনগুলিতে ব্যাংক বন্ধ থাকবে।

কেরপুজোর কারণে ৩রা অগস্ট (শনিবার) আগরতলায় ব্যাঙ্ক বন্ধ থাকবে। আবার টেন্ডং লো রাম ফাতের কারণে ৮ই অগস্ট (বৃহস্পতিবার) গ্যাংটকে ব্যাঙ্ক বন্ধ থাকবে। আর প্যাট্রিয়টস ডে’র কারণে ১৩ ই অগস্ট (মঙ্গলবার) ইম্ফলে ব্যাঙ্ক খোলা থাকবে না। তবে এই তিনদিন দেশের অন্য কোনো জায়গায় ব্যাঙ্ক বন্ধ থাকবে না। কলকাতা-সহ পশ্চিমবঙ্গের সর্বত্র ব্যাঙ্ক খোলা থাকবে।

স্বাধীনতা দিবসে উপলক্ষে (১৫ই অগস্ট, বৃহস্পতিবার) দেশের সর্বত্র ব্যাঙ্ক বন্ধ থাকবে। রাখি পূর্ণিমা, ঝুলন পূর্ণিমা এবং বীর বিক্রম কিশোর মাণিক্য বাহাদুরের জন্মজয়ন্তী উপলক্ষে ১৯শে অগস্ট (সোমবার) আগরতলা, আমদাবাদ, ভুবনেশ্বর, দেরাদুন, জয়পুর, কানপুর, লখনউ এবং শিমলায় ব্যাঙ্ক বন্ধ থাকবে। তবে কলকাতা-সহ পশ্চিমবঙ্গে ব্যাঙ্ক খোলা থাকবে এমনটাই জানা গিয়েছে।

WhatsApp Group Join Now

শ্রীনারায়ণ গুরুজয়ন্তীর কারণে ২০ শে অগস্ট (মঙ্গলবার) তিরুবনন্তপুরমে ব্যাঙ্ক বন্ধ থাকবে। অন্যদিকে জন্মাষ্টমী উপলক্ষে ২৬শে অগস্ট (সোমবার) আমদাবাদ, ভুবনেশ্বর, চণ্ডীগড়, চেন্নাই, দেরাদুন, গ্যাংটক, হায়দরাবাদ (অন্ধ্রপ্রদেশ), হায়দরাবাদ (তেলাঙ্গানা), জয়পুর, জম্মু, কানপুর, কলকাতা, লখনউ, পাটনা, রাইপুর, রাঁচি, শিলং, শিমলা এবং শ্রীনগরে ব্যাঙ্ক বন্ধ থাকবে।

আগস্টের সাপ্তাহিক ছুটির তালিকা:

RBI- এর তরফে জানানো হয়েছে যে ৪ঠা অগস্ট, ১১ই অগস্ট, ১৮ই অগস্ট এবং ২৫শে অগস্ট রবিবার হওয়ায় ব্যাঙ্ক বন্ধ থাকবে। তাছাড়া ১০ই আগস্ট দ্বিতীয় শনিবার এবং ২৪শে অগস্ট চতুর্থ শনিবার হওয়ায় দেশব্যাপী ব্যাঙ্ক ছুটি থাকবে।

আরও পড়ুন: EPFO: মাত্র ৩ দিনে PF থেকে ১ লক্ষ টাকা তুলতে পারবেন, জানুন কিভাবে

About Author
Adhrit Roy

বিগত প্রায় চার বছর ধরে ডিজিটাল মিডিয়ায় কাজের সঙ্গে যুক্ত। যেকোনো ধরণের জেনারেল নিউজ লেখায় পারদর্শী।