লেটেস্ট খবরবিনোদনভাইরাললাইফ স্টাইলরেসিপি

EPFO: মাত্র ৩ দিনে PF থেকে ১ লক্ষ টাকা তুলতে পারবেন, জানুন কিভাবে

Published on:

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

EPFO: এমপ্লয়িজ প্রভিডেন্ট ফান্ড অর্গানাইজেশন (EPFO) নিয়মে বেশ কিছু পরিবর্তন এনেছে, যাতে কর্মীদের কোনও ধরনের সমস্যায় পড়তে না হয়। তার যাতে EPFO চিকিৎসা, শিক্ষা, বিয়ে এবং বাড়ি কেনার ক্ষেত্রে অগ্রিম দাবির আবেদন নিষ্পত্তির জন্য অটো-মোড সুবিধাও চালু করেছে।

আগে EPFO-এর এই সুবিধা দাবি করতে ১৫ থেকে ২০ দিন সময় লাগত, কিন্তু এখন এই কাজটি ৩ থেকে ৪ দিনের মধ্যে সম্ভব হচ্ছে কারণ, সদস্যের যোগ্যতা, নথি, ইপিএফ অ্যাকাউন্টের কেওয়াইসি স্টেটাস, ব্যাঙ্ক অ্যাকাউন্ট ইত্যাদির মতো বিশদ বিবরণ পরীক্ষা করা হত বলে অনেক সময় লাগত। কিন্তু এখন অটোমেটিক সিস্টেমে সেগুলো যাচাই-বাছাই ও অনুমোদনের জন্য পাঠানো হয়, যাতে সহজেই ক্লেম করা যাবে।

আগে জরুরি অবস্থায় আগাম টাকা তোলার আবেদনের নিষ্পত্তির জন্য অটোমেটিক মোড ২০২০ সালের এপ্রিল মাসেই শুরু হয়েছিল তবে শুধুমাত্র অসুস্থতার সময়েই টাকা তোলার সুবিধা দেওয়া হচ্ছিল। কিন্তু এখন এর পরিধি বাড়ানো হয়েছে। অসুস্থতা, শিক্ষা, বিয়ে এবং বাড়ি কেনার জন্য EPF থেকে টাকা তোলা যাবে। একইসঙ্গে যদি বাড়িতে বোন ও ভাইয়েরও বিয়ে হয়, তাহলেও অগ্রিম টাকা তোলা সম্ভব।

এমন কি এখন EPF অ্যাকাউন্ট থেকে ১ লক্ষ টাকা পর্যন্ত অগ্রিম তহবিল তোলা যাবে। যেখানে আগে এই সীমা ছিল ৫০ হাজার টাকা। অটো সেটেলমেন্ট মোড কম্পিউটারের মাধ্যমে আগাম টাকা তোলা সম্ভব। এর জন্য কারও কাছ থেকে অনুমোদনের প্রয়োজন নেই এবং তিন দিনের মধ্যে আপনার অ্যাকাউন্টে টাকা পাঠানো হবে। এর জন্য KYC, দাবির অনুরোধের যোগ্যতা, ব্যাঙ্ক অ্যাকাউন্টের বিবরণ প্রয়োজন শুধু মাত্র।

WhatsApp Group Join Now
কোন প্রক্রিয়াতে কিভাবে টাকা তুলবেন?

প্রথমে UAN এবং পাসওয়ার্ড ব্যবহার করে EPFO ​​পোর্টালে লগ ইন করতে হবে।এখন অনলাইন পরিষেবাগুলিতে যেতে হবে এবং ‘Claim’ বিভাগটি নির্বাচন করতে হবে।এখন ব্যাঙ্ক অ্যাকাউন্ট যাচাই করতে হবে, এর পর অনলাইন দাবির জন্য ‘Proceed’ এ ক্লিক করতে হবে।নতুন পেজ খুললে আপনাকে পিএফ অ্যাডভান্স ফর্ম ৩১ নির্বাচন করতে হবে।এখন পিএফ অ্যাকাউন্ট নির্বাচন করতে হবে।

এবার টাকা তোলার কারণ, কত টাকা তুলতে হবে এবং ঠিকানা পূরণ করতে হবে।এর পরে, চেক বা পাসবুকের স্ক্যান কপি আপলোড করতে হবে।এর পরে সম্মতি দিয়ে, আধার দিয়ে যাচাই করতে হবে।এরপর এটি অনুমোদনের জন্য নিয়োগকর্তার কাছে যাবে।আপনি অনলাইন পরিষেবার অধীনে আবেদনের স্টেটাস চেক করতে পারেন। বাস তাহলেই হয় গেলো

আরও পড়ুন: BSNL সিম কার্ড বিক্রি করে মাসে ৩০ হাজার টাকা আয় করুন! কীভাবে শুরু করবেন, জানুন এখুনি

About Author
Adhrit Roy

বিগত প্রায় চার বছর ধরে ডিজিটাল মিডিয়ায় কাজের সঙ্গে যুক্ত। যেকোনো ধরণের জেনারেল নিউজ লেখায় পারদর্শী।