লেটেস্ট খবরবিনোদনভাইরাললাইফ স্টাইলরেসিপি

Ration Card: বিনামূল্যে রেশন পেতে করতে হবে এই কাজ! জানতেন আগে? না জানলে শীঘ্রই করুন

Published on:

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

Ration Card: ভারতবর্ষের মানুষের কাছে রেশন কার্ড (Ration Card) অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি নথি। ভর্তুকিযুক্ত খাদ্যশস্য পেতে এবং বিভিন্ন প্রকল্পের সুবিধা পেতে রেশন কার্ড (Ration Card) প্রয়োজন হয়। তবে সম্প্রতি রেশন কার্ড নিয়ে নতুন একটি নিয়ম জারি হল। আপনি রেশন কার্ড থাকলেই যে এখন থেকে রেশন পাবেন তা কিন্তু নয়। তার আগে করে নিতে হবে একটি কাজ। ভাবছেন কোন কাজ? জানুন আজকের প্রতিবেদন থেকে।

রেশন পেতে হলে এই কাজটি করতেই হবে!

ভারতবাসীর কথা ভেবে এখনো পর্যন্ত রেশনিং ব্যবস্থা চালু রেখেছে সরকার। কিন্তু রেশন নিয়ে প্রচুর দুর্নীতির খবর সামনে এসেছে। এই দুর্নীতি রুখতে সরকার অনেক দিন থেকে রেশন কার্ডের সাথে ই-কেওয়াইসি (Ration Card e-KYC) করার কথা ঘোষণা করেছে। যদি আপনি ই-কেওয়াইসি না করেন, তবে আপনার রেশন বন্ধ হয়ে যাবে।

সাম্প্রতিক খবর বলছে, সরকারি নির্দেশ অনুসারে মথুরায় প্রত্যেক রেশন কার্ডধারীদের ই-কেওয়াইসি র সাথে যুক্ত করার কাজ চলছে জোর কদমে। আর ইকেওয়াইসি করতে হলে আপনাকে বিশেষ দৌড়ঝাঁপ করতে হবে না বরং আপনার রেশন ডিলারের কাছে যেতে হবে। সরকারি নির্দেশ মেনে সবার ই-কেওয়াইসি করা হচ্ছে।

কিভাবে করবেন ই-কেওয়াইসি!

এই প্রক্রিয়ার জন্য আপনাকে রেশন ডিলারের কাছে যেতে হবে। পাশাপাশি, আপনার রেশন কার্ড এর সাথে আধার কার্ড নিয়ে জেতে হবে। এরপর নিজের বুড়ো আঙ্গুলের ছাপ দিতে হবে E-POS মেশিনে। তাহলেই ই-কেওয়াইসি হয়ে যাবে। কেউ যদি রেশন কার্ডের ভুল সংশোধন (Ration Card Correction) করতে চান তাও কিন্তু এই মেশিনের মাধ্যমে করতে পারবেন।

WhatsApp Group Join Now

আরও পড়ুন: Tata Curvv EV: মাত্র ১৫ মিনিট চার্জে ছুটবে ১৫০ কিমি! টাটার হাত ধরে EV গাড়ির জগতে এল নতুন বিপ্লব

About Author
Adhrit Roy

বিগত প্রায় চার বছর ধরে ডিজিটাল মিডিয়ায় কাজের সঙ্গে যুক্ত। যেকোনো ধরণের জেনারেল নিউজ লেখায় পারদর্শী।