লেটেস্ট খবরবিনোদনভাইরাললাইফ স্টাইলরেসিপি

Nabanna Scholarship 2024: শিক্ষার্থীদের জন্য নতুন উদ্যোগ! এই স্কলারশিপে ছাত্র-ছাত্রীরা পাবেন ১০,০০০ টাকা! দেখে নিন আবেদন পদ্ধতি

Published on:

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

Nabanna Scholarship 2024: পশ্চিমবঙ্গের মেধাবী ছাত্র-ছাত্রীদের জন্য ইতিমধ্যে বিভিন্ন ধরনের স্কলারশিপ চালু করেছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। এই সকল স্কলারশিপগুলি মাধ্যমিক, উচ্চমাধ্যমিক, স্নাতক এবং স্নাতকোত্তর স্তরে পেয়ে থাকেন ছাত্র-ছাত্রীরা। মুখ্যমন্ত্রীর ত্রাণ তহবিল থেকে মেধাবী ছাত্র ছাত্রীদের এই স্কলারশিপ প্রদান করা হয়ে থাকে। এমন অনেক ধরনের স্কলারশিপ আছে যার দ্বারা উপকৃত হয়ে থাকে শিক্ষার্থীরা। তবে আজকের প্রতিবেদনে আলোচনা করা হবে রাজ্য সরকারের অন্যতম নবান্ন স্কলারশিপ নিয়ে। এই স্কলারশিপ পাওয়ার জন্য প্রয়োজনীয় শিক্ষাগত যোগ্যতা বা কী কী মানদণ্ড পূরণ করতে হবে সেই সম্পর্কে জেনে নিন বিস্তারিত।

নবান্ন স্কলারশিপ কী?

রাজ্য সরকারের এই নবান্ন স্কলারশিপ এর মাধ্যমে শিক্ষার্থীদের প্রতি বছর ১০,০০০ টাকা আর্থিক অনুদান দেওয়া হয়।

যোগ্যতা:
  • নবান্ন স্কলারশিপ পাওয়ার জন্য শিক্ষার্থীদের পশ্চিমবঙ্গের বাসিন্দা হওয়া আবশ্যক।
  • সঙ্গে শিক্ষার্থীদের শিক্ষাগত যোগ্যতা হিসেবে মাধ্যমিকে (৫০%-৬০%) নম্বর, উচ্চ মাধ্যমিকে (৫০%-৬০%) নম্বর, স্নাতক স্তরে (৫০%-৫৩%) নম্বর থাকতে হবে।
  • এছাড়া সর্বাধিক পারিবারিক আয় ১,২০,০০০/- টাকার কম হতে হবে।
জেনে নিন, কীভাবে নবান্ন স্কলারশিপে আবেদন করবেন?

➥ প্রথমে cmrf.wb.gov.in ওয়েবসাইটে ভিজিট করতে হবে। এরপর “Apply for Financial Assistance for Education” অপশনে ক্লিক করে নিজের মোবাইল নম্বর ব্যবহার করে ওয়েবসাইটে সাইন আপ করতে হবে।

➥ মোবাইল নম্বর যাচাই করে একটি পাসওয়ার্ড তৈরি করতে হবে। এরপর মোবাইল নম্বর আর পাসওয়ার্ড দিয়ে লগইন করতে হবে। পরবর্তী পর্যায়ে নবান্ন স্কলারশিপের ফর্ম কম্পিউটার স্ক্রিনে আসার পর নিজের অভিভাবকের নাম, ঠিকানা, মাসিক আয়, এলাকার এমপি/বিধায়কের নাম সহ বিভিন্ন তথ্য দিয়ে পূরণ করতে হবে।

WhatsApp Group Join Now

➥ এরপর এসএমএসের মারফত একটি আবেদন নম্বর প্রদান করা হবে। নবান্ন স্কলারশিপ পেতে আগ্রহী ছাত্র-ছাত্রীদের বর্তমান এবং পূর্ববর্তী শিক্ষাগত যোগ্যতার সমস্ত তথ্য যেমন কোর্সের নাম, বিশ্ববিদ্যালয় অথবা বোর্ডের নাম, ইনস্টিটিউশনের নাম এবং প্রাপ্ত নম্বরের শতাংশ ফিলাপ করতে হবে।

➥ এরপর, নিজের ব্যাঙ্কের নাম, অ্যাকাউন্ট নম্বর এবং আইএফএসসি কোড দিতে হবে। পুরো ফর্ম ফিলাপ করার পর প্রয়োজনীয় নথিপত্র আপলোড করতে হবে। প্রেয়ার ফর্ম, এমপি/বিধায়কের থেকে প্রস্তাবিত শংসাপত্র, আয়ের শংসাপত্র, নিজস্ব ঘোষণাপত্র, মাধ্যমিক অ্যাডমিট কার্ড ও মার্কশীট, পেশাদার কোর্সের ক্ষেত্রে প্রবেশিকা পরীক্ষার র‍্যাঙ্ক কার্ড, ব্যাংকের পাস বইয়ের প্রথম পাতা এবং সাম্প্রতিক কোনো শিক্ষা প্রতিষ্ঠানে ভর্তি হয়ে থাকলে তার রশিদ স্ক্যান করে আপলোড করতে হবে। সমস্ত তথ্য আরো একবার মিলিয়ে নিয়ে ফর্ম সাবমিট করতে হবে।

জানুন, কীভাবে স্ট্যাটাস ট্র্যাক করবেন?

নবান্ন স্কলারশিপের আবেদন পত্র জমা দেওয়ার পর ওয়েবসাইটে লগইন করে আবেদন স্ট্যাটাস চেক করা সম্ভব। “Applied,” “Wanting -Resubmit with documents,” “Under Process,” এবং “Approved” এইগুলির মধ্যে কোন অবস্থানে নিজের স্কলারশিপের ফর্ম রয়েছে তা জানা যাবে।

স্কলারশিপ সংক্রান্ত আরো তথ্য জানতে (০৩৩) ২২৫৩ ৫৩৩৫ নম্বরে যোগাযোগ করতে হবে বা cmrf.wb.gov.in ওয়েবসাইটে ভিজিট করতে হবে।

আরও পড়ুন: Buddhadeb Bhattacharya: জীবন্ত অবস্থায় করেছিলেন অঙ্গীকার! বুদ্ধদেবের কর্নিয়ায় দৃষ্টি ফিরে পেলেন দুজন!

About Author
Adhrit Roy

বিগত প্রায় চার বছর ধরে ডিজিটাল মিডিয়ায় কাজের সঙ্গে যুক্ত। যেকোনো ধরণের জেনারেল নিউজ লেখায় পারদর্শী।