লেটেস্ট খবরবিনোদনভাইরাললাইফ স্টাইলরেসিপি

লঞ্চ হয়ে গেল BSNL-এর 5G সিম; কবে হাতে পাবেন গ্রাহকরা? প্রকাশ্যে বড় আপডেট!

Published on:

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

BSNL: জিয়ো-এয়ারটেল রিচার্জের দাম বাড়ানোর পর কাতারে কাতারে মানুষ বিএসএনএল সিম নিতে শুরু করেছেন। কোম্পানির দাবি, গত মাস থেকেই বিএসএনএলে পোর্ট করানোর সংখ্যা ব্যাপক হারে বৃদ্ধি পেয়েছে। ইতিমধ্যে দেশের নানা জায়গায় ৪জি পরিষেবা চালু করে দিয়েছে বিএসএনএল। এবার শোনা যাচ্ছে ৫নি পরিষেবা নিয়ে কাজ শুরু করেছে কোম্পানি।

দিন যত এগোচ্ছে গ্রাহকরা বেসরকারি টেলিকম সংস্থার তথা Jio, Airtel এবং Vi এর ওপর বেশ নির্ভরশীল হয়ে পড়ছে। কিন্তু গত মাসে এই বেসরকারী টেলিকম সংস্থাগুলি অত্যাধিক হারে রিচার্জ প্ল্যান বৃদ্ধি করায় রীতিমত মূল্যবৃদ্ধির চাপ থেকে রেহাই পেতে সরকারি টেলিকম অপারেটর বিএসএনএলের দিকে ঝুঁকছেন লাখ লাখ গ্রাহক।

সম্প্রতি, টেলিকম মন্ত্রী জ্যোতিরাদিত্য সিন্ধিয়া BSNL 5G এর মাধ্যমে একটি ভিডিও কল করেছেন এবং সেই ভিডিওটি X হ্যান্ডেলে এ শেয়ার করেছেন। ভিডিও ক্লিপটিতে দেখা গেছে, মন্ত্রী BSNL 5G কলের অভিজ্ঞতা নিয়েছেন এবং গ্রাহকদের কাছে তা পৌঁছে দিয়েছেন। তিনি লিখেছেন, “কানেক্টিং ইন্ডিয়া! শুধু BSNL 5G সক্ষম ফোন কল চেষ্টা করেছি।” এই ক্লিপটি BSNL-এর 5G পরিষেবার উন্নতি এবং প্রস্তুতির ইঙ্গিত দিচ্ছে।

ইতিমধ্যে ৪জি পরিষেবা দিতে শুরু করেছে সংস্থাটি। একটি সূত্র দাবি করেছে, আত্মনির্ভর ভারত অভিযানের অধীনে নিজস্ব ৫জি প্রযুক্তি প্রস্তুত করার পরিকল্পনা নিয়েছে বিএসএনএল। পুনরায় সরকারি টেলিকম সংস্থায় গ্রাহকরা আসছেন, তাতে খুশি কেন্দ্র। বিশেষজ্ঞরা মনে করছেন, এর ফলে মনোবল বাড়বে সংস্থার। পরিষেবা উন্নত করার লক্ষ্যে আরও সাহস পাবে তারা।৪জি স্ট্যাক, কোর সিস্টেম এবং নেটওয়ার্ক পরিকাঠামো, যাকে সম্মিলিত ভাবে বলা হয় রেডিয়েশন অ্যাক্সেস নেটওয়ার্ক। এই পরিকাঠামো গড়ে তোলার কাজ ইতিমধ্যে শুরু করে দিয়েছে সংস্থা। আগামী ৬ থেকে ১২ মাসের মধ্যে দেশের সর্বত্র ৪জি পরিষেবা পাওয়া যাবে বলে দাবি সংস্থার।

WhatsApp Group Join Now

আর ৪জি নেটওয়ার্ক যত দ্রুত বাস্তবায়ন হবে, তত তাড়াতাড়ি ৫জি পরিষেবা চালু করতে পারবে বিএসএনএল। কেন্দ্রীয় টেলিকম মন্ত্রী জ্যোতিরাদিত্য সিন্ধিয়া জানিয়েছেন যে BSNL এর গ্রাহকসংখ্যা এইমুহুর্তে পাল্লা দিয়ে বাড়ছে। এই সংস্থার 4G নেটওয়ার্ক এখন প্রস্তুত, তবে এবার 5G পরিষেবা শুরু করার দিকে নজর দিয়েছে সংস্থা। সমস্ত আইডিয়া পরিকল্পনা মাফিক চললে আগামী অক্টোবর মাসের মধ্যে সমস্ত শহরে মোট ৮০ হাজার এবং আগামী মার্চের মধ্যে আরও বাকি ২১ হাজার নেটওয়ার্ক টাওয়ার বসাবে BSNL। আর তারপরেই সেগুলিকে 5G তে রূপান্তরিত করা হবে। জানা গিয়েছে দিল্লি, চেন্নাই এবং বেঙ্গালুরুতে এই 5G সিমের ট্রায়াল শুরু হবে।

সংস্থার পক্ষ থেকে জানানো হয়েছে যে আগামী ৩ মাসের মধ্যেই এই ট্রায়াল শুরু হবে। কেন্দ্র সরকার BSNL এর ৭০০ মেগাহার্জ, ২২০০ মেগাহার্জ এবং ৩৩০০ মেগাহার্জ ও ২৬ গিগাহার্জ স্পেকট্রাম ব্যান্ড বরাদ্দ করেছে। এখন BSNL ৭০০ মেগাহার্জ স্পেকট্রাম ব্যান্ডেই 5G পরিষেবার ট্রায়াল শুরু করবে বলে জানিয়েছে।

আরও পড়ুন: Petrol Price: বদলে গেল পেট্রোল ডিজেলের দাম! কত টাকা ভরতে হবে এইবার থেকে? জানুন বিস্তারিত

About Author
Adhrit Roy

বিগত প্রায় চার বছর ধরে ডিজিটাল মিডিয়ায় কাজের সঙ্গে যুক্ত। যেকোনো ধরণের জেনারেল নিউজ লেখায় পারদর্শী।