লেটেস্ট খবরবিনোদনভাইরাললাইফ স্টাইলরেসিপি

Fixed Deposit: মাত্র ১৫ মাসের ফিক্সড ডিপোজিটে ৯% সুদ! চমকপ্রদ অফার দিচ্ছে এই ব্যাঙ্কগুলো

Published on:

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

Fixed Deposit: ফের ফিক্সড ডিপোজিটে বাড়ল সুদের হার। একটি জনপ্রিয় স্মল ফাইন্যান্স ব্যাঙ্ক 9 শতাংশ সুদের হার বৃদ্ধি করেছে। নির্দিষ্ট মেয়াদের ক্ষেত্রে সুদ বৃদ্ধি করা হয়েছে। ফিক্সড এখনও বিনিয়োগের জন্য সেরা বিকল্প হিসেবে বিবেচিত হয়। কিন্তু অনেক সময় কম রিটার্নের কারণে লোকেরা এফডিতে বিনিয়োগ করতে চায় না, কিন্তু এমন অনেক ব্যাঙ্কের ফিক্সড ডিপোজিট (Fixed Deposit) রয়েছে যেখানে আপনি ৯ শতাংশ পর্যন্ত সুদ পাওয়া যাবে ।

বর্তমান সময়ে যে হারে জিনিসপত্রের দাম বাড়ছে,সেক্ষেত্রে ভবিষ্যৎ এর কথা মাথায় রেখেই প্রবীণ নাগরিকেরা আজ সঞ্চয়ের জন্য ফিক্সড ডিপোজিটের উপরই ভরসা রাখেন। আসলে এর সবচেয়ে বড় কারণ হল গ্যারান্টেড রিটার্ন। ফলে বিনিয়োগকারীরা এখানে টাকা বিনিয়োগ করে নিশ্চিন্ত থাকতে পারেন সকালেই ।

ESAF স্মল ফাইন্যান্স ব্যাঙ্ক সাধারণ নাগরিকদের ৭ দিন থেকে ১০ বছরের মেয়াদের জন্য FD-এর উপর ৪% থেকে ৮.২৫% পর্যন্ত সুদ প্রদান করে। দুই বছর থেকে তিন বছরের কম সময়ের মধ্যে ম্যাচিউর এফডি-তে ৮.২৫% রেকর্ড সুদের হার দেওয়া হচ্ছে। এই FD সুদের হার ১ জানুয়ারি, ২০২৪ থেকে কার্যকর রয়েছে৷ ফিনকেয়ার স্মল ফাইন্যান্স ব্যাঙ্ক সাধারণ নাগরিকদের ৭ দিন থেকে ১০ বছরের মধ্যে মেয়াদের জন্য FD-তে ৩% থেকে ৮.৬১% পর্যন্ত সুদ দিচ্ছে।

এছাড়াও, ব্যাঙ্ক ৭৫০ দিনের মধ্যে FD ম্যাচিউর- এর উপর সর্বোচ্চ ৮.৬১% সুদ দিচ্ছে। এই হারগুলি ২৮ অক্টোবর, ২০২৩ থেকে কার্যকর হয়েছে৷জন স্মল ফাইন্যান্স ব্যাঙ্ক ৭ দিন থেকে ১০ বছর মেয়াদে সাধারণ নাগরিকদের জন্য ৩% থেকে ৮.৫০% হারে সুদ দিচ্ছে।পাশাপাশি, গ্রাহকরা ৩৬৫ দিনে পরিপক্ক হওয়া FD-এর উপর ৮.৫০% হারে সুদ পাচ্ছেন। FD রেট ২ জানুয়ারি, ২০২৪ থেকে কার্যকর।সূর্যোদয় স্মল ফাইন্যান্স ব্যাঙ্ক সাধারণ নাগরিকদের FD-তে ৭​​দিন থেকে ১০ বছরের মধ্যে ৪% থেকে ৮.৬৫% পর্যন্ত সুদ দিচ্ছে। পাশাপাশি, ২ বছর এবং ২ দিনের মধ্যে FD ম্যাচুউর-এর উপর ৮.৬৫% হারে সুদ দেওয়া হচ্ছে।

WhatsApp Group Join Now

এছাড়াও সেভিংস অ্যাকাউন্টের পাশাপাশি ফিক্সড ডিপোজিটেও বন্ধন ব্যাঙ্কে সাধারণ গ্রাহক ও প্রবীণ নাগরিকদের বেশ আকর্ষক সুদ দিচ্ছে। এই ব্যাঙ্ক ৫০০ দিনের আমানতে প্রবীণ নাগরিকদের ৮.৩৫ শতাংশ সুদ দিচ্ছে। অন্যান্য গ্রাহকরা ওই একই মেয়াদের ফিক্সড ডিপোজিটে ৭.৮৫ শতাংশ সুদ পাবেন।

অন্যদিকে ডিবিএস ব্যাঙ্ক ৩৭৬ দিনের FD তে ৮ শতাংশ সুদ দিচ্ছে, করুর ব্যাঙ্ক ৪৪৪ দিনের এফডিতে ৪ শতাংশ সুদ দিচ্ছে। Kotak Mahindra ব্যাঙ্ক FD-এর উপর ৩৯০ দিন থেকে ২ বছরের কম সময়ের FD-এর উপর সাধারণ জনগণকে সর্বোচ্চ ৭.২০ শতাংশ এবং প্রবীণ নাগরিকদের জন্য ৭.৭০ শতাংশ সুদের হার অফার করে থাকে।

দেশের নাগরিক ও প্রবাসী উভয়ের জন্যই ফেডারেল ব্যাঙ্ক সুদের হারে বড় বদল এনেছে। ৪০০ দিনের FD তে প্রবীণ নাগরিকদের ৭.৯০ শতাংশ সুদ দিচ্ছে। একইসঙ্গে সাধারণ গ্রাহকদের জন্য এই সুদের হার রয়েছে ৭.৪০ শতাংশ। বিশেষ বিষয় হল, ব্যাঙ্কের তরফে সমস্ত FD-তেই প্রবীণ নাগরিকেরা ০.৫০ শতাংশের অতিরিক্ত সুদ পান।

আরও পড়ুন: Tollywood: ‘আপনাকে হারিয়ে দিলাম’..’চারিদিকের অন্ধকার আরও গভীর হলো’… প্রাক্তন মুখ্যমন্ত্রীর প্রয়াণে শোকস্তব্ধ টলিপাড়া!

About Author
Adhrit Roy

বিগত প্রায় চার বছর ধরে ডিজিটাল মিডিয়ায় কাজের সঙ্গে যুক্ত। যেকোনো ধরণের জেনারেল নিউজ লেখায় পারদর্শী।