লেটেস্ট খবরবিনোদনভাইরাললাইফ স্টাইলরেসিপি

INR to BDT: হাসিনা সরকারের পতনের সাথে সাথে মুখ থুবড়ে পড়েছে BDT, ভারতের ১০০ টাকায় কত পাবেন বাংলাদেশি টাকা?

Updated on:

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

INR to BDT: আমরা প্রত্যেকেই জানি বর্তমানে ভারতের প্রতিবেশী দেশ বাংলাদেশের অবস্থা ঠিক কতটা ভয়ঙ্কর হয়ে রয়েছে। চারিদিকে জ্বলছে আগুন, সেই আগুনে পুড়েছে কত শত মানুষ। বিক্ষোভের ভিড়ে কত শত মানুষ প্রাণই দিয়েছে। হাসিনা সরকারের পতনের পর বদলে গিয়েছে অনেক কিছু। গণভবন থেকে শুরু করে বাসভবন সবকিছু ভাঙচুর করা হয়েছে। ভাঙ্গা হয়েছে শেখ মুজিবরের মূর্তি।

এরই মধ্যে আরও একটি খারাপ খবর রইলো বাংলাদেশীদের জন্য। শোনা যাচ্ছে ডলারের তুলনায় ধীরে ধীরে বাংলাদেশী মুদ্রার দাম পড়তে থাকার কারণে এমন পরিস্থিতি তৈরি হয়েছে। এখন ভারতীয় মুদ্রার পরিবর্তে বাংলাদেশের টাকা অনেক বেশি পাওয়া যাচ্ছে, যা বাংলাদেশীদের জন্য কিন্তু অনেকটাই খারাপ খবর।

গুগলে বাংলাদেশি টাকার পরিবর্তে কত পরিমাণ ভারতীয় মুদ্রা পাওয়া যাবে তা সার্চ করলে দেখা যাচ্ছে, ভারতীয় মুদ্রা ১ টাকায় বাংলাদেশী মুদ্রা ১.৪০ রয়েছে। হিসেব অনুযায়ী যদি কেউ ভারতের ১০০ টাকা নিয়ে বাংলাদেশী মুদ্রা নিতে চান তাহলে প্রায় ১৪০ বাংলাদেশি টাকা পাবেন। চলুন এই সম্পর্কে বিস্তারিত জেনে নেওয়া যাক। পশ্চিমবঙ্গের উত্তর ২৪ পরগনার পেট্রাপোল সীমান্তে রয়েছে মানি এক্সচেঞ্জ ব্যবস্থা।

এখানেই খোঁজখবর নিয়ে জানা গিয়েছে বর্তমানে কতটা কঠিন পরিস্থিতির মধ্য দিয়ে যাচ্ছে ব্যবসায়ীরা। চিন্তা বেড়েছে ভারতীয় ব্যবসায়ীদেরও। কেননা যে সকল ভারতীয় ব্যবসায়ীরা বাংলাদেশে জিনিসপত্র রপ্তানি করে আসছেন তারা এই পেট্রাপোল সীমান্তের মানি এক্সচেঞ্জ কাউন্টারে গিয়ে বাংলাদেশি টাকার বদলে অনেকটাই কম পাচ্ছেন ভারতীয় মুদ্রা।

WhatsApp Group Join Now

হাসিনা সরকারের পতনের আগে পর্যন্ত বাংলাদেশী ১০০ টাকার পরিবর্তে উত্তর ২৪ পরগনার পেট্রাপোল সীমান্তে থাকা সমস্ত মানি এক্সচেঞ্জে ৭১ টাকা দেওয়া হতো। কিন্তু সোমবার হাসিনা সরকারের পতনের পর মঙ্গলবার ওই সকল কাউন্টার থেকেই বাংলাদেশী ১০০ টাকার পরিবর্তে পাওয়া যাচ্ছে ভারতের ৬৫ টাকা।

আর যদি কেউ ভারতের ১০০ টাকা নিয়ে পেট্রোপোল সীমান্তের ওই সকল মানি এক্সচেঞ্জে বাংলাদেশী টাকা নিতে যান তাহলে এখন তারা পাচ্ছেন ১৪৫ বাংলাদেশী টাকা। দিন কয়েক আগেই যা ছিল বাংলাদেশী ১৩৭ টাকা।

আরও পড়ুন: Vinesh Phogat: প্যারিসে স্বপ্নভঙ্গ, মাত্র ১০০ গ্রাম বেশি ওজনের জন্য সোনা জয়ের লড়াইয়ের আগেই অলিম্পিক থেকে ছিটকে গেলেন ভিনেশ ফোগত

About Author
Ankana Chowdhury

নমস্কার আমার নাম অঙ্কনা চৌধুরী। আমি বিগত দু'বছর ধরে ডিজিটাল মিডিয়াতে কাজের সঙ্গে যুক্ত রয়েছি। এই দু বছরে আমি বিভিন্ন ধরনের বিষয়ের উপরে জেনারেল নিউজ লিখেছি। এবং বর্তমানে আমি অনেকটাই কাজ শিখে এই জেনারেল নিউজ লেখায় নিজেকে সাবলীল করে তুলেছি। এই কয়েক বছরে আমার অভিজ্ঞতা ভীষণই ভালো।