লেটেস্ট খবরবিনোদনভাইরাললাইফ স্টাইলরেসিপি

PM Kisan Yojana: ১৮ তম কিস্তিতে টাকার পাওয়ার অপেক্ষায় ভারতীয় কৃষকরা, কবে দেওয়া হবে কিস্তির টাকা?

Updated on:

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

PM Kisan Yojana: আমাদের দেশের হাজার হাজার কৃষকরা প্রতিবছরই কিষান যোজনার কিস্তির টাকা পাওয়ার অপেক্ষায় দিন গুনতে থাকেন। ১৭তম কিস্তির পরে বর্তমানে ভারতীয় কৃষকরা ১৮ তম কিস্তির অপেক্ষায় দিন গুণছেন। এই PM kisan Yojana কি হলো ভারতীয় কৃষকদের জন্য তৈরি একটি যোজনা। যার মাধ্যমে প্রতিবছর কৃষকদের ব্যাংক একাউন্টে আর্থিক সাহায্যর জন্য সরকারের পক্ষ থেকে টাকা দেওয়া হয়।

এই যোজনার মাধ্যমে দেশের প্রত্যেক কৃষক সরকারের পক্ষ থেকে বছরে ৬,০০০ টাকা করে সাহায্য পাবেন। এই প্রকল্পের নাম প্রধানমন্ত্রী কিষাণ সম্মান নিধি যোজনা। এই প্রকল্পের অধীনে, কৃষকদের বছরে ২ হাজার টাকা করে বছরে তিনটি করে কিস্তি দেওয়া হয়, যা সরাসরি কৃষকদের ব্যাংক অ্যাকাউন্টে জমা হয়। এখনও পর্যন্ত এই স্কিমে ১৭টি কিস্তি প্রকাশ হয়েছে।

১৮ তম কিস্তির টাকা

১৭ তম কিস্তির পর বর্তমানে কৃষকরা এখন অপেক্ষায় আছেন পরবর্তী অর্থাৎ ১৮তম কিস্তির জন্য। সূত্রের খবর অনুযায়ী ১৭ তম কিস্তির সুবিধা পেয়েছেন দেশের ৯ কোটিরও বেশি কৃষক। এই কিস্তিটি ১৮ জুন ২০২৪ এ প্রকাশ পেয়েছে। এবার ১৮তম কিস্তির পালা। তবে ১৮তম কিস্তি প্রকাশের জন্য আনুষ্ঠানিকভাবে কোনো তারিখ প্রকাশও হয়নি, তবে নিয়ম মানতে থাকলে অক্টোবর মাসে এই কিস্তি প্রকাশ করা যেতে পারে। অক্টোবর মাসে এই প্রকল্পের টাকা পেতে পারেন কৃষকরা।

তবে দেশের সব কৃষকরা কিন্তু এই কিস্তির টাকা পাওয়ার সুবিধা পান না। এই কিস্তি শুধুমাত্র সেই কৃষকদের দেওয়া হবে, যারা এর জন্য প্রকল্পের ফর্ম ফিল আপ করেছেন। এছাড়া যেসব কৃষক ই-কেওয়াইসি করেছেন, তারা কিস্তির সুবিধা পেতে পারেন। প্রধানমন্ত্রী কিষাণ সম্মান নিধি যোজনার সুবিধা নিতে সরকার এই প্রকল্পে ই-কেওয়াইসি (KYC) এবং জমির রেকর্ড যাচাই করা বাধ্যতামূলক করেছে। আর যদি কোন কৃষক এই দুটি প্রয়োজনীয় কাজ না করে থাকেন তাহলে তারা এই কিস্তির টাকা পাওয়ার সুবিধা পাবেন না।

WhatsApp Group Join Now

আরও পড়ুন: PNG: মধ্যবিত্তদের জন্য সুখবর! আর নিতে হবে না বেশি দামের গ্যাস সিলিন্ডার; বাজারে আসছে পাইপলাইন গ্যাস! কবে মিলবে কানেকশন? জানুন বিস্তারিত

About Author
Ankana Chowdhury

নমস্কার আমার নাম অঙ্কনা চৌধুরী। আমি বিগত দু'বছর ধরে ডিজিটাল মিডিয়াতে কাজের সঙ্গে যুক্ত রয়েছি। এই দু বছরে আমি বিভিন্ন ধরনের বিষয়ের উপরে জেনারেল নিউজ লিখেছি। এবং বর্তমানে আমি অনেকটাই কাজ শিখে এই জেনারেল নিউজ লেখায় নিজেকে সাবলীল করে তুলেছি। এই কয়েক বছরে আমার অভিজ্ঞতা ভীষণই ভালো।