লেটেস্ট খবরবিনোদনভাইরাললাইফ স্টাইলরেসিপি

OBC Certificate: OBC সার্টিফিকেট বাতিলের মামলায় পরবর্তী শুনানির দিন ঘোষণা করে দিল সুপ্রিম কোর্ট

Updated on:

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

OBC Certificate: দীর্ঘদিন ধরে OBC সার্টিফিকেট বাতিলের করা নিয়ে মামলা চলছে। আজ OBC সার্টিফিকেট (OBC Certificate) বাতিলের মামলায় সুপ্রিম কোর্টে প্রথম শুনানি ছিল। সুপ্রিমকোর্ট হাইকোর্টের রায়কে স্থগিতাদেশ না দিয়ে নতুন হলফনামা জানতে চাইলো রাজ্য সরকারের কাছ থেকে।

কলকাতা হাইকোর্টের নির্দেশে প্রায় ১২ লক্ষ ওবিসি কার্ড বাতিল করা হয়েছিল। তবে কি পরবর্তীকালে ১২ লক্ষ ওবিসি কার্ড আবার বৈধ হতে পারে? যদি না হয় তবে কিসের ভিত্তিতে OBC সম্প্রদায় ভাগ করা হবে? হাইকোর্টকে চ্যালেঞ্জ করে রাজ্য সরকার সুপ্রিম কোর্টে এই মামলা করেছিল। সোমবার প্রধান বিচারপতি চন্দ্রচূড়ের বেঞ্চ থেকে আদালত হলফনামায়মূল বিষয় জানতে চেয়েছে।

এর আগে রাজ্য সরকার ৭৭ টি যে জনগোষ্ঠীকে নতুনভাবে ওবিসি করেছিল, কিন্তু তার প্রধান ভিত্তি কি ছিল? যে বিষয়ের উপর ভিত্তি করে তাদের OBC সার্টিফিকেট দেওয়া হয়েছিল তার সমস্ত রিপোর্ট জমা দিতে হবে। আর্থিক স্থিতি, সরকারি চাকরিতে সংখ্যা কম ইত্যাদি সমস্ত বিষয় সেখানে তুলে ধরতে হবে। কলকাতা হাইকোর্টের তরফ থেকে সুপ্রিম কোর্টে বলা হয়, যে সমস্ত ওবিসি বাতিল নয়, ২০১০ থেকে ২০১২ এর মধ্যে রাজ্য সরকার কিছু গোষ্ঠীকে রাজ্য সরকার ওবিসি করিয়েছে তাদের বাতিল নাও হতে পারে।

হাইকোর্টের তরফ থেকে এটাও বলা হয়েছে যে বিশেষ কিছু গোষ্ঠীর ক্ষেত্রে রাজ্য সরকার কোন মাপকাঠি ছাড়াই ওবিসি করেছে সে ক্ষেত্রে কোন রকম সমীক্ষা করা হয়নি। আর এইটার পরই সুপ্রিম কোর্ট স্থগিতাদেশ না দেওয়ার সিদ্ধান্ত নেয় এবং রাজ্যের রিপোর্ট জমা করতে আদেশ দেয়। আপাতত কোন ফাইনাল সিদ্ধান্ত জানায়নি সুপ্রিম কোর্ট, এই মামলার পরবর্তী শুনানির তারিখ দেওয়া হয়েছে শুক্রবার। এবারে দেখার অপেক্ষায় সবদিক বিচার বিবেচনা করে সুপ্রিম কোর্ট কি রায় দেয়।

WhatsApp Group Join Now

আরও পড়ুন: PMEGP Loan: শুধুমাত্র আধার কার্ডের সাহায্যেই পাবেন ১০ লাখের লোন, এখুনি আবেদন করুন

About Author
Ankana Chowdhury

নমস্কার আমার নাম অঙ্কনা চৌধুরী। আমি বিগত দু'বছর ধরে ডিজিটাল মিডিয়াতে কাজের সঙ্গে যুক্ত রয়েছি। এই দু বছরে আমি বিভিন্ন ধরনের বিষয়ের উপরে জেনারেল নিউজ লিখেছি। এবং বর্তমানে আমি অনেকটাই কাজ শিখে এই জেনারেল নিউজ লেখায় নিজেকে সাবলীল করে তুলেছি। এই কয়েক বছরে আমার অভিজ্ঞতা ভীষণই ভালো।