লেটেস্ট খবরবিনোদনভাইরাললাইফ স্টাইলরেসিপি

Fixed Deposit: SBI-কে টক্কর দিয়ে ১৫ মাসের FD-তে ৯% সুদ দিচ্ছে এই ব্যাঙ্কগুলি, দেখে নিন তালিকা

Updated on:

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

Fixed Deposit: মানুষজন নিজের কষ্ট করে উপার্জন করা অর্থ সব সময় সুরক্ষিত জায়গায় সঞ্চয় করতে চাই। আর এইসব ক্ষেত্রে মানুষের প্রথম পছন্দ হলো সরকারি ব্যাংক গুলি। আর ব্যাংকে সকলেরই ফিক্স ডিপোজিট রয়েছে। আর প্রত্যেকটি ব্যাংকের ফিক্সড ডিপোজিটের ইনভেস্টমেন্টের পরিমাণ একেক সময় একেক রকম থাকে। তাই আজকে আপনাদের সেই সম্পর্কেই কিছু বিস্তারিত তথ্য দেব। আজকের প্রতিবেদনে কোন ব্যাঙ্কে ফিক্সড ডিপোজিট করলে সবচেয়ে বেশি সুদ পাওয়া যেতে পারে সেটার সম্পর্কেই জানাবো।

ভারতে দু ধরনের ব্যাংক রয়েছে সরকারি ব্যাংক এবং বেসরকারি ব্যাংক। সরকারি ব্যাঙ্কে নিরাপত্তা সুরক্ষা যেমন বেশি অন্যদিকে সুদের পরিমাণ কিন্তু অনেক কম। সেই দিক থেকে দেখতে গেলে বেসরকারি ব্যাঙ্কগুলি গ্রাহকদের আকৃষ্ট করার জন্য তাদের ফিক্স ডিপোজিটে (Fixed Deposit) সুদের পরিমাণ অনেকটাই বেশি রাখেন।

আজ এমনই কিছু Small Finance Bank এর সম্পর্কে জানাবো যারা এফডিতে ৯% পর্যন্ত সুদ দিচ্ছে। তবে স্টক মার্কেট কিংবা মিউচুয়াল ফান্ডে রিটার্ন অনেকটাই বেশি ওঠানামা করে যেটা বেশি ঝুঁকি সাপেক্ষ। তাছাড়া ফিক্সড ডিপোজিট যে সুদের হারের কথা বলা হয়েছে, প্রবীণ নাগরিকদের ক্ষেত্রে সেটার উপরে আরও ০.৫% সুদ বেশ পাওয়া যায়।

উজ্জীবন স্মল ফাইন্যান্স ব্যাঙ্ক এর তরফ থেকে ৩৬৫ দিনের ফিক্সড ডিপোজিটে ৮.৭৫% সুদ দেওয়া হচ্ছে। বন্ধন ব্যাঙ্কের তরফ থেকেও ১২ মাস অর্থাৎ ৩৬৫ দিনের FD এর ক্ষেত্রে ৮.৩৫% সুদ দেওয়া হচ্ছে। এছাড়া Indusind Bank ও DBS Bank যথাক্রমে ৮.২৫% ও ৮% সুদ দিচ্ছে।

WhatsApp Group Join Now

কোটাক মাহিন্দ্রা ব্যাঙ্ক ৩৯০ দিনের ফিক্সড ডিপোজিট স্কীমে ৭.৯ % ও ফেডারেল ব্যাঙ্ক ৪০০ দিনের FD তে ৭.৯% সুদ দিচ্ছে। তবে সবচেয়ে বেশ সুদ অর্থাৎ ৯% রিটার্ন কোন ব্যাঙ্ক দিচ্ছে জানেন? উত্তর হল Equitas Small Finance Bank ৪৪৪ দিনের ফিক্সড ডিপোজিটে ৯% পর্যন্ত সুদ দিচ্ছে।

আরও পড়ুন: August Holidays: এবার থেকে আর ছুটি নয় ১৫ই আগস্টে, সরকারি কর্মচারীদের জন্য কড়া নির্দেশ দেওয়া হলো

About Author
Ankana Chowdhury

নমস্কার আমার নাম অঙ্কনা চৌধুরী। আমি বিগত দু'বছর ধরে ডিজিটাল মিডিয়াতে কাজের সঙ্গে যুক্ত রয়েছি। এই দু বছরে আমি বিভিন্ন ধরনের বিষয়ের উপরে জেনারেল নিউজ লিখেছি। এবং বর্তমানে আমি অনেকটাই কাজ শিখে এই জেনারেল নিউজ লেখায় নিজেকে সাবলীল করে তুলেছি। এই কয়েক বছরে আমার অভিজ্ঞতা ভীষণই ভালো।