লেটেস্ট খবরবিনোদনভাইরাললাইফ স্টাইলরেসিপি

RPLI Scheme: পোস্ট অফিস গ্রামীণ ডাক জীবন বীমা! অল্প টাকা পাবেন বিনিয়োগে 10 লক্ষ রিটার্ন, জেনে নিন

Published on:

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

RPLI Scheme: পোস্ট অফিস তার গ্রাহকদের জন্য নতুন পোস্ট অফিস গ্রামীণ ডাক জীবন বীমা যোজনা বা RPLI Scheme (Rural Postal life Insurance Scheme) নামক প্রকল্প শুরু হয়েছে। এই বীমা পলিসিতে উচ্চ রিটার্নের পাশাপাশি কর ছাড়ের বিশেষ সুবিধা মিলবে। দেশের সকল মানুষদের জন্য পোস্ট অফিস বরাবরই নতুন নতুন সুবিধা নিয়ে উপস্থিত হয়। আর এটি হল গ্রামীন ডাক জীবন বীমা। কি হয় এতে? আর কিভাবে করতে হবে আবেদন?

গ্রামীন ডাক জীবন বীমা (RPLI Scheme) পোস্ট অফিসের একটি জীবন বীমা পলিসি। এটি 1995 সালে 24 শে মার্চ চালু করা হয়। গ্রামীন এলাকার মানুষদের জন্যে এই বীমা পলিসি শুরু হয়। গ্রামের মানুষদের জীবনকে সুরক্ষিত করা, গ্রামীন মহিলা ও আর্থিক ভাবে দুর্বল পরিবার গুলোকে সুবিধা প্রদান করার জন্য এই বীমা পলিসি চালু হয়েছে পোস্ট অফিস থেকে।

এই পলিসি কেনার সময় নমিনির নাম দেওয়া যাবে। আবার প্রয়োজনে নমিনির নাম পরিবর্তনও করা যাবে। কোনো করণ বসত পাসবুক হারিয়ে গেলে ডুপ্লিকেট পাস বুকের জন্যে আবেদন করা যাবে।এছাড়াও, আয়কর ধারা অনুযায়ি বিশেষ ছাড় পাওয়া যায়। এই পলিসি কেনার 3বছর পর এই পলিসির জমাকৃত রাশির উপরে ঋণ নেওয়া যাবে। প্রিমিয়াম ঠিক মত জমা না দেওয়ার কারনে যদি পলিসি বন্ধ হয়ে যায় তাহলে চালু করার সুযোগ ও রয়েছে।

এই পলিসি করতে গেলে আপনাকে কিছু সহজ উপায় অবলম্বন করতে হবে।এই পলিসি 19 বছর থেকে 55 বছরের যে কেউ কিনতে পারবেন।এই পলিসির সর্বোচ্চ সাম অ্যাসুরেডের পরিমান হল 10 লক্ষ টাকা।এটি কেনার পর একটি দলিল ও পাসবুক দেওয়া হবে।মাসিক, ত্রিমাসিক, অর্ধ বার্ষিক কিম্বা বার্ষিক এই হিসেবে প্রিমিয়াম (RPLI Premium Table) জমা দেওয়া যাবে।

WhatsApp Group Join Now

RPLI Scheme-র অধীনে আরো বিশেষ কিছু পলিসি আছে সে গুলোর মধ্যে জনপ্রিয় হল গ্রাম সন্তোষ (Gram Santosh Scheme)। গ্রাম সুরক্ষা (Gram Suraksha Scheme)।এই বিমা পলিসি একটি সম্পূর্ণ জীবন বীমা পলিসি (Life Insurance Policy)। এছাড়াও আপনি যদি মানি ব্যাক পলিসি খোঁজেন তাহলে এই পলিসি কিনতে পারেন। এখানে 15 ও 20 বছরের মেয়াদে কিনতে পারবেন।

এই RPLI Scheme-র অধীনে গ্রামের বাচ্চাদের জন্য একটি অন্যতম পলিসি হল Children Policy বা বালক পলিসি। এখানে সর্বোচ্চ দুটি বাচ্চার নামে পলিসি কেনা যাবে। তবে এর জন্য PLI বা RPLI পলিসি আগে থেকেই করা থাকতে হবে। গ্রাম প্রিয় হল আর একটি মানি ব্যাক পলিসি (Money Bank Policy) এখানে 10 বছরের জন্যে পলিসি কেনা যায়।

আরও পড়ুন: WB Govt Employees: একের পর এক বড় সিদ্ধান্ত মুখ্যমন্ত্রীর! এইবার আরও সুবিধা সরকারি কর্মীদের! জানুন বিস্তারিত

About Author
Adhrit Roy

বিগত প্রায় চার বছর ধরে ডিজিটাল মিডিয়ায় কাজের সঙ্গে যুক্ত। যেকোনো ধরণের জেনারেল নিউজ লেখায় পারদর্শী।